img

Follow us on

Friday, May 17, 2024

ICC New Rule: ক্রিকেটের নিয়মে বদল! কারা পাবে সুবিধা, কী জানাল আইসিসি? 

ICC: ক্রিকেটের নিয়মে বড়সড় পরিবর্তন, কী নিয়ম আনছে আইসিসি?

img

নয়া নিয়ম আনল আইসিসি।

  2024-01-04 18:18:00

মাধ্যম নিউজ ডেস্ক: ফের নিয়ম সংশোধন বিশ্ব ক্রিকেটে। নিয়মের সংশোধন করে আরও কড়া হওয়ার ইঙ্গিত দিল আইসিসি (ICC New Rule)। নিজেদেরই তিনটি নিয়মে বদল করল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। এই সিদ্ধান্তের ফলে এ বার থেকে আর নিয়মের ফাঁক গলে অতিরিক্ত সুবিধা পাবে না বোলিং দল। ডিআরএস প্রযুক্তি এবং কনকাশন পরিবর্তের নিয়মে বদল করা হয়েছে। বদল করা হয়েছে মাঠে চোট পরীক্ষার সময়ের নিয়মেও।

নয়া নিয়ম কী কী

আইসিসি (ICC New Rule) জানিয়েছে, গত ১২ ডিসেম্বর থেকে এই সংশোধন কার্যকর হয়েছে। স্টাম্পের ক্ষেত্রে ডিআরএসের বদল হয়েছে। এই ব্যাপারে আবেদন করলে এবার থেকে সাইডভিউ ক্যামেরা থেকেই সিদ্ধান্ত নিতে হবে তৃতীয় আম্পায়রকে। বোলার আহত হলে পরিবর্তন হিসাবে মাঠে নেমেই বল করতে পারবেন না কোনও বোলার। দেখতে হবে, আহত হওয়ার সময় বোলার বল করছিলেন কী না। পরিবর্ত বোলার তখনই বল করতে পারবেন যদি আগের বোলার বল করার সময় চোট পান। যদি অন্য কোনও সময় তিনি চোট পান তা হলে পরিবর্ত হিসাবে বোলার নামলেও তিনি বল করতে পারবেন না। কেপ টাউনে ভারত ও দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্টের মধ্যেই এই নিয়ম সংশোধনের কথা জানিয়েছে আইসিসি।

আরও পড়ুন: দেড় দিনে শেষ পাঁচ দিনের টেস্ট! কেপ টাউনে জিতে সিরিজ ড্র করল ভারত

স্টাম্পিং আর কট বিহাইন্ডের ক্ষেত্রে এত দিন অতিরিক্ত সুবিধা পাচ্ছিল ফিল্ডিং সাইড। উইকেটকিপার স্টাম্পিংয়ের আবেদন করলে, টেলিভিশন আম্পায়ার কট-বিহাইন্ড পরীক্ষা করে তবেই ব্যাটসম্যান স্টাম্পড হয়েছে কিনা দেখে সিদ্ধান্ত জানাতেন। নতুন নিয়মের ফলে শুধু সাইড-অন রিপ্লে খতিয়ে দেখবেন টেলিভিশন আম্পায়ার। খতিয়ে দেখা হবে না কট বিহাইন্ড। যে দল ফিল্ডিং করছে, সেই দলকে কট-বিহাইন্ডের আবেদনের জন্য আলাদা রিভিউ নিতে হবে। অর্থাৎ, এক আবেদনে একাধিক আউটের রিভিউ আর নেওয়া যাবে না। এখন থেকে কোনও ক্রিকেটার চোট পেলে মাঠে ৪ মিনিটের বেশি চিকিৎসা করাতে পারবেন না। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

ICC

DRS

Concussion Substitute

ICC New Rule


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর