img

Follow us on

Monday, May 20, 2024

ICC World Cup 2023: ইডেনে বিরাট জয় ভারতের, দক্ষিণ আফ্রিকা হারল ২৪৩ রানে

মাত্র ৮৩ রানেই অলআউট হয়ে যায় টেম্বা বাভুমার টিম...

img

টিম ইন্ডিয়ার জয়োল্লাস।

  2023-11-05 21:40:29

মাধ্যম নিউজ ডেস্ক: ক্রিকেটের নন্দন কাননে শেষ হাসি হাসল রোহিত শর্মার ভারতই (ICC World Cup 2023)। বিরাট কোহলির অনবদ্য সেঞ্চুরি, রবীন্দ্র জাডেজার দাপট, সব মিলিয়ে চাপে পড়ে যান দক্ষিণ আফ্রিকার ক্রিকেটাররা। শেষতক অনায়স জয় পেয়ে যায় ভারত। দক্ষিণ আফ্রিকা বধ হয় ২৪৩ রানে।

কোহলির জন্মদিন

৫ নভেম্বর, রবিবার ছিল বিরাট কোহলির জন্মদিন। এদিনই ৪৯তম সেঞ্চুরিটি হাঁকিয়ে ইডেনের দর্শকদের বাড়তি অক্সিজেন জুগিয়েছিলেন তিনি। এদিন পুরো দিনটাই বোধহয় ক্রিকেট-দেবতা ভারতের পক্ষেই ছিলেন! প্রথমে টসে জেতে ভারত। ব্যাট করার সিদ্ধান্ত নেয় টিম ইন্ডিয়া। এতেই চাপে পড়ে যায় টেম্বা বাভুমার দক্ষিণ আফ্রিকা। এদিন ব্যাট হাতে নেমে দাপিয়ে খেলতে লাগলেন রোহিত ও শুভমন গিল। তাঁদের আক্রমণাত্মক ভঙ্গি দেখে হকচকিয়ে যান মার্কো জানসেনরা। পরিস্থিতির বদল ঘটাতে মাঠে নামানো হয় কেশব মহারাজ এবং তাবরেজ শামসিকে। তাতেও বিশেষ লাভ হয়নি। কারণ ততক্ষণে খেলা ধরে নিয়েছেন বিরাট। এদিন ১১৯ বলে তিনি করেছেন ১০১ রান। এর মধ্যে রয়েছে ১০টি চার।

লেজেগোবরে দশা দক্ষিণ আফ্রিকার

প্রথমে ব্যাট (ICC World Cup 2023) করতে নেমে ভারত করে ৩২৬ রান। এই রান তাড়া করতে গিয়েই কার্যত লেজেগোবরে দশা হয় দক্ষিণ আফ্রিকার। মাত্র ৮৩ রানেই অলআউট হয়ে যায় টেম্বা বাভুমার টিম। পাওয়ার প্লে-র মধ্যেই তিন ব্যাটসম্যানকে ফিরে যেতে হয় সাজঘরে। স্কোরবোর্ডে যখন ৪০ দেখাচ্ছিল, তখনই পাঁচ উইকেট হারিয়ে ফেলেছে প্রোটিয়াজরা। প্রত্যাশিতভাবেই তারপর আর কূল খুঁজে পায়নি দক্ষিণ আফ্রিকা। এদিন জাদেজার হাতে বধ হয় তিন ক্রিকেটার। দুটি করে উইকেট নেন কুলদীপ ও মহম্মদ শামি।

আরও পড়ুুন: জন্মদিনেই ক্রিকেটের নন্দন কাননে সেঞ্চুরি, সচিনকে ছুঁয়ে ফেললেন বিরাট কোহলি
এদিন রোহিতকে ফেরান কাগিসো রাবাদা। গিলকে আউট করেন কেশব মহারাজ। তার পর থেকে ইডেনের রাশ নিয়ে নেন কোহলি। শ্রেয়স আইয়ারের সঙ্গে তৃতীয় উইকেটে কোহলি ১৩৪ রানের পার্টনারশিপ গড়ে দলের বড় রানের মঞ্চ গড়ে দেন। ৮৭ বলে শ্রেয়স করেন ৭৭ রান। সূর্যকুমার যাদব ও রবীন্দ্র জাডেজা যথাক্রমে ২২ ও ২৯ করে দলকে পৌঁছে দেন ৩২৬-এ। এদিন ভারতের জয়ের (ICC World Cup 2023) পর টিম ইন্ডিয়ার সঙ্গে উঠে দাঁড়িয়ে জনগণমন গাইছে ইডেন। এ দৃশ্য দীর্ঘ দিন দেখা যায়নি।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

India

Cricket

Virat Kohli

south Africa

ICC

ICC World Cup 2023

world cup 2023

century


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর