img

Follow us on

Monday, May 20, 2024

Asian Games 2023: এশিয়ান গেমসে ভারতের প্রথম সোনা! শ্যুটিংয়ে বিশ্বরেকর্ড করে চ্যাম্পিয়ন দিব্যাংশ-রুদ্রাংশ-ঐশ্বর্য

India at Asian Games 2023: নক আউটে সুনীলরা! এখনও পর্যন্ত নয়টি পদক ভারতের, আজ ক্রিকেটে সোনা জয়ের লক্ষ্যে মেয়েরা

img

শ্যুটিংয়ে দেশকে সোনা এনে দিলেন দিব্যাংশ পানওয়ার, ঐশ্বর্য তোমর, রুদ্রাংশ পাটিল।

  2023-09-25 13:22:38

মাধ্যম নিউজ ডেস্ক:  চলতি এশিয়ান গেমসে (Asian Games 2023) প্রথম সোনা এল ভারতের ঘরে। শ্যুটিংয়ে দেশকে সোনা এনে দিলেন দিব্যাংশ পানওয়ার, ঐশ্বর্য তোমর, রুদ্রাংশ পাটিল। দলগত বিভাগে বিশ্বরেকর্ড করে সোনা জিতেছেন তাঁরা। ব্যক্তিগত ভাবে ১০ মিটার এয়ার রাইফেলে ব্রোঞ্জ জিতেছে ঐশ্বর্য। এশিয়ান গেমসে প্রথম দিনেই পাঁচটি পদক জিতেছে ভারত (India at Asian Games 2023)। এই প্রতিবেদন লেখা পর্যন্ত মোট নয়টি পদক হল ভারতের। একটি সোনা এবং তিনটি রুপো ও পাঁচটি ব্রোঞ্জ পেয়েছে ভারত। এখনও পর্যন্ত পদক তালিকায় ভারত ছ’নম্বরে রয়েছে।  

শ্যুটিংয়ে সোনা

বিশ্বরেকর্ড করে শ্যুটিংয়ে (Asian Games 2023) দুরন্ত সাফল্য পেয়েছে দিব্যাংশ-রুদ্রাংশ-ঐশ্বর্য। ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে দেশকে সোনা এনে দিল তাঁরা। মোট ১৮৯৩.৭ পয়েন্ট স্কোর করেন দিব্যাংশ, ঐশ্বর্য এবং রুদ্রাংশের ভারতীয় দল। এটি বিশ্বরেকর্ড। আগের রেকর্ড ছিল চিনের। তারা ১৮৯৩.৩ পয়েন্ট স্কোর করেছিল। ১৮৯০.১ পয়েন্ট স্কোর করে কোরিয়া রুপো পেয়েছে। ব্রোঞ্জ পেয়েছে চিন। তাদের পয়েন্ট ১৮৮৮.২।

সোমবার রোয়িংয়েও দু’টি ব্রোঞ্জ পদক পেয়েছে ভারত। ‘মেন্স ফোর’ বিভাগে যশবিন্দর, ভীম, পুনিত এবং আশিস ব্রোঞ্জ পেয়েছেন। তাঁরা ৬:১০:৮১ সময় করেছেন। এই বিভাগে সোনা পেয়েছে উজবেকিস্তান। তাদের সময় ৬:০৪:৯৬। রুপো পেয়েছে চিন। তাদের সময় ৬:১০:০৪। ‘কোয়াড্রপল স্কালস’ বিভাগে ভারতকে ব্রোঞ্জ এনে দিয়েছেন সতনম সিং, পারমিন্দর সিং, জাকার খান এবং সুখমিত সিং।

বঙ্গ সন্তানের হাত ধরে প্রথম পদক

এশিয়ান গেমসে (Asian Games 2023) রবিবার পাঁচটি পদক জিতেছে ভারত। রোয়িং-এ ৩টি পদক ও শ্যুটিং-এ ২টি পদক জয় ভারতের। বঙ্গ সন্তানের হাত ধরে প্রথম পদক এসেছে দেশে। ১০ মিটার এয়ার রাইফেলে রুপো জয়ী মহিলা দলের সদস্য হুগলির মেহুলি। বৈদ্যবাটীর মেয়ে মেহুলির দলে ছিলেন রমিতা ও আশি চোকসি। মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেলে ব্যক্তিগত বিভাগে ব্রোঞ্জ জিতেছেন রমিতা।

পুরুষদের রোয়িং লাইটওয়েট ডাবলস স্কালসে রুপো জিতলেন অর্জুনলাল ও অরবিন্দ (India at Asian Games 2023)। পুরুষদের রোয়িং-এ কক্সড এইট ইভেন্টেও রুপো জিতেছে ভারতীয় দল। রোয়িং-এ পুরুষদের কক্সলেস পেয়ার ফাইনালে ব্রোঞ্জ পেলেন লেখ রাম ও বাবুলাল যাদব। বক্সিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছলেন নিখাত জারিন।

ফুটবলে নক-আউটে সুনীলরা

তৃতীয় ম্যাচে মায়ানমারের বিরুদ্ধে ১-১ ড্র করেই এশিয়ান গেমসে পুরুষদের ফুটবলে নকআউটে পৌঁছল ভারত (India at Asian Games 2023)। ব্লু টাইগার্সদের কাছে সুযোগ ছিল জিতেই নকআউটে যাওয়ার। সুনীল ছেত্রীর গোলে এগিয়ে ছিল ভারতীয় ফুটবল দল। তবে দ্বিতীয়ার্ধে সমতা ফেরায় মায়ানমার। দীর্ঘ ১৩ বছরের ব্যবধানে এশিয়ান গেমস ফুটবলের নকআউটে ভারত। 

আজকের খেলা

সোমবার (Asian Games 2023) একাধিক ইভেন্টে নামতে চলেছেন ভারতের খেলোয়াড়রা (India at Asian Games 2023)। এশিয়ান গেমসে নয়া ইতিহাস রচনা করল ভারতীয় মহিলা ক্রিকেট দল। আজ শ্রীলঙ্কার বিরুদ্ধে নামছে ভারত। এশিয়ান গেমসে সোনা জয় দেখার আশায় দেশবাসী। সোমবার এশিয়ান গেমসের প্রধান ইভেন্টে নামছে বাংলার মেয়ে প্রণতি নায়েক। তিনি নিজের সাফল্য নিয়ে আশাবাদী। পদক জয়ের বিষয়েও আত্মবিশ্বাসী।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Gold Medal

Sunil Chhetri

Igor Stimac

Indian Football

Asian Games 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর