img

Follow us on

Sunday, May 19, 2024

ICC World Cup 2023: বিশ্বকাপে নতুন মাইলফলক স্পর্শ রোহিতের! জানেন কেন সোনালি ব্যাজ পরলেন গিল?

Shubhman Gil: সেপ্টেম্বর মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার  পেলেন গিল 

img

অনুশীলনে রোহিত-গিল।

  2023-10-20 08:07:09

মাধ্যম নিউজ ডেস্ক: রেকর্ড করেই যাচ্ছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। বিশ্বকাপের ইতিহাসে চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক হলেন রোহিত। বাংলাদেশের বিরুদ্ধেও পরিচিত আগ্রাসী মেজাজে ইনিংস শুরু করেছিলেন রোহিত। ৪০ বলে ৪৮ রানের ইনিংসেই নতুন মাইলফলক স্পর্শ করলেন তিনি।  ভারতীয়দের মধ্যে তিনি রয়েছেন দ্বিতীয় স্থানে। চলতি বিশ্বকাপের মঞ্চেই ছক্কা হাঁকানোর একাধিক ব্যক্তিগত নজির গড়েছেন রোহিত শর্মা। ক্রিস গেইলকে টপকে তিন ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি ছক্কা হাঁকানোর বিশ্বরেকর্ড নিজের দখল নিয়েছেন ভারত অধিনায়ক। বিশ্বের তৃতীয় ব্যাটার হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ৩০০টি ছক্কা হাঁকানোর মাইলস্টোন টপকেছেন তিনি।

রোহিতের রেকর্ড

বিশ্বকাপে এখনও পর্যন্ত সব থেকে রান করার কৃতিত্ব সচিন তেন্ডুলকরের দখলে। তিনি করেছেন ২২৭৮ রান। দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। এক দিনের বিশ্বকাপে তাঁর ঝুলিতে রয়েছে ১৭৪৩ রান। এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারা। তাঁর সংগ্রহে রয়েছে ১৫৩১ রান। এই তিন জনের পরেই চলে এলেন রোহিত। বৃহস্পতিবারের ম্যাচের পর এক দিনের বিশ্বকাপে রোহিতের রান হল ১২৪৩। ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন অধিনায়ক লারা করেছিলেন ১২২৫ রান। তিনি রয়েছেন পঞ্চম স্থানে।

আরও পড়ুন: কোহলির শতরানে চারে চার! অষ্টমীতে পাঁচে-পাঁচ করার অপেক্ষা

সেরা ক্রিকেটার গিল

বাংলাদেশের বিপক্ষে ব্যাট করার সময় গিলের জার্সির কলারে একটি ছোট সোনালি ব্যাজ দেখা গেল এদিন। যা আর কোনও ভারতীয় ক্রিকেটারের জার্সিতে দেখা যায়নি। গুঞ্জন গিল কেন এই ব্যাজ পরে মাঠে নেমেছেন। আসলে গিলকে সেই ব্যাজটি দেওয়া হয় আইসিসির তরফে। সেপ্টেম্বর মাসের সেরা ক্রিকেটারের পুরস্কার জয়ের জন্যই শুভমন এই ব্যাজটি পরে মাঠে নামেন। অর্থাৎ, প্লেয়ার অফ দ্য মনথের স্বীকৃতিতেই গিলকে দেওয়া হয় বিশেষ সেই ব্যাজ।প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে দু'বার আইসিসির প্লেয়ার অফ দ্য মনথের খেতাব হাতে তোলেন শুভমন। তিনি ২০২৩ সালের জানুয়ারি ও সেপ্টেম্বর মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হন। সেপ্টেম্বরে গিল মোট ৮টি ওয়ান ডে ম্যাচে মাঠে নেমে ২টি শতরান ও ২টি অর্ধশতরান-সহ সাকুল্যে ৪৮০ রান সংগ্রহ করেন। 
 
দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Rohit Sharma

India vs Bangladesh

ICC World Cup 2023

milestone

Shubhman Gil


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর