img

Follow us on

Monday, May 20, 2024

India vs England: অশ্বিনের ৫০০ উইকেট, ডাকেটের শতরানে ভারতকে চ্যালেঞ্জ ইংল্যান্ডের

Team India: ভারতের বিরুদ্ধে রাজকোটে তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনে ভাল জায়গায় ইংল্যান্ড

img

অশ্বিনের ৫০০ উইকেট, বেন ডাকেটের শতরান।

  2024-02-16 18:20:42

মাধ্যম নিউজ ডেস্ক: বাজবল ক্রিকেটকে হাতিয়ার করেই ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনে ভাল জায়গায় ইংল্যান্ড। মাত্র দুই উইকেট হারিয়ে ইংরেজদের সংগ্রহ ২০৭ রান। ভারতের চেয়ে আর ২৩৮ রানে পিছিয়ে রয়েছে তাঁরা। ১৩৩ করে অপরাজিত রয়েছেন বেন ডাকেট। সঙ্গে ৯ রানে ক্রিজে রয়েছেন জো রুট। শনিবার ম্যাচের তৃতীয় দিনেও দ্রুত রান তোলাই লক্ষ্য থাকবে ইংরেজদের।

ভারতের ইনিংস

প্রথম দিন ভারত শেষ করেছিল ৩২৬ রানে ৫ উইকেট নিয়ে। দ্বিতীয় দিনের সকালেই সেটা হয় ৩৩১ রানে ৭ উইকেট। দ্বিতীয় দিনের শুরুতেই কুলদীপ যাদবের উইকেট তুলে নেন জেমস অ্যান্ডারসন। তার পর বেশি ক্ষণ ক্রিজে টিকতে পারেননি রবীন্দ্র জাদেজাও। ১১২ রান করে আউট হয়ে যান তিনি। দ্বিতীয় দিনে ভারতের ইনিংসকে এগিয়ে নিয়ে যান রবিচন্দ্রন অশ্বিন এবং ধ্রুব জুরেল। তাঁদের ব্যাটে ভর করেই ৪৪৫ রান তোলে ভারত। সরফরাজ খানের মতোই অভিষেক ম্যাচ খেলতে নেমে এদিন ব্যাট হাতে সাবলীল ছিলেন ধ্রুব জুরেল। তিনি শুরু থেকেই দায়িত্ব নিয়ে খেলছিলেন। কিন্তু অর্ধশতরান থেকে মাত্র ৪ রান দূরে থেমে যেতে হয় জুরেলকে।  ১০৪ বলে ৪৬ রান করেন জুরেল। তাঁর সঙ্গী অশ্বিন ৮৯ বলে ৩৭ রান করেন। 

পাঁচ রান পেনাল্টি

খুচরো রান নেওয়ার জন্য রবিচন্দ্রন অশ্বিন পিচের মাঝখান দিয়ে দৌড়নোয় ইংল্যান্ডকে পেনাল্টি হিসাবে ৫ রান দেওয়া হয়। ইনিংস শুরুর আগেই পাঁচ রান পেয়ে যায় ইংল্যান্ড। আপাত ভাবে অশ্বিনের দোষ মনে হলেও এই শাস্তি দেওয়া হয়েছে ভারতীয় দলকে। দায় রয়েছে রবীন্দ্র জাদেজারও। ক্রিকেটের নিয়ম মেনেই সিদ্ধান্ত নিয়েছেন ভারত-ইংল্যান্ড তৃতীয় টেস্টের অন্যতম আম্পায়ার জোয়েল উইলসন। বৃহস্পতিবার জাদেজা এক বার পিচের মাঝের অংশ দিয়ে দৌড়ে সতর্কিত হয়েছিলেন। সতর্ক করা হয়েছিল আসলে ভারতীয় দলকে। দ্বিতীয় বার এমন হলে শাস্তি পেতে হবে, জানিয়ে দেওয়া হয়েছিল। অশ্বিন শুক্রবার একই ভুল করতেই ইংল্যান্ড পেনাল্টি হিসাবে পেয়ে গিয়েছে ৫ রান।

দুরন্ত ডাকেট

এদিন শুরু থেকেই বাজবল রণকৌশল অনুযায়ী ঝড় তুলল ইংল্যান্ড। ইনিংসের সিংহভাগ বেন স্টোকসের দলের রান রেট থাকল ছয়ের উপর। ৯.১ ওভারে ৫০, ১৮.১ ওভারে ১০০, ২৬.৪ ওভারে ১৫০ রান পূর্ণ করে ইংল্যান্ড। ওপেনারদের মধ্যে বেন ডাকেটই আক্রমণাত্মক মেজাজে ব্যাটিং শুরু করেন। ১১টি চারের সাহায্যে তিনি ৩৯ বলে ৫০ রান পূর্ণ করেন। ৮৮ বলে শতরানে পৌঁছলেন ১৯টি চার ও একটি ছয়ের সৌজন্যে। অবলীলায় খেললেন স্যুইপ শট। তাঁকে থামানোর রাস্তাই খুঁজে পেলেন না ভারতীয় বোলাররা।

অশ্বিনের ৫০০ উইকেট

ইংল্যান্ড রানের ফুলকি ছোটালেও শুক্রবার টেস্টে নতুন ইতিহাস রচনা করলেন রবিচন্দ্রন অশ্বিন। রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে ৫০০ উইকেট নেওয়ার নজির সৃষ্টি করলেন ভারতীয় স্পিনার। শুক্রবার নিজের ৯৮তম টেস্টে ইংল্যান্ডের ওপেনার জাক ক্রলিকে আউট করে মাইলস্টোন ছুঁলেন অশ্বিন। তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ।

অনিল কুম্বলের পর দ্বিতীয় ভারতীয় বোলার হিসেবে এই রেকর্ড করলেন তিনি। দেশের মাটিতে ৫৮ টেস্টে ৩৪৭ উইকেট পেয়েছেন অশ্বিন। তারমধ্যে ২৬ বার পাঁচ বা তারও বেশি উইকেট নেওয়ার নজির রয়েছে। ৬ বার টেস্টে দশ বা তারও বেশি উইকেট নিয়েছেন। ভারতের দ্বিতীয় হলেও বিশ্বের নবম বোলার হিসেবে টেস্টে ৫০০ উইকেটের ক্লাবে প্রবেশ করলেন ভারতীয় স্পিনার। 

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Team India

Rohit Sharma

 madhyom

India vs England

Dhruv Jurel


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর