img

Follow us on

Monday, May 20, 2024

T20 World Cup 2024: বাইশ গজে ইতিহাস! টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবে উগান্ডা 

Uganda Cricket: উগান্ডা ছাড়াও ২০২৪ টি-২০ বিশ্বকাপে খেলবে নেপাল এবং ওমান।

img

টি-টোয়েন্টি বিশ্বকাপের অপেক্ষা।

  2023-11-30 21:25:12

মাধ্যম নিউজ ডেস্ক: পঞ্চম আফ্রিকান দেশ হিসেবে কুড়ি ওভারের বিশ্বযুদ্ধে নাম লেখাল উগান্ডা। টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) শেষ দল হিসাবে যোগ্যতা অর্জন করল তারা। জিম্বাবোয়ে এবং কেনিয়াকে টপকে প্রথম বার বিশ্বকাপ খেলবে উগান্ডা। আফ্রিকা অঞ্চলের কোয়ালিফায়ার পর্বে উগান্ডা ছয় ম্যাচের মধ্য়ে পাঁচ ম্য়াচ জিতেছে। শেষ ম্য়াচে তারা রাওয়ান্ডাকে উড়িয়ে দিয়েছে নয় উইকেটে। 

প্রথম বিশ্বকাপের আসরে

আগামী বছরে জুনে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা যৌথভাবে টি২০ বিশ্বকাপের (T20 World Cup 2024) নবম সংস্করণ আয়োজন করবে। এর আগে আফ্রিকা থেকে যোগ্যতা অর্জন করেছিল নামিবিয়া। যোগ্যতা অর্জন পর্বে তানজানিয়াকে প্রথম ম্যাচে হারিয়ে দেয় উগান্ডা। কিন্তু পরের ম্যাচে নামিবিয়ার বিরুদ্ধে হেরে যায় তারা। এর পর টানা চার ম্যাচ জিতে নেয় উগান্ডা। হারিয়ে দেয় টেস্ট খেলা জিম্বাবোয়েকে। উগান্ডার কাছে হার স্বীকার করে নাইজেরিয়া এবং কেনিয়া। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup 2024) এ বারে ২০টি দল খেলবে। এদের মধ্যে একাধিক দেশ আছে যারা প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে। ২০২৪ টি-২০ বিশ্বকাপে খেলবে নেপাল এবং ওমানও। এশিয়া কোয়ালিফায়ার্সের ফাইনালে উঠেই এই দুই দেশের হাতে চলে এসেছিল বিশ্বকাপের 'কনফার্মড টিকিট'। ২০০৭ সালে প্রথমবার হয়েছিল টি-২০ বিশ্বকাপ। কুড়ি ওভারের কাপযুদ্ধের নবম সংস্করণ হবে আগামী জুনে। এই প্রথমবার ২০টি দল অংশ নিচ্ছে টুর্নামেন্টে। চারটি গ্রুপে ভাগ করা হবে সেই দলগুলিকে। সেখান থেকে প্রথম ও দুয়ে শেষ করা দল সুপার এইটের জন্য় কোয়ালিফাই করবে।

আরও পড়ুন: ভারতীয় ফুটবলে গড়াপেটা! কড়া পদক্ষেপের হুঁশিয়ারি কল্যাণ চৌবের

টি২০ বিশ্বকাপের ২০ দল: ওয়েস্ট ইন্ডিজ (আয়োজক), আমেরিকা (আয়োজক), ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ, আয়ারল্যান্ড, স্কটল্য়ান্ড, পাপুয়া ও নিউ গিনি, কানাডা, ওমান, নেপাল, নামিবিয়া ও উগান্ডা।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Namibia

T20 World Cup 2024

Uganda


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর