img

Follow us on

Monday, May 20, 2024

IPL 2024: স্বাগত নয় চিনা কোম্পানি! আইপিএলের স্পনসরশিপে একগুচ্ছ সিদ্ধান্ত বিসিসিআই-এর

BCCI: বিসিসিআই-এর গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত! স্পনসরশিপের জন্য আইপিএলে বাতিল চিনা ব্র্যান্ড

img

আইপিএল-এ টাইটেল স্পনসরের খোঁজে বিসিসিআই।

  2023-12-27 16:26:38

মাধ্যম নিউজ ডেস্ক: আসন্ন আইপিএল (IPL 2024) টুর্নামেন্টের জন্য টাইটেল স্পনসর খুঁজছে বিসিসিআই। সূত্রের খবর, আবেদনকারীদের জন্য শর্ত বেশ কড়া রেখেছে ভারতীয় ক্রিকেটের নিয়ামক সংস্থা। তার মধ্যে আবার চিনভিত্তিক সংস্থাগুলোকে স্পনসরশিপ দেওয়া নিয়ে দ্বিধা রয়েছে বিসিসিআইয়ের। ভারত-বিরোধী কোনও দেশের, কোনও সংস্থার সঙ্গে যুক্ত হতে নারাজ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। শোনা যাচ্ছে, আইপিএলের চিনা স্পনসরদের বিরুদ্ধে বড় ধরনের ব্যবস্থা নিতে চলেছে জয় শাহরা।

কেন ব্রাত্য চিন

বিগত কয়েকবছর ধরে চিনের সঙ্গে ভারতের সম্পর্ক একেবারেই ভালো নয়। ইতিপূর্বে চিনের ফোন প্রস্তুতকারক সংস্থা ভিভো আইপিএল (IPL 2024) টুর্নামেন্টের টাইটেল স্পনসর ছিল। কিন্তু সীমান্তে দুই দেশের মধ্যে পারদ চড়তেই ভিভোকে পাঁচ বছরের চুক্তি কেটে বেরিয়ে যেতে হয়। সেই সময় টাটা গ্রুপ আইপিএল আয়োজকদের পাশে থাকায় বিপদের সময়ে সমস্যা থেকে রক্ষা পায় ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। সেই কারণেই এবার নিলামে অংশগ্রহণের শর্তে জানানো হয়েছে, ভারতের সঙ্গে সুসম্পর্ক নেই এমন কোনও অঞ্চলের সংস্থার আবেদন এই নিলামে গ্রাহ্য হবে না। 

আরও পড়ুন: আসছে বেঙ্গল প্রিমিয়ার লিগ! নেপথ্যে সৌরভ, থাকতে পারে কলকাতা, মুম্বই, লখনউ

নিলামে অংশ নিলে মানতে হবে নানা শর্ত

সম্প্রতি এক রিপোর্টে জানা গিয়েছে, বিসিসিআই আইপিএল (IPL 2024) টুর্নামেন্টে টাইটেল স্পনসরের জন্য একটা টেন্ডার বের করেছে। সেখানে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, যে সকল দেশের সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নেই, তাদের এই টেন্ডার নিয়ে মাথা ঘামানোরও দরকার নেই। এবার আইপিএল-এ স্পনসরশিপ পেতে হলে  নিলামে অংশগ্রহণকারী সংস্থাকে বিস্তারিত জানাতে হবে। অংশগ্রহণকারী সংস্থার মূল কোম্পানি কী, শেয়ার হোল্ডার কারা, সংস্থার সুবিধাভোগী কারা- সবই বিস্তারিত জানাতে হবে। শুধু তাতেই হবে না। অংশগ্রহণকারী সংস্থা কোনও অ্যাপভিত্তিক খেলা, খেলার পোশাক তৈরি, ক্রিপটোকারেন্সি, বেটিং, জুয়া, মদ প্রস্তুতের সঙ্গে যুক্ত থাকলে নিলামে বাতিল ঘোষিত হবে। বিসিসিআই চাইছে পাঁচ বছরের জন্য, ২০২৮ সাল পর্যন্ত এই চুক্তি করতে। নিলাম প্রক্রিয়া চলবে জানুয়ারির মাঝামাঝি, ১৩-১৪ তারিখ পর্যন্ত। নিলামে আমন্ত্রণপত্র ৮ জানুয়ারি পর্যন্ত কেনা যাবে। টাইটেল স্পনসরশিপের বেস প্রাইস প্রতি বছরে ৩৬০ কোটি টাকা। এরপর যে সংস্থা যতটা ভালো দর হাঁকতে পারবে, তারাই শেষ পর্যন্ত এই টেন্ডারের দাবিদার হবে। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

BCCI

China

bangla news

Indian Cricket Team

Jay Shah

IPL 2024

IPL 2024 Auction


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর