img

Follow us on

Sunday, May 19, 2024

Dutee Chand: ডোপ পরীক্ষায় ব্যর্থ দ্যুতি চাঁদ! চার বছর নির্বাসিত দ্রুততমা 

২০২৩ সালে দ্যুতির জেতা সব পদক, পুরস্কার কেড়ে নেওয়া হবে

img

ভারতের দ্রুততম মহিলা স্প্রিন্টার দ্যুতি চাঁদ।

  2023-08-18 18:35:30

মাধ্যম নিউজ ডেস্ক: ডোপ টেস্টে (Dope Test) ব্যর্থ ভারতের দ্রুততম মহিলা স্প্রিন্টার দ্যুতি চাঁদ  (Dutee Chand)। চার বছরের জন্য নির্বাসিত করা হয়েছে জাতীয় রেকর্ডের মালকিনকে। শাস্তি হিসাবে ২০২৩ সালে তাঁর জেতা সব পদক, পুরস্কার কেড়ে নেওয়া হবে। মুছে দেওয়া হবে গত আট মাসের সব পরিসংখ্যান।

কেন সাসপেন্ড দ্যুতি

চলতি বছরের প্রথমদিকে দ্যুতিকে সাসপেন্ড করেছিল ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি (NADA)। তবে কতদিনের জন্য তা জানা যায়নি। পাক্কা সাতমাস পর নাডা জানিয়েছে চার বছরের জন্য ট্র্যাকে নামতে পারবেন না দ্যুতি। গত জানুয়ারি মাসে দ্যুতি জানিয়েছিলেন সাসপেনশনের বিরুদ্ধে পাল্টা আবেদন করবেন তিনি। নিষেধাজ্ঞার কারণে হাংঝাউ এশিয়ান গেমসে (Asian Games 2023) অংশ নিতে পারবেন না দ্যুতি। ২০১৮ সালের জাকার্তা এশিয়ান গেমসে ১০০ ও ২০০ মিটার দৌড়ে দেশকে রুপোর পদক এনে দিয়েছিলেন দ্যুতি চাঁদ।

কত দিনের জন্য নির্বাসন

গত ৫ এবং ২৭ ডিসেম্বর ডোপ পরীক্ষার জন্য দ্যুতির যে নমুনা নেওয়া হয়েছিল, তাতে নিষিদ্ধ ওষুধের অস্তিত্ব পাওয়া গিয়েছে। গত ৩ জানুয়ারি থেকে শুরু হয়েছে তাঁর নির্বাসনের মেয়াদ। আগামী ২০২৭ সালের জানুয়ারি পর্যন্ত এই নির্বাসনের মেয়াদ বহাল থাকবে। ২১ দিনের মধ্যে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন করতে পারবেন ২৬ বছরের ক্রীড়াবিদ। অ্যান্টি ডোপিং ডিসিপ্লিনারি প্যানেলের (এডিডিপি) পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘এক জন অ্যাথলিট নিষিদ্ধ কিছু গ্রহণ করেছিলেন। এমন গুরুতর গাফিলতি বা অপরাধ হালকা ভাবে নেওয়া যায় না।’’ আরও বলা হয়েছে, নিষিদ্ধ ওষুধটি অজান্তে বা অনিচ্ছাকৃত ভাবে খেয়ে ফেলেছিলেন, তাও প্রমাণ করতে পারেননি দ্যুতি। 

আরও পড়ুন: সাজঘরের শক্তি মাপাই লক্ষ্য! আজ ভারত-আয়ারল্যান্ড প্রথম টি-২০ ম্যাচ

শাস্তি মুকুবের আবেদন

এশিয়ান গেমসে একাধিক পদকজয়ী অ্যাথলিট নির্বাসনের বিরুদ্ধে আবেদন করার কথা জানিয়েছেন। তাঁর আইনজীবী পার্থ গোস্বামী বলেছেন, ‘‘যে নিষিদ্ধ ওষুধ খাওয়ার কথা বলা হচ্ছে, তা সম্পূর্ণ অনিচ্ছাকৃত। তা ছাড়া যে সময় ওষুধ খাওয়া হয়েছিল, তখন কোনও প্রতিযোগিতা ছিল না। তাই বিশেষ কোনও উদ্দেশ্যে ওষুধ খাওয়া হয়েছিল, তার কোনও প্রমাণ নেই। দ্যুতি শারীরিক সক্ষমতা বৃদ্ধির সুবিধা কোনও প্রতিযোগিতায় নেননি। দ্যুতি একাধিক বার আন্তর্জাতিক স্তরে দেশকে গর্বিত করেছেন। এক দশকের বেশি সময় অসংখ্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন। অন্তত ১০০ বার ডোপ পরীক্ষা দিয়েছেন দ্যুতি। কখনও এমন ঘটনা ঘটেনি। সব ক্ষেত্রেই উত্তীর্ণ হয়েছেন। তাই নির্বাসনের শাস্তি মকুবের জন্য আবেদন করা হবে।’’

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Athlete

Dutee Chand

Dope Test

Indian Sprinter


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর