img

Follow us on

Saturday, May 18, 2024

Jhulan Goswami: এমসিসি ক্রিকেট কমিটিতে বাংলার মেয়ে ঝুলন গোস্বামী

আজীবন সদস্যপদের পর ক্রিকেট কমিটিতে ভারতের কিংবদন্তি মহিলা পেসার, চাকদা এক্সপ্রেসের সঙ্গী নাইট-মর্গ্যানরা

img

ঝুলন গোস্বামী।

  2023-06-27 12:16:48

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় ক্রিকেটই শুধু নয়, বিশ্ব ক্রিকেটেও অতি পরিচিত নাম ঝুলন গোস্বামী (Jhulan Goswami)। ক্রিকেটের আইন পরিবর্তন কিংবা নতুন নিয়ম আনার ক্ষেত্রে এবার বিশেষ ভূমিকা নেবেন ভারতের এই প্রাক্তন পেসার। এমসিসি-র বিশ্ব ক্রিকেট কমিটিতে এলেন তিনজন প্রাক্তন ক্রিকেটার। এর মধ্যে রয়েছেন ভারতের ঝুলন গোস্বামী, ইংল্যান্ড ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ইয়ন মর্গ্যান এবং ইংল্যান্ড মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হেদার নাইট। 

নয়া দায়িত্বে ঝুলন

এমসিসি অর্থাৎ মেরিলবোর্ন ক্রিকেট ক্লাবের তরফে তাদের ক্রিকেট কমিটি ঘোষণা করা হয়েছে। ঐতিহ্যবাহী এই কমিটিতেই জায়গা পেয়েছেন ক্রিকেট সমর্থকদের আদরের বাংলার মেয়ে 'চাকদা এক্সপ্রেস'। বিশ্বে ক্রিকেটের আইন প্রনয়ন এবং পরিবর্তনের দায়িত্বে রয়েছে এমসিসি। তাদের পরামর্শেই এই বিষয়ে কাজ করে থাকে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ফলে এবার ক্রিকেটের আইন পরিবর্তন কিংবা নতুন নিয়ম আনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ভারতের এই প্রাক্তন মহিলা পেসার (Jhulan Goswami)। লর্ডসে এমসিসি-র মিটিংয়ের আগে ক্রিকেট কমিটিতে তিনজনের সংযুক্তির বিষয়ে ঘোষণা হয়। এমসিসি-র এই কমিটিতে বর্তমান এবং প্রাক্তন ক্রিকেটার, আম্পায়ার এবং অফিসিয়ালরা থাকেন। 

আরও পড়ুন: বাংলাদেশকে হারিয়ে এশিয়া কাপ জিতল ভারতের মেয়েরা

মেয়েদের ওডিআই ক্রিকেটে সর্বাধিক উইকেট শিকারি বাংলার এই পেসার। গত বছর লর্ডসেই ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ বার দেশের হয়ে খেলেছিলেন ঝুলন (Jhulan Goswami)। সেই ম্যাচের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। দু’দশকের আন্তর্জাতিক ক্রিকেটজীবনে ১২টি টেস্টে ৪৪টি উইকেট এবং ২৭২টি সীমিত ওভারের ম্যাচে ৩১১টি উইকেট রয়েছে ঝুলনের। গত এপ্রিলে এমসিসি ঝুলনকে আজীবন সদস্য পদ দিয়েছিল। এমসিসি চেয়ারম্যান মাইক গ্যাটিংয়ের একটি বিবৃতিতে তিন প্রাক্তন তারকার এমসিসি  ক্রিকেট কমিটিতে মনোনীত হওয়ার কথা জানানো হয়েছে। তিনি বলেছেন, ‘‘ঝুলন, হেথার এবং মর্গ্যানকে স্বাগত জানাতে পেরে আমরা উচ্ছ্বসিত। ওরা তিন জনই আন্তর্জাতিক পর্যায়ে দুর্দান্ত পারফরমার। ক্রিকেট সম্পর্কে ওদের অভিজ্ঞতা, জ্ঞান আমাদের কমিটিকে আরও সমৃদ্ধ করবে।’’

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Cricket

bangla news

Eoin Morgan

Jhulan Goswami

Heather Knight

MCC

World Cricket Committee

Mike Gatting


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর