img

Follow us on

Saturday, May 18, 2024

MS Dhoni: আর কেউ পরতে পারবেন না ধোনির জার্সি! মাহির ৭ নম্বর জার্সি সংরক্ষণ বিসিসিআই-এর

মাহিতে মজে নেট-দুনিয়া! শচীনের পর ধোনির জার্সি সংরক্ষিত করল ভারতীয় ক্রিকেট বোর্ড

img

মহেন্দ্র সিং ধোনি।

  2023-12-15 13:25:02

মাধ্যম নিউজ ডেস্ক: সংরক্ষিত করা হচ্ছে মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) ৭ নম্বর জার্সি। যা পরে বছরে পর বছর তিনি ভারতের হয়ে খেলেছেন। এবার থেকে টিম ইন্ডিয়ার কোনও ক্রিকেটার আর ৭ নম্বর জার্সি পরে খেলতে পারবেন না। এমনই সিদ্ধান্ত নিল বিসিসিআই। এর আগে শচীন তেন্ডুলকরের সম্মানে ১০ নম্বর জার্সি একইভাবে সংরক্ষিত করা হয়েছিল।

ধোনিকে সম্মান বিসিসিআই-এর

২০১৯ সালে ভারতের হয়ে শেষবার ৭ নম্বর জার্সি পরে মাঠে নেমেছিলেন মাহি। পরের বছর তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। তারপর অবশ্য ভারতীয় দলের কোনও ক্রিকেটারই ৭ নম্বর জার্সি পরেননি। যা মূলত ধোনিকে সম্মান জানাতেই। এবার সরকারিভাবে বোর্ড কর্তারা ধোনির (Mahendra Singh Dhoni)জার্সি সংরক্ষণের কথা ঘোষণা করল। বিসিসিআইয়ের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভারতীয় টিম ম্যানেজমেন্টকে জানিয়ে দেওয়া হয়েছে, এখন থেকে ৭ নম্বর জার্সি আর ব্যবহার করা হবে না। তা সংরক্ষিত করা হচ্ছে। এই মুহূর্তে ৬০ নম্বর পর্যন্ত জার্সি দেওয়া হয়েছে। নবাগত কোনও ক্রিকেটার তার মধ্যে থেকে একটা বেছে নিতে পারবে। এই পরম্পরা চলে আসছে বহু কাল ধরেই।’ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও মহেন্দ্র সিং ধোনি এখনও আইপিএলে খেলছেন। চেন্নাই সুপার কিংসের সফল অধিনায়ক তিনি। তাঁর নেতৃত্বেই ভারত ২০১১ সালে শেষবার বিশ্বকাপ জিতেছিল। ২০১৩ সালে চ্যামিপয়ন্স ট্রফিও এসেছিল ধোনির হাত ধরেই।

গুগলের মাহি-বন্দনা

সাফলে্যর নিরিখে বর্তমান এবং অতীতের সব ক্যাপ্টেনের থেকে বহু যোজন এগিয়ে মাহি। তিনি যেন বিশ্ব ক্রিকেটের সপ্তম আশ্চর্য। তাই ধোনিকে অভিনব পন্থায় সম্মান জানিয়েছে গুগলও। টিম ইন্ডিয়া (Team India) হোক কিংবা আইপিএলে (IPL) চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings), ধোনি সবসময় ৭ নম্বর জার্সি পরে খেলে। কারণ তাঁর জন্ম ৭ জুলাই। সাত নম্বর মাসের সাত নম্বর দিন। সেই থেকেই তাঁর জার্সি নম্বর সাত। চেন্নাইয়ে তাঁকে ‘থালা’ বলে ডাকা হয়। তামিল ‘থালা’ শব্দের মানে ‘লিডার’। সম্প্রতি ধোনি-ভক্তরা সোশাল মিডিয়ায় একটি হ্যাশট্যাগ তৈরি করেছেন, ‘থালা ফর অ্যা রিজন’। সেই হ্যাশট্যাগে ছেয়ে গিয়েছে নেট দুনিয়া। সবাই নিজের সঙ্গে মাহির মিল খুঁজতে মরিয়া।

ধোনির সঙ্গে মিল কলকাতা পুলিশের

ধোনি ম্যানিয়ায় মজে রয়েছে পশ্চিমবঙ্গ পুলিশ। এর আগে দিল্লির গজোধর নামের এক ছাত্র পরীক্ষার উত্তরপত্রে ‘থালা’ লিখেছে। সেইজন্য ছেলেটিকে সাসপেন্ড করেছিল স্কুল কর্তৃপক্ষ। পশ্চিমবঙ্গ পুলিশের ধোনিপ্রেম অবশ্য বেশ অভিনব। ব্রিটিশ আমলে তৈরি হয়েছিল পশ্চিমবঙ্গ পুলিশ। জন্ম ১৮৬১ সালে। আর পশ্চিমবঙ্গ পুলিশের এই জন্মলগ্নেই লুকিয়ে রয়েছে যাবতীয় সংখ্যাতত্ত্বের হিসেব নিকেশ। ১৮৬১-এর প্রতিটি সংখ্যাকে আলাদাভাবে যোগ করলে, ফলাফল আসছে ১+৮+৬+১ = ১৬। এর পর এই যোগফলের প্রতিটি সংখ্যাকে এবার আলাদাভাবে যোগ করা যাক। ১+৬ = ৭। এই সংখ্যাতত্ত্বের হিসেবেই ধোনির সঙ্গে নিজেদের জড়িয়ে ফেলেছে পশ্চিমবঙ্গ পুলিশ। রাজ্য পুলিশের X হ্যান্ডেলে সেই সংখ্যাতত্ত্বের হিসেব পোস্টও করা হয়েছে। সঙ্গে হ্যাশট্যাগ দিয়ে লেখা হয়েছে, ‘থালা ফর আ রিজন’।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

BCCI

bangla news

MS Dhoni

Mahendra Singh Dhoni

Jersey

Jersy No 7


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর