img

Follow us on

Monday, May 20, 2024

Intercontinental Cup 2023: নিয়ম রক্ষার ম্যাচে ড্র সুনীলদের! রবিবার ফাইনালে লেবাননের সামনে ভারত

দুরন্ত রক্ষণ, তবে গোল নষ্ট চিন্তায় রাখবে ভারতকে

img

ফাইনালে জয়ই লক্ষ্য ভারতের।

  2023-06-16 13:11:32

মাধ্যম নিউজ ডেস্ক: আগেই ঠিক হয়ে গিয়েছিল কোন দুটি দল হিরো ইন্টার কন্টিনেন্টাল কাপের (Intercontinental Cup 2023) ফাইনালে খেলবে। ভানুয়াটুরকে হারানোর পর সুনীল ছেত্রীদের খেতাবী লরাইয়ে নামার টিকিট প্রায় পাকা ছিল। তা নিশ্চিত হয়ে যায় ভানুয়াটুরের কাছে মঙ্গোলিয়া হেরে যাওয়ায়। ফলে লেবাননের বিরুদ্ধে বৃহস্পতিবার কার্যত নিয়ম রক্ষার ম্যাচ ছিল ভারতের কাছে। ফিফা ক্রম তালিকায় এগিয়ে থাকা দলের বিপক্ষে জয় পেল না ভারত। গোলশূন্যভাবে শেষ হয় ম্যাচটি। রবিবার ফাইনালে লেবাননের বিরুদ্ধেই খেলবে ভারত।

লেবানন কঠিন প্রতিপক্ষ

এদিন কোচ ইগর স্টিমাচ তাই রিজার্ভ বেঞ্চ বড় করে নিতে চেয়েছিলেন। সেই লক্ষ্যই তিনি সাজিয়েছিলেন দল। দুরন্ত ছন্দে থাকা, ক্যাপ্টেন সুনীল ছেত্রীকে (Sunil Chetri) শুরু থেকে খেলানো হয়নি। উল্টোদিকে লেবানন যেহেতু ফাইনালে খেলা আগেই নিশ্চিত করেছিল, তাই ভারতের বিরুদ্ধে নিয়ম রক্ষার ম্যাচে তেমন গা ঝাড়া দেয়নি। এমনিতে লেবানন কঠিন প্রতিপক্ষ। অতীতে ভারতকে বেশ কয়েকবার বেগ দিয়েছে। তবে বৃহস্পতিবার লেবাননের খেলা দেখে মনে হয়েছে তারা ফাইনালের জন্য নিজেদের গুটিয়ে রাখলেন।

গোল নষ্ট, তবে জমাট রক্ষণ

ওড়িশার কলিঙ্গ স্টেডিয়ামে লেবাননের বিরুদ্ধে ভারতীয় টিম ম্যানেজমেন্ট রক্ষণ জমাট করে আক্রমণ সারতে চেয়েছিলেন। এক্ষেত্রে কিছুটা সফল কোচ ইগর স্তিমাচ। বেশ কয়েকবার ভারতীয় ডিফেন্সে লেবাননের আক্রমণে ঝড় আছড়ে পড়েছিল। তবে অভিজ্ঞতাকে পুঁজি করে সন্দেশ ঝিঙ্গানের নেতৃত্বে ভারতীয় ডিফেন্ডাররা তা সহজে ই প্রতিরোধ করে। ম্যাচের সেরাও হন সন্দেশ। বেশ কয়েকবার গোলের সুযোগ তৈরি করেছিল ভারতীয় দল। আশিক কুরিয়া সহজ সুযোগ নষ্ট করেন। শেষ পর্যন্ত গোলের খোঁজে সেই সুনীল ছেত্রীর উপরে ভরসা রাখতে হয় কোচকে। ৮১ মিনিটে মাঠে নামেন ভারত অধিনায়ক। চেষ্টার কসুর করেননি সুনীল। তবে গোল পাননি। ভারতীয় দলকে ফাইনালে তোলার ক্ষেত্রে বড় অবদান রয়েছে সুনীল ছেত্রীর। গত ম্যাচে ভানুয়াটুর বিরুদ্ধে জয়সূচক গোলটি এসেছিল তার পা থেকে। জার্সির ভেতরে বল নিয়ে অভিনব সেলিব্রেশনে তিনি বার্তা দিয়েছিলেন সমর্থকদের যে বাবা হতে চলেছেন।

আরও পড়ুন: ২০২৩-২৫ টেস্ট চ্যাম্পিয়নশিপের সূচি ঘোষণা করল আইসিসি

কোচ স্টিমাচের পরিকল্পনা

ম্যাচ শেষে ভারতীয় দলের কোচ ইগর স্টিমাচ বলেন, "আমরা একটা নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছিলাম। গোল হজম না করাটা খুবই ইতিবাচক। যা ফাইনালের আগে ছেলেদের মনোবল বাড়াবে।" গোল খেতে না হওয়াটাকে ইতিবাচক হিসাবে দেখছেন জাতীয় দলের হেড কোচ। এই পারফরম্যান্সের পর কোচ স্টিমাচও আশাবাদী। তিনি বলেন, “আমরা রক্ষণে খুব ভালো করেছি। অনেক সুযোগও তৈরি করেছি। এমনকী সুনীল শেষে নেমেও দুর্দান্ত একটা সুযোগ পেয়েছিল। আমরা ক্লিন শিট রাখতে চেয়েছিলাম, পেরেছি। কিন্তু গোল করতে হবে। অনেক কাজ বাকি। আগামী তিন দিনে সেগুলো করতে হবে আমাদের।” 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

bangla news

Sunil Chhetri

Indian Football Team

Igor Stimac

Bhubaneswar

BLUE TIGERS

Lebanon

India vs Lebanon

Intercontinental Cup 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর