img

Follow us on

Monday, May 20, 2024

IPL 2024: ক’জন ভারতীয়! আইপিএল নিলামে নাম জমা পড়ল ১১৬৬ জন ক্রিকেটারের

IPL Auction: জানেন আইপিএল নিলামে অংশ নেওয়া ভারতীয়দের মধ্যে কাদের বেস প্রাইস সব থেকে বেশি

img

আইপিএল-এর অপেক্ষা।

  2023-12-02 14:25:54

মাধ্যম নিউজ ডেস্ক: আগামী ১৯ ডিসেম্বর দুবাইয়ে হবে আইপিএলের (IPL 2024)নিলাম। তার জন্য নাম লেখালেন ১১৬৬ জন ক্রিকেটার। কিন্তু খুব বেশি হলে মাত্র ৭৭ জন ক্রিকেটার দল পাবেন আইপিএলের নিলামে (IPL Auction)। তার মধ্যে আবার ৩০ জনের বেশি ক্রিকেটারকে নেওয়া যাবে না। অর্থাৎ নিলামে নাম লেখালেও ২০২৪ আইপিএলে খেলার সুযোগ থেকে বঞ্চিত হবেন অনেকেই। আসলে বিগত কয়েক বছরে কোটিপতি লিগের জনপ্রিয়তা বেড়েছে হু হু করে। আর তাতে আকর্ষিত হয়েছেন দেশ বিদেশের ক্রিকেটাররা। সকলেই আইপিএলে খেলতে চান। কিন্তু এবারের নিলামে কাদের ভাগ্যে শিকে ছেঁড়ে সেটাই দেখার।

নিলামে কতজন ভারতীয়

আইপিএলের নিলামে অংশগ্রহণকারী ক্রিকেটারদের মধ্যে ভারতীয়দের সংখ্যা সবচেয়ে বেশি ৮৩০ জন। তালিকায় বিদেশি ক্রিকেটারদের সংখ্যা ৩৬৬। তার মধ্যে আবার আনক্যাপড অর্থাৎ আন্তর্জাতিক ম্যাচ এখনও খেলেনি এমন ক্রিকেটারের সংখ্যা ৯০৯। যা থেকে স্পষ্ট, তরুণ ক্রিকেটাররা অনেক বেশি আইপিএলে খেলতে আগ্রহী। ভারতীয় ক্রিকেটারের মধ্যে ১৮ জন ইতিমধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। এই তালিকায় রয়েছেন মণীশ পান্ডে, হার্ষল প্যাটেল, চেতন সাকারিয়া, মনদীপ সিং, বরিন্দর স্রান, শার্দূল ঠাকুর, জয়দেব উনাদকাট, হনুমা বিহারী, সন্দীপ ওয়ারিয়র ও উমেশ যাদব, বরুণ অ্যারন, কেএস ভরত, কেদার যাদব, সিদ্ধার্থ কৌল, ধবল কুলকার্নি, শিবম মাভি, শাহবাজ নদিম, করুণ নায়ার।

কোন কোন বিদেশি ক্রিকেটারদের ভালো দর 

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী দলের একাধিক সদস্য এবার নিলামে অংশ নিচ্ছে। তবে ফাইনালের নায়ক ট্রাভিস হেডের দর কত টাকা ওঠে, সেটাই দেখার। মিচেল স্টার্ক, প্যাট কামিন্স ও জোশ হেজেলউডকে নিয়ে নিলামে টানাটানি চলতে পারে। তাঁদের বেস প্রাইস ২ কোটি টাকা। এছাড়া নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল, রাচিন রবীন্দ্রকে নিয়েও লড়াই হবে।

আরও পড়ুন: পাকিস্তানকে সরিয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক টি২০ জয়ের নজির ভারতের

ভারতীয়দের মধ্যে কাদের দর বেশি

ইতিমধ্যেই আন্তর্জাতিক ক্রিকেট খেলা ১৮ জন ভারতীয় ক্রিকেটারের মধ্যে হার্ষল প্যাটেল, কেদার যাদব, শার্দুল ঠাকুর ও উমেশ যাদবের বেস প্রাইস সর্বোচ্চ ২ কোটি টাকা। বাকি ১৪ জন রয়েছেন ৫০ লক্ষ টাকা বেস প্রাইসের তালিকায়।

নজরে ইংল্যান্ডের ক্রিকেটাররাও

ফ্র্যাঞ্চাইজিদের উদ্দেশে একটি চিঠিতে বোর্ড জানিয়েছে, নিলামে ওঠার তালিকায় নেই এমন ক্রিকেটারের নাম দলগুলি চাইলে পাঠাতে পারে। তাঁরা যদি যোগ্য হন তা হলে নিলামের তালিকায় নাম তোলা হবে। জিওফ্রে আর্চার কেন নিলামে অংশ নিচ্ছেন না তার কোনও কারণ জানায়নি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। তবে অনেকেরই ধারণা, চোট থাকার কারণেই আইপিএল থেকে নাম সরিয়ে নিয়েছেন। তবে ইংল্যান্ড থেকে অনেকে রয়েছেন তালিকায়। আদিল রশিদ, হ্যারি ব্রুক, দাউইদ মালান, রেহান আহমেদ, বেন ডাকেট, টম কারেন, ব্রাইডন কার্স, স্যাম বিলিংসেরা রয়েছেন।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

IPL Auction

IPL 2024

IPL 2024 Auction


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর