img

Follow us on

Monday, May 20, 2024

Asian Games 2023: বুধের সকালে নতুন ইতিহাস! এশিয়ান গেমসে ১৬তম সোনা জিতল ভারত

Archery: লক্ষ্যভেদ ভারতীয় তিরন্দাজদের, কোরিয়াকে হারিয়ে সোনা

img

জ্যোতি সুরেখা এবং ওজাস প্রবীণ দেওতালে।

  2023-10-04 10:49:14

মাধ্যম নিউজ ডেস্ক: এশিয়ান গেমসে (Asian Games 2023) নিজেদের অর্জিত মোট মেডেল তালিকায় সব রেকর্ড ভেঙে দিল ভারত। হানঝাউ গেমস থেকে ১০০টা পদক আনার লক্ষ্য ভারতের। পাঁচ বছর আগে জাকার্তা এশিয়ান গেমসে ১৬টা সোনা সহ ৭০টা পদক এসেছিল। জ্যোতি-প্রবীণ ১৬তম সোনা এনে দিলেন। সেই সঙ্গে ৭১টা পদক। জাকার্তার সাফ্যকে পিছনে ফেলে দিলেন ভারতীয় অ্যাথলিটরা।

দক্ষিণ কোরিয়াকে হারিয়ে সোনা

এদিন সকালেই তিরন্দাজিতে (Archery) সোনা জিতলেন ভারতের জ্যোতি সুরেখা এবং ওজাস প্রবীণ দেওতালে। কমপাউন্ড মিক্সড ইভেন্টে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে সোনা জিতলেন তাঁরা। এর ফলে এ বারের এশিয়ান গেমসে ভারতের সোনার সংখ্যা দাঁড়াল ১৬। কমপাউন্ড মিক্সড ইভেন্টে মোট ৮টি রাউন্ড হয়। প্রতি রাউন্ডে একটি করে তির ছোড়েন দুই প্রতিযোগী। ভারতের দুই প্রতিযোগী শুরুটা খুব ভাল করেন। প্রথম রাউন্ডে ২০তে ২০ স্কোর করেন তাঁরা। অন্য দিকে কোরিয়ার প্রতিযোগী প্রথম রাউন্ডেই ১ পয়েন্ট কম স্কোর করেন। ফলে শুরুতেই এগিয়ে যায় ভারত।তার পর টান টান খেলা চলছিল। দু’দলই নিজেদের তির ১০ পয়েন্টেই মারছিলেন। শেষ পর্যন্ত  ১৫৯-১৫৮ ব্যবধানে জিতে দেশের জন্য ১৬তম সোনা আনেন জ্যোতি, ওজাস।

আরও পড়ুন: মঙ্গলে জোড়া সোনা জয় ভারতের, ইতিহাস গড়লেন অন্নু রানি

পদক জয়ের রেকর্ড

এ বারের এশিয়ান গেমসে (Asian Games 2023) আর্চারির কম্পাউন্ড বিভাগে ভারতের দুরন্ত সাফল্যের পিছনে রয়েছেন সর্জিও পাগ্নি। ইতালির কোচ নিজেও ছিলেন কিংবদন্তি আর্চার। প্রচুর সাফল্য ও অভিজ্ঞতার কারণে ভারতীয় আর্চারদের মানসিকতা বদলে দিয়েছেন তিনি। পাগ্নিকে পাশে নিয়েই সোনার মঞ্চে উঠে পড়লেন প্রবীণ ও জ্যোতি। ২০১৮ তে রেকর্ড ৭০ টি পদক এশিয়ান গেমসের মঞ্চ থেকে জিতেছিল ভারত৷ ২০২৩ এ সেই সংখ্যাকে ছাড়িয়ে গেল টিম ইন্ডিয়া৷ বুধবার সকালে সেই সংখ্যা ৭১ হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গেই তৈরি হল নতুন সেরা হওয়ার ইতিহাস৷ এদিকে এদিন ব্যাডমিন্টনেও কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন পিভি সিন্ধু৷

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

India

bangla news

Jyothi Surekha Vennam

Archery

Asian Games

gold medals

Asian Games 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর