img

Follow us on

Monday, May 20, 2024

Afghanistan vs Sri Lanka: এবার শ্রীলঙ্কা-বধ আফগানিস্তানের, সেমিফাইনালের স্বপ্ন জিইয়ে রাখলেন রশিদরা

ICC World Cup 2023: ইংল্যান্ড, পাকিস্তানের পর এবার লঙ্কা-জয় -- একই বিশ্বকাপে তিন প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে নজির আফগানদের...

img

বিশ্বকাপে দুরন্ত ফর্মে রশিদ খান-রা (ছবি-সংগৃহীত)

  2023-10-31 10:18:36

মাধ্যম নিউজ ডেস্ক: ইংল্যান্ড-পাকিস্তান-শ্রীলঙ্কা। তিনটেই বিশ্ব ক্রিকেটের সমীহ জাগানো নাম। তিনজনই প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন। এই তিন দলকে আফগান-দূর্গে এসে পরাজয়ের মুখ দেখতে হলো। পরপর তিন প্রাক্তন বিশ্বল চ্যাম্পিয়ন দলকে হেলায় হারিয়ে বিশ্ব ক্রিকেটে তাক লাগিয়ে দিয়েছে আফগানিস্তান। সবচেয়ে বড় কথা, একই বিশ্বকাপে (ICC World Cup 2023) এই তিন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন দলকে হারিয়ে নজির গড়ল আফগান দল (Afghanistan vs Sri Lanka)।

সেমিফাইনালে যাওয়ার রাস্তা খোলা!

ইংল্যান্ডকে হারনোর পর, মাধ্যম জানিয়েছিল, আফগানিস্তানের জয়কে আর যাই হোক, অঘটন বলে খাটো করা যাবে না। সোমবার সেটাই প্রমাণ করলেন রশিদ খান-রা। এদিন প্রায় হেলায় শ্রীলঙ্কাকে সাত উইকেটে হারিয়ে দেয় আফগানিস্তান (Afghanistan vs Sri Lanka)। এই জয়ের ফলে, বিশ্বকাপের পয়েন্ট টেবিলে পাঁচ নম্বরে উঠে এল তারা। বর্তমানে ৬ ম্যাচে তাদের ৬ পয়েন্ট রয়েছে। এখনও তাদের তিন ম্যাচ বাকি। ফলে, সেমিফাইনালে পৌঁছনোর রাস্তা খোলা রয়েছে। সেই স্বপ্ন দেখতেই পারেন রশিদ-নবি-মুজিব-রা। যদিও, সেই রাস্তা অনেক অনেক কঠিন। কিন্তু, স্বপ্ন সেই সফল করে, যে স্বপ্ন দেখে। 

সাত উইকেটে সহজ জয়

সোমবার পুণেতে টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় আফগানিস্তান। প্রথমে বল হাতে শ্রীলঙ্কাকে ২৪১ রানে অল আউট করে আফগানরা। বল হাতে দুরন্ত ছিলেন ফজলহক ফারুকি। ৩৪ রানের বিনিময়ে তুলে নেন বিপক্ষের চার উইকেট। এছাড়া, মুজিব নেন ২ উইকেট। এর পর ব্যাট হাতেও পরিপক্কতার ছাপ। শূন্য রানে ওপেনার গুরবাজ আউট হলেও, কখনই নিজেদের ওপর চাপ বসতে দেয়নি আফগান ব্যাটাররা (Afghanistan vs Sri Lanka)। তিন ব্যাটার অর্ধশতরান করেন। রহমত শাহ করেন ৬২, অধিনায়ক হাসমাতুল্লা শাহিদি (অপরাজিত ৫৮) ও আজমাতুল্লা ওমরজাই (অপরাজিত ৭৩)। মাত্র তিন উইকেটেই প্রয়োজনীয় রান তুলে নেয় আফগানরা।

নজর কাড়ছে আফগানদের টিমওয়ার্ক

গত বিশ্বকাপ ভালো কাটেনি আফগানদের। একটিও ম্যাচ জিততে পারেননি। কিন্তু, ২০২৩ সালের বিশ্বকাপে, এক অন্য আফগান বাহিনীকে দেখছে গোটা ক্রিকেট-বিশ্ব। যে দল এবারের বিশ্বকাপের (ICC World Cup 2023) অনেক হিসেব-নিকেষ উল্টে দিচ্ছে। বদলে দিচ্ছে সমীকরণ (Afghanistan vs Sri Lanka)। যে দলটা ২০১৯ ওডিআই বিশ্বকাপের একটি ম্যাচও জেতেনি, চার বছর পর তারাই রোমাঞ্চকর প্রত্যাবর্তন করেছে। সকলকে চমকে দিয়ে বিশ্বকাপের হিসাব-নিকেষই বদলে দিয়েছে আফগানিস্তান। আফগানদের থেকে এত পরিণত ক্রিকেটের আশা কেউ করেননি। আর সেটাই করে দেখাচ্ছে তারা। প্রতিটা ম্যাচে টিমওয়ার্ক বা দলগত অবদান ধরা পড়ছে। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Sports news

ICC World Cup

news in bengali

Cricket World Cup 2023

icc cricket world cup

mens cricket world cup 2023

cwc23

afghanistan v sri lanka

afg v sl

afghanistan vs sri lanka match

cwc23 points table


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর