img

Follow us on

Wednesday, May 22, 2024

Team India: বিশ্বকাপের পরেই রোহিত-দ্রাবিড় জমানার ইতি! ভারতের নতুন কোচ কে? 

BCCI: বিদেশি কোচ! কী বললেন বিসিসিআই সচিব জয় শাহ? টি টোয়েন্টির পর কি খেলা চালিয়ে যাবেন রোহিত?

img

রাহুল দ্রাবিড়ের পরে দায়িত্বে লক্ষ্মণ, জল্পনা তুঙ্গে।

  2024-05-13 16:54:09

মাধ্যম নিউজ ডেস্ক: টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে নতুন কোচ পেতে চলেছেন বিরাট কোহলি, রোহিত শর্মারা। সুযোগ থাকলেও আর টিম ইন্ডিয়ার (Team India) কোচ হতে আগ্রহী নন রাহুল দ্রাবিড়ও। একই সঙ্গে প্রশ্ন উঠছে অধিনায়ক রোহিত শর্মাকে নিয়েও। রোহিত যতদিন চাইবেন ফেট থাকলে তাঁকে ততদিন খেলতে দেওয়া উচিত বলে মনে করছেনযুবরাজ সিং-এর বাবা যোগরাজ সিংও।

পরবর্তী কোচের খোঁজে 

২০২১ সালের নভেম্বর মাসে ভারতের কোচ হয়েছিলেন দ্রাবিড়। গত বছর নভেম্বর মাসে দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল তাঁর। বিশ্বকাপ শেষে চুক্তি বৃদ্ধি করা হয় দ্রাবিড়ের। চলতি বছর জুন মাস পর্যন্ত রয়েছে সেই চুক্তি। বিসিসিআই সূত্রে খবর, এরপর দায়িত্বে থাকতে গেলে দ্রাবিড়কে আবেদন করতে হবে। কয়েক দিন আগে ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ জানিয়েছেন, কোচের পদের জন্য আবেদন নেওয়া শুরু করবে বোর্ড। দ্রাবিড় চাইলে আবার আবেদন করতে পারেন। কিন্তু তিনি আর আবেদন করবেন না বলে খবর। সে ক্ষেত্রে নতুন কোচ পাবে ভারতীয় ক্রিকেট দল।

দীর্ঘমেয়াদী কোচের খোঁজে

সম্প্রতি বিসিসিআইয়ের (BCCI) হেড কোয়ার্টার থেকে বোর্ড সেক্রেটারি জয় শাহ বলেন, ‘অল্প কয়েকদিনের মধ্যেই নতুন কোচের পদে নিয়োগের জন্য বিজ্ঞাপন প্রকাশিত হবে। রাহুল দ্রাবিড়ের চুক্তি শেষের পথে। তিনি যদি কোচের দায়িত্ব চালিয়ে যেতে চান, তা হলে তাঁকে পুনরায় আবেদন করতে হবে। আমরা একজন দীর্ঘমেয়াদী কোচের খোঁজে রয়েছি। তিন বছরের জন্য।’

বিদেশি কোচ

এ বার বিদেশি কোচকেও আনা হতে পারে। বোর্ড সচিব জয় বলেন, “আমরা এখনই বলছি না যে নতুন কোচ ভারতীয় না বিদেশি হবেন। এই সিদ্ধান্ত নেবে বোর্ডের উপদেষ্টা পর্ষদ। যদি ক্রিকেট অ্যাডভাইসারি কমিটি বিদেশি কোচ নির্বাচন করে, তা হলে আমি তাতে হস্তক্ষেপ করতে পারি না। একইসঙ্গে সাদা বলে ও টেস্ট ক্রিকেটের জন্য আলাদা ভারতের কোচ হবে কিনা, সেই সিদ্ধান্তও নেবে ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি। যদিও ভারতে এমন নজির নেই।” শেষ বার ভারতের বিদেশি কোচ ছিলেন ডানকান ফ্লেচার। ভারত ২০১১ সালে বিশ্বকাপ জেতে বিদেশি কোচের অধীনে। গ্যারি কার্স্টেনের অধীনে দল জেতে। এবার তাই রিকি পন্টিংয়ের নামও ভেসে উঠছে। প্লেয়ার হিসেবে তাঁর যেমন অভিজ্ঞতা আছে তেমনই আছে সাফল্য। তিনি আইপিএল-এর সুবাদে দীর্ঘদিন ভারতে কোচিং করাচ্ছেন। অস্ট্রেলিয়া দলকেও কোচিং করিয়েছেন তিনি। 

আরও পড়ুন: আইপিএল শেষেই টি২০ বিশ্বকাপ, কবে থেকে প্রস্তুতি, কোথায় কোথায় খেলা ভারতের?

দায়িত্বে লক্ষ্মণ!

এখন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি-র কোচ লক্ষ্মণ কোচের পদে বসার জন্য প্রধান দাবিদার। তিনি রাহুল দ্রাবিড়ের অনুপস্থিতিতে সিনিয়র দলকে কোচিং করিয়েছেন। তাঁর অধীনে ভারতীয় দল দ্বিপাক্ষিক সিরিজ জিতেছে। এশিয়ান গেমসে নতুন প্লেয়ারদের নিয়ে দল তৈরি করে তিনি সোনা জেতেন। দলকে ভালো করে চেনা লক্ষ্মণেই ভরসা করতে পারে বিসিসিআই।

রোহিত কত দিন

কোচের মতোই নয়া অধিনায়কও খুঁজছে ভারতীয় দল। সম্ভবত এটাই শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ রোহিত শর্মার। ২০২৬-এ ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসলেও ততদিন রোহিত ফিট থাকবেন কি না তা সময় বলবে। তবে ২০-বিশের বিশ্বকাপ না হলেও ২০২৭ এ একদিনের আন্তর্জাতিক বিশ্বকাপ খেলতে চান রোহিত। সেই সময় রোহিতের বয়স হবে ৪০ বছর। সচিনও শেষ বিশ্বকাপ খেলেছিলেন ৪০ বছর বয়সে। ৩৯ বছর বয়সে বিশ্বকাপ খেলেছিলেন মাহি। তাই ফিট থাকলে রোহিতকেও সেই সুযোগ দেওয়ার কথা জানিয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার যোগরাজ সিং। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

BCCI

bangla news

Rahul Dravid

Team India

Rohit Sharma

 madhyom

T20 World Cup 2024


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর