img

Follow us on

Thursday, May 02, 2024

India vs South Africa: দেড় দিনে শেষ পাঁচ দিনের টেস্ট! কেপ টাউনে জিতে সিরিজ ড্র করল ভারত

Team India: সিরিজ ড্র, বুমরা-সিরাজের দাপটে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেটে হারাল ভারত

img

কেপ টাউনে প্রথম কোনও টেস্ট জিতল রোহিত শর্মার ভারত।

  2024-01-04 18:19:07

মাধ্যম নিউজ ডেস্ক: তিন দশকে এই প্রথম দক্ষিণ আফ্রিকার মাটি থেকে টেস্ট সিরিজ বাঁচিয়ে দেশে ফিরছে ভারত। পাঁচ দিনের টেস্ট ম্যাচ শেষ হয়ে গেল মাত্র দেড় দিনে। ভারত জিতল ৭ উইকেটে। কেপ টাউনে এর আগে কখনও টেস্ট জেতেনি ভারত। এই প্রথম বার রোহিত শর্মার ভারত সেই মাঠে জিতল। প্রথম ইনিংসে মহম্মদ সিরাজ নিয়েছিলেন ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট তুলে নিলেন বুমরা। তাঁর দাপটে বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা শেষ হয়ে যায় ১৭৬ রানে। এর মধ্যে ১০৬ রান করেন এডেন মার্করাম।

বুমরার ৬ উইকেট

কেপ টাউনে দুই দলের পেসাররা মিলেই সব উইকেট তুলে নিলেন। স্পিনারদের বলই করতে হয়নি। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন ডিন এলগার। এটাই তাঁর শেষ টেস্ট। টেম্বা বাভুমার চোট থাকায় এলগার নেতৃত্ব দিলেন দলকে। কিন্তু জিতে শেষ করতে পারলেন না। এলগারের নেতৃত্বে কেপ টাউনে টেস্ট হারল দক্ষিণ আফ্রিকা। এই ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে প্রথম ইনিংসে ৫৫ রানে শেষ করে দেয় ভারত। জবাবে ব্যাট করতে নেমে ভারত করে ১৫৩ রান। রোহিতবাহিনীর শেষ ৬ উইকেট পড়ে শূন্য রানে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ফের নিয়মিত উইকেট পড়তে থাকে দক্ষিণ আফ্রিকার। দ্বিতীয় ইনিংসে ১৭৬ রানে অলআউট হয়ে যায় প্রোটিয়ারা।  ৭৯ রানের লক্ষ্য মাথায় নিয়ে ব্যাট করতে নেমে ভারত ম্যাচ জেতে ৭ উইকেটে।

কেপ টাউনে প্রথম জয়

গত ৩০ বছরে এই প্রথম দক্ষিণ আফ্রিকার মাটি থেকে টেস্ট সিরিজ বাঁচিয়ে দেশে ফিরছে ভারত। দেড় দিনের মধ্যেই দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ ড্র রেখে দেশে ফিরবে রোহিত শর্মার ভারত। কেপ টাউনে প্রথম টেস্ট ম্যাচ জিতল ভারত। ১৯৯৩ সালে প্রথম এখানে টেস্ট খেলে ভারত। সেই টেস্টটি ড্র হয়েছিল। ২০১১ সালের টেস্টও ড্র রাখতে সক্ষম হয়েছিল ভারত। ১৯৯৭ সালে ২৮২ রান, ২০০৭ সালে ৫ উইকেট, ২০১৮ সালে ৭২ রান ও ২০২২ সালে ৭ উইকেটে পরাস্ত হয় প্রোটিয়াদের কাছে। এবার প্রথম এই মাঠে জয়ের স্বাদ পেল রোহিতের ভারত। ম্যাচে পেসারদের দাপট ছিল চোখে পড়ার মতো। ম্যাচের সেরা হলেন মহম্মদ সিরাজ।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Team India

India vs South Africa

Test Series


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর