img

Follow us on

Sunday, May 19, 2024

Asian Games 2023: ১০০ পদক নিশ্চিত ভারতের! হকির হাত ধরে দেশে এল ২২তম সোনা

এশিয়ান গেমসে পাকিস্তানকে হারিয়ে কবাডির ফাইনালে ভারত, এখনও অবধি দেশে এসেছে ৯৫টি পদক

img

হকিতে সোনার স্বাদ।

  2023-10-06 18:58:27

মাধ্যম নিউজ ডেস্ক: স্বপ্নপূরণ। গত বার এশিয়ান গেমস হকি ফাইনালে জাপানের কাছে হেরে সোনাজয়ের স্বপ্ন শেষ হয়ে গিয়েছিল ভারতের। এ বার তার মধুর প্রতিশোধ নিল ভারত। শনিবার ফাইনালে জাপানকে হারাল ৫-১ গোলে হারিয়ে সোনা জিতল হরমনপ্রীতরা। একইসঙ্গে এশিয়ান গেমসের (Asian Games) মঞ্চে 'সেঞ্চুরি' হাঁকানো নিশ্চিত করে ফেলল ভারত। চিনে আয়োজিত ভারতীয় অ্যাথলিটরা ১৯ তম এশিয়ান গেমসে থেকে ১০০-র বেশি পদক নিয়ে দেশে ফিরবেন ভারতীয় অ্যাথলিটরা (Indian Athletes)। এশিয়ান গেমস প্রতিযোগিতার ইতিহাসে এই প্রথমবার পদকের শতরান হাঁকাচ্ছে ভারত। 

হকিতে সোনার স্বাদ

১৯৬৬, ১৯৯৮ ও ২০১৪ সালের পর ফের ২০২৩। এশিয়াডে (Asian Games 2023) এই নিয়ে চারবার ভারতীয় হকি দল (Indian Hockey Team) জিতল সোনা। শুক্রবার ভারত ৫-১ গোলে জাপানকে হারিয়ে আসন্ন প্যারিস অলিম্পিক্সের (Olympics 2024) টিকিট নিশ্চিত করে ফেলল। এদিন জোড়া গোল করলেন অধিনায়ক হরমনপ্রীত সিং। একটি করে গোল এল মনপ্রীত সিং, অমিত রুইদাস এবং অভিষেকের স্টিক থেকে। হকিতে সোনা জয়ের ফলে ভারতের পদকতালিকায় এদিন যোগ হল আরও একটি সোনা। এই নিয়ে ২২টি সোনা জিতল ভারত।

পদকের সেঞ্চুরি

১০০ পদকের লক্ষ্য নিয়ে এবার এশিয়ান গেমসে যাত্রা শুরু করেছিল ভারত। এখনও অবধি দেশে এসেছে ৯৫টি পদক। ১০০ হতে বাকি আর ৫ পদক। তা অবশ্য নিশ্চিত হয়ে গিয়েছে ভারতের। কারণ, আর্চারি থেকে কাল আসবে ৩টি পদক, কাবাডি থেকে আসবে ২টি পদক এবং ক্রিকেট থেকে আসবে ১টি পদক। পদকতালিকায় খাতায়-কলমে সেঞ্চুরি হাঁকানো ভারতের ক্ষেত্রে শ্রেফ সময়ের অপেক্ষা। আপাতত ভারতীয় ক্রীড়াপ্রেমীরা আশা রাখছেন আরও বেশি পদক নিয়ে প্রতিযোগিতা শেষ করবেন অ্যাথলিটরা।

ভারত-পাক দ্বৈরথ হচ্ছে না

এশিয়ান গেমসে ক্রিকেটের ফাইনালে ভারত বনাম পাকিস্তান ব্লকবাস্টার দ্বৈরথ হচ্ছে না। আফগানিস্তানের কাছে হেরে গিয়ে সেমিফাইনাল থেকেই ছিটকে গেল পাকিস্তান। এদিন পুরো ২০ ওভার-ও ব্যাটিং করতে পারেনি পাকিস্তান। আফগানিস্তান মাত্র ১১৬ রানে গুটিয়ে দিয়েছিল পাকিস্তানকে। সেই রান চেজ করতে নেমে আফগানিস্তান জিতল হাতে চার উইকেট, ১৩ বল বাকি থাকতে। ফাইনালে সোনা জয়ের মঞ্চে আফগানরা এবার খেলবে টি২০-র একনম্বর দল ভারতের বিপক্ষে।

আরও পড়ুন: এশিয়ান গেমসের ফাইনালে ঋতুরাজ-যশস্বীরা! তিরন্দাজির রিকার্ভে পদক ভারতের

কবাডির ফাইনালে ভারত

চিনে আয়োজিত এশিয়ান গেমসে ভারতের সাফল্য অব্যাহত। এশিয়ান গেমসে কবাডির ফাইনালে উঠল ভারত। ছেলেদের সেমিফাইনালে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে উঠল তারা। শুক্রবার পাকিস্তানকে ৬১-১৪ ব্যবধানে হারিয়ে দিল ভারত। মেয়েদের পর ছেলেরাও কবাডির ফাইনালে উঠল। এদিন ভারতীয় মেয়েরা সেপাকটাক্রতে প্রথমবার পদক পেয়ে গড়ল ইতিহাস। থাইল্যান্ডের শক্তিশালী দলের বিরুদ্ধে একটি সাহসী লড়াই দিয়ে ব্রোঞ্জ পদক অর্জন করলো ভারতীয় মহিলা রেগু দল।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Hockey

Manpreet Singh

Asian Games

Asian Games 2023

Harmanpreet Singh


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর