img

Follow us on

Tuesday, May 21, 2024

Team India: নতুন কোচের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ বিসিসিআই-এর, জানেন কী কী যোগ্যতা দরকার?

BCCI: জানেন রাহুল পরবর্তী জমানায় রোহিত-কোহলিদের প্রশিক্ষক হতে গেলে বয়স হতে হবে ৬০ বছরের কম

img

রাহুল পরবর্তী জমানায় রোহিতদের কোচের জন্য আবেদন চাইল বিসিসিআই।

  2024-05-14 16:29:46

মাধ্যম নিউজ ডেস্ক: আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই ভারতীয় দলের কোচ (Team India) হিসাবে রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হতে চলেছে। বিশ্বকাপের পরে ভারতীয় দলের কোচ নির্ধারিত হবে। টিম ইন্ডিয়ার পরবর্তী কোচের জন্য আবেদন চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিসিসিআই। সোমবার রাতে সোশ্যাল মিডিয়া এক্স-য়ে এই বিজ্ঞপ্তি পোস্ট করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। ভারতীয় ক্রিকেট দলের মুখ্য কোচের পদের জন্য ২৭ মে সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করা যাবে। রোহিত-কোহলিদের কোচ হতে গেলে ৬০ বছরের কম বয়স হতে হবে, এমনটাই জানিয়েছে বিসিসিআই (BCCI)।

কী কী যোগ্যতা থাকলে আবেদন করা যাবে

১) কমপক্ষে ৩০টি টেস্ট অথবা ৫০টি এক দিনের ম্যাচ খেলার অভিজ্ঞতা থাকতে হবে প্রধান কোচের। আইসিসির অ্যাসোসিয়েট সদস্য দেশের জাতীয় দল, আইপিএল বা সম মানের বিদেশি কোনও লিগের ফ্র্যাঞ্চাইজ়ি, প্রথম শ্রেণির ক্রিকেট দল বা কোনও দেশের ‘এ’ দলের কোচ হিসাবে কাজ করলেও আবেদন করা যাবে। এ ক্ষেত্রে অন্তত তিন বছর কাজ করার অভিজ্ঞতা থাকা দরকার। 

২) বিসিসিআইয়ের লেভেল ৩ অথবা সমতুল কোচিং ডিগ্রি থাকা বাধ্যতামূলক। বয়স হতে হবে ৬০ বছরের কম।

 ৩) ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালনের জন্য মুম্বইয়ে থেকে কাজ করতে হবে।

৪) ভারতীয় দলের প্রশিক্ষণের মূল দায়িত্ব পালন করতে হবে। দলকে প্রস্তুত করার দায় তাঁরই। সহকারী হিসাবে পাওয়া যাবে ১৪ থেকে ১৬ জনকে। তিন ধরনের ক্রিকেটেই ভারতীয় দলের পারফরম্যান্সের সব দায় প্রধান কোচের। 

৫) ভারতীয় দলের প্রধান কোচকে কৌশল তৈরির ক্ষেত্রে দক্ষ হতে হবে। দলকে ধারাবাহিক ভাবে সাফল্যের পথে এগিয়ে নিয়ে যেতে হবে। দলের মধ্যে জয়ের সংস্কৃতি গড়ে তুলে শীর্ষে পৌঁছে দিতে হবে।

আরও পড়ুন: বিশ্বকাপের পরেই রোহিত-দ্রাবিড় জমানার ইতি! ভারতের নতুন কোচ কে?

কতদিন পর্যন্ত মেয়াদ

গত বছর একদিনের ক্রিকেট বিশ্বকাপ টুর্নামেন্ট শেষ হওয়ার পরই ভারতীয় ক্রিকেট দলে রাহুল দ্রাবিড়ের কোচিংয়ের (Team India) মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। যদিও এরপর বিসিসিআই তাঁর সঙ্গে আলোচনা করেছিল এবং চলতি বছর আয়োজিত টি-২০ বিশ্বকাপ পর্যন্ত তাঁকে দায়িত্ব পালন করার জন্য অনুরোধ করেছিল। দ্রাবিড় আর এই পদে থাকতে আগ্রহী নন, বলে ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন। এবার আগামী একদিনের ক্রিকেট বিশ্বকাপের কথা মাথায় রেখেই যে পরবর্তী কোচ নির্বাচন করা হচ্ছে, তা বলা যেতেই পারে। কারণ নতুন যে কোচ নির্বাচিত হবেন আগামী ১ জুলাই থেকে তাঁর মেয়াদ শুরু হবে, চলবে ২০২৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

BCCI

bangla news

Rahul Dravid

Team India

Team India Coach


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর