img

Follow us on

Saturday, May 18, 2024

PM Modi: স্বপ্নপূরণে পাশে সরকার! এশিয়ান গেমসের সফল ক্রীড়াবিদদের সঙ্গে কাল প্রধানমন্ত্রীর সাক্ষাত

অতীতের সব রেকর্ড ভেঙে নতুন ইতিহাসের পথে ভারত

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুপ্রেরণাতেই সাফল্য।

  2023-10-09 14:08:11

মাধ্যম নিউজ ডেস্ক: চলছে ক্রিকেটের বিশ্বযুদ্ধ। বাইশগজে ভারতের ব্লু-ব্রিগেডের আধিপত্য সকলেরই জানা। কিন্তু ক্রিকেট ছাড়াও অন্য খেলার ময়দানেও ভারত যে নিজেদের দাপট দেখাতে পারে তা প্রমাণ করতে মরিয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্র সরকারের অনুপ্রেরণাতেই এশিয়াতে খেলাধুলোয় নিজেদের শক্তিপ্রকাশ করার সুযোগ পাচ্ছেন ভারতীয় ক্রীড়াবিদেরা। ভারতকে খেলাধুলোর দেশ হিসাবে প্রতিষ্ঠা করতে বদ্ধপরিকর মোদি সরকার। গত কয়েক বছর ধরেই কেন্দ্রীয় বাজেটে খেলাধুলোয় বরাদ্দ বাড়ছে। বিভিন্ন প্রকল্প তৈরি করে সেখানে ক্রীড়াবিদদের যুক্ত করা হচ্ছে। তারই ফল স্বরূপ সদ্য শেষ হওয়া ১৯তম এশিয়ান গেমসে ভারত মোট  ১০৭টি পদক জিতেছে। যার মধ্যে রয়েছে ২৮টি সোনা। ৩৮টি রুপো এবং ৪১টি ব্রোঞ্জ। পদক তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ভারত। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভেচ্ছা

আগামীকাল, ১০ অক্টোবর দেশের সফল প্রতিযোগীদের অভ্যর্থনা জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার সোশ্যাল মিডিয়ায় তিনি লেখেন, “আমি ১০ তারিখে আমাদের এশিয়ান গেমস কন্টিনজেন্টের আয়োজন করার এবং আমাদের ক্রীড়াবিদদের সঙ্গে আলাপচারিতার জন্য উন্মুখ।” চিনে আয়োজিত এই প্রতিযোগিতার ১৯তম সংস্করণে ৬৬১জন ক্রীড়াবিদ পাঠিয়েছিল ভারত।


ক্রীড়া জগতে বিশ্বে দাপট দেখানোর আগে এশিয়া সেরা হয়ে উঠতে হবে। এশিয়ায় ভারত যে কারও থেকে কম যায় না, সেটা বোঝানোর জন্যে এশিয়াডের থেকে ভাল মঞ্চ আর হয় না। তাই প্রচারের শুরুটা হয়েছিল এশিয়ান গেমস থেকেই। এশিয়ান গেমস শুরুর অনেক আগে থেকেই সম্প্রচারকারী চ্যানেলের তরফে প্রচার শুরু করে দেওয়া হয়েছিল, যার স্লোগান ছিল, ‘ইস্ বার ১০০ পার’। অর্থাৎ এ বার ১০০ পদকের গণ্ডি পেরিয়ে যাবে ভারত। সেই প্রচার অবশেষে প্রাণ পেল।

কেন্দ্রীয় সরকারের প্রয়াস

কেন্দ্রীয় সরকারের মদতে সম্প্রচারকারী সংস্থা প্রচার শুরু করে দেওয়ার পর অনেকেই প্রশ্ন তুলেছিলেন। কিন্তু সেটা যে নিছক ফাঁকা আওয়াজ ছিল না তা বোঝা গিয়েছে এখন। আগের মোট পদকের থেকে ৩০টিরও বেশি পদক জিতে এশিয়াডে ‘সেঞ্চুরি’ করে ফেলেছে ভারত। চার বছরের ব্যবধানে যে ৩০টিরও বেশি পদক যোগ করা যাবে তা অনেকেই ভাবতে পারেননি। মোদি অবশ্য প্রচার আগে থেকেই শুরু করে দিয়েছিলেন। ৭০টি পদক পেরনোর পরেই তিনি ট্যুইট করে ১০০ পদকের স্বপ্ন উসকে দেন। জাকার্তার পদকসংখ্যা টপকে যেতেই শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। ভারতীয় ক্রীড়াবিদেরাও হতাশ করেননি।

আরও পড়ুন: বিরাটের ক্যাচ ফস্কানোই কাল! মানছেন কামিন্স, দাপুটে জয়ের পরও চিন্তায় রোহিত

 লক্ষ্য অলিম্পিক

ভারত যে এশিয়ার অন্যতম সেরা শক্তি হয়ে উঠছে এবারের এশিয়ান গেমস তার প্রমাণ। শ্যুটিং এবং অ্যাথলেটিক্সের মতো খেলাধুলোয় ক্রমশ জোর দিচ্ছে কেন্দ্র সরকার। প্রতিদিন উন্নতি করছে তারা। টার্গেট অলিম্পিক্স পোডিয়াম স্কিম (টপ্‌স) চালু করেছে কেন্দ্র। সেটাই এখন কাজে দিচ্ছে। ভারতীয় অলিম্পিক্স সংস্থার সভাপতি পিটি ঊষা সম্প্রতি বলেছিলেন, “প্রধানমন্ত্রীর ইচ্ছেতেই ভারত আগামী দিনে খেলাধুলোয় অন্যতম শক্তি হয়ে উঠবে। তার জন্য সরকার আপ্রাণ চেষ্টা করছে। ক্রীড়াবিদদের পুরস্কার দেওয়া হচ্ছে। বিদেশি কোচেদের ব্যবস্থা করা হচ্ছে। নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে এগোচ্ছে সরকার। তিন-চার বছর আগে এটা শুরু হয়েছে। এখন একটা জায়গায় চলে এসেছে তারা। তার ফলাফলও দেখতে পাচ্ছি আমরা।” শুধু কেন্দ্রীয় সরকার নয়, বেসরকারি সংস্থাগুলিও এখন ক্রীড়াবিদদের সাহায্য করতে এগিয়ে আসছে। অন্তত দশ বছর আগেও যা ভাবা যেত না। ক্রীড়াবিদদের গ্যাঁটের কড়ি খরচা করে বিদেশে প্রতিযোগিতা খেলতে যেতে হত। এখন অনেকেরই সেই চিন্তা আর নেই। দুয়ারেই রয়েছে স্পনসর।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

PM Modi

bangla news

Asian Games


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর