img

Follow us on

Tuesday, May 21, 2024

Team India: কেকেআর ছাড়ছেন গম্ভীর! ভাসছে নানা নাম, রাহুল পরবর্তী জমানায় টিম ইন্ডিয়ার কোচ কে?

Rahul Dravid: রাহুলের পর বিদেশি কোচ না দেশের প্রতিভাতেই ভরসা বিসিসিআই-এর?

img

রাহুল পরবর্তী জমানায় রোহিতদের দায়িত্বে কে গম্ভীর? চলছে জল্পনা।

  2024-05-16 16:04:22

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় ক্রিকেটে (Team India) এখন ঘটনার ঘনঘটা। চলছে আইপিএল, তারপরই রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে সবকিছুকে ছাপিয়ে গিয়েছে একটি প্রশ্ন। রাহুল দ্রাবিড়ের পরে টিম ইন্ডিয়ার কোচিংয়ের দায়িত্ব কার হাতে যাবে? প্রতিদিনই ভেসে উঠছে নতুন নাম। বিসিসিআইয়ের নির্দেশিকা অনুযায়ী, ভারতীয় দলের হেড কোচ হওয়ার জন্য আবেদন করতে হবে ২৭ মে-র মধ্যে। ফলে রাহুল দ্রাবিড়ও আবেদন করতে পারেন। কিন্তু তিনি সম্ভবত আর থাকতে চাইছেন না। ব্যক্তিগত কারণে আর রোহিতদের কোচিং করানো তাঁর পক্ষে সম্ভব হবে না বলে ঘনিষ্ঠ মহলে জানিয়েছে দ্রাবিড়।

বিদেশি কোচ

ভারতীয় দলে (Team India) বিদেশি কোচ শেষ ছিলেন ডানকান ফ্লেচার। ২০১৫ সালের বিশ্বকাপ সেমিফাইনাল থেকে বিদায় নিতেই শেষ হয় ফ্লেচার-জমানা। গ্রেগ চ্যাপেল অধ্যায়ের পর ভারতীয় দলে বিদেশি কোচ নিয়োগ নিয়ে খুঁতখুঁতানি ছিল। কিন্তু তা কেটে যায় গ্যারি কার্স্টেনের নিয়োগে। কার্স্টেনের কোচিংয়ে ভারত ২০১১ সালের বিশ্বকাপ জিতেছিল। তাই ফের বিদেশি কোচ নিয়োগ করতে পারে বিসিসিআই। মেন ইন ব্লুর হেডস্যর হতে পারেন মাহেলা জয়বর্ধনে। আপাতত মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। কিন্তু ভারতীয় দলের কোচ হতে চাইলে তাঁকে ছেড়ে দেবে মুম্বই ম্যানেজেমেন্ট। চেন্নাই সুপার কিংসের কোচ স্টিফেন ফ্লেমিং (Stephen Fleming) এবং দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং নাকি ভারতীয় দলের কোচিং করাতে চেয়েছেন। বোর্ড নাকি আগ্রহ প্রকাশ করেছে তাঁদের নিয়ে।  কোচ হওয়ার দৌড়ে রয়েছেন লখনউ সুপার জায়ান্টসের কোচ জাস্টিন ল্যাঙ্গারও। কথা হয়েছে টম মুডির সঙ্গেও। মুডির কোচিংয়ে ২০০৭ বিশ্বকাপ ফাইনাল খেলেছিল শ্রীলঙ্কা। তিনি পরবর্তীকালে শ্রীলঙ্কার ডিরেক্টর অব ক্রিকেট হন। ২০১৬ সালে তাঁর কোচিংয়ে আইপিএল খেতাব জেতে সানরাইজার্স হায়দরাবাদ। 

দেশের প্রতিভায় ভরসা

এনসিএ-র ডিরেক্টরের পদে রয়েছেন ভিভিএস লক্ষ্মণ। ভারতীয় দলের (Team India)পাশাপাশি ভারতীয় এ দলের কোচের দায়িত্ব সামলেছেন। বয়সভিত্তিক ক্রিকেটারদের চেনেন হাতের তালুর মতো। ফলে লক্ষ্মণ আবেদন করলে তিনিও হতে পারেন দ্রাবিড়ের যোগ্য উত্তরসূরী। প্রথম থেকে মনে হয়েছিল লক্ষ্মণই কোহলিদের দায়িত্ব নেবেন কিন্তু শোনা যাচ্ছে তিনি নাকি এই পদে বসতে রাজি নন। ফের ভারতীয় দলের কোচের ভূমিকায় দেখা যেতে পারে রবি শাস্ত্রীকে। সম্প্রতি রবিচন্দ্রন অশ্বিনকে দেওয়া এক সাক্ষাতকারে শাস্ত্রী বলেছেন, ‘‘ভারতীয় দলের কোচ হিসেবে প্রায় সাত বছর দায়িত্ব সামলেছি। ভবিষ্যতে কী হবে তা কেউ আগে থেকে বলতে পারবে না। পরবর্তী সময়ে কেমন পরিস্থিতি তৈরি হবে, তাতে আমি কোনও ভাবে জড়িয়ে পড়ব কি না, তা এখনই বলা সম্ভব নয়।’’ শাস্ত্রী স্পষ্ট জানিয়েছেন, তিনি নিজে আর টিম ইন্ডিয়ার কোচ হতে আগ্রহী নন। তবে পরিস্থিতি যদি তাঁকে আবার সেই দায়িত্ব ফিরিয়ে দেয়, তা হলে তিনি না করবেন না। দেশের স্বার্থে কাজটা আবার করতে চান শাস্ত্রী।

আরও পড়ুন: যুবভারতীতে শেষ ম্যাচ, আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা অধিনায়ক সুনীল ছেত্রীর

গম্ভীরে আস্থা

সূত্রের খবর, বিশ্বকাপের আগেই নাকি কেকেআরের (Kolkata Knight Riders) মেন্টরশিপ থেকে ইস্তফা দিতে চলেছেন গৌতম গম্ভীর (Gautam Gambhir)। কেন? জল্পনা তুঙ্গে। ভারতীয় দলের আগামী কোচ হিসেবে উঠে আসছে গৌতম গম্ভীরের নাম। ভারতীয় দলের প্রাক্তন ওপেনার, এবং আইপিএলের সফল অধিনায়ক এবার টিম ইন্ডিয়ার কোচিং করতে পারেন। অভিজ্ঞতাও তো তার কম নেই, বিগত ১ দশকেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটের মঞ্চে বড় সফলতা এনেছেন গোতি। কোচ হিসেবে না থাকলেও মেন্টরের দায়িত্বে দারুণ কাজ করে চলেছেন গম্ভীর। প্রথমে লখনউ সুপার জায়ান্টস, এরপর তো কলকাতা নাইট রাইডার্সে এসে সেখানের হাল হকিকতই বদলে দিয়েছেন। চলতি মরশুমে কলকাতা রয়েছে লীগ টেবিলের শীর্ষে এবং তার পিছনে যে গম্ভীরেরই হাত রয়েছে এটা স্বীকার না করে উপায় কোথায়!

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Rahul Dravid

Team India

Gautam Gambhir

Team India New Coah

Team India coaching


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর