img

Follow us on

Sunday, Apr 28, 2024

National Film Awards: জাতীয় পুরস্কার পেল বাংলার ‘কালকক্ষ’, সেরা অভিনেত্রী কারা জানেন?

সেরা হিন্দি ছবির পুরস্কার পেয়েছে ভিকি কৌশল অভিনীত ‘সর্দার উধম’...

img

আলিয়া ভট্ট, অল্লু অর্জুন ও কৃতি শ্যানন। (বাঁদিক থেকে)

  2023-08-24 22:28:45

মাধ্যম নিউজ ডেস্ক: জাতীয় চলচ্চিত্র পুরস্কারের (National Film Awards) মঞ্চে সেরা বাংলা ছবির শিরোপা পেল ‘কালকক্ষ’। শর্মিষ্ঠা মাইতি ও রাজদীপ পরিচালিত এই ছবিই এবার পেয়েছে সেরা বাংলা ছবির তকমা। সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন আলিয়া ভট্ট ও কৃতি শ্যানন। এই প্রথমবার জাতীয় পুরস্কার পেলেন এই দুই অভিনেত্রী।

সেরা অভিনেত্রী

আলিয়া পেয়েছেন ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’ ছবির জন্য। আর কৃতি পেয়েছেন ‘মিমি’ ছবির সৌজন্যে। সেরা অভিনেতার পুরস্কার পেলেন ‘পুষ্পা’ ছবির অর্জুন। সেরা অভিনেতা হিসেবে বেছে নেওয়া হল পঙ্কজ ত্রিপাঠীকে। ‘মিমি’ ছবির সৌজন্যে ওই পুরস্কার পেয়েছেন তিনি। সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার পেলেন পল্লবী জোশী। ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির দৌলতে জাতীয় পুরস্কার (National Film Awards) উঠল তাঁর হাতে। সেরা ছবির পুরস্কার পেয়েছে মাধবন অভিনীত ‘রকেট্রি: দ্য নাম্বি এফেক্ট’। সেরা জনপ্রিয় ছবির পুরস্কার পেয়েছে ‘আরআরআর’। সেরা হিন্দি ছবির পুরস্কার পেয়েছে ভিকি কৌশল অভিনীত ‘সর্দার উধম’। সেরা সঙ্গীত পরিচালকের শিরোপা উঠেছে দেবী শ্রী প্রসাদের মাথায়, ‘পুষ্পা’ ছবির জন্য।

‘দ্য কাশ্মীর ফাইলস’

‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবি পেয়েছে নার্গিস দত্ত পুরস্কার। সেরা সম্পাদনার পুরস্কার ছিনিয়ে নিয়েছে ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’। সেরার স্বীকৃতি পেলেন সঞ্জয়লীলা ভন্সালী। ‘শেরশাহ’ পেয়েছে বিশেষ জুরি পুরস্কার। সেরা পরিচালকের পুরস্কার উঠেছে নিখিল মহাজনের হাতে। ‘চেল্লো শো’য় অভিনয় করে সেরা শিশুশিল্পীর পুরস্কার ছিনিয়ে নিয়েছে ভাবিন রাবালি। সেরা চিত্রনাট্যের পুরস্কার গিয়েছে ‘গঙ্গুবাঈ কাথিয়াওয়াড়ি’র ঝুলিতে। ‘আরআরআরে’ গান গেয়ে সেরা গায়কের পুরস্কার পেয়েছেন কাল ভৈরব।

সেরা গায়িকার পুরস্কার উঠেছে শ্রেয়া গায়িকার হাতে। সেরা বায়োগ্রাফিক্যাল ছবির পুরস্কার (National Film Awards) পেয়েছে ‘রুকু মাটির দুখু মাঝি’। ‘এক থা গাঁও’ পেয়েছে সেরা নন-ফিচার ছবির পুরস্কার। সেরা অ্যানিমেশন ছবির পুরস্কার পেয়েছে মালয়ালম ছবি ‘কান্দিটুন্দ’। জাতীয় পুরস্কার পাওয়াটা স্বপ্ন দেশের যে কোনও চলচ্চিত্র শিল্পীর কাছেই। বৃহস্পতিবার এক বর্ণিল অনুষ্ঠানে ঘোষণা করা হয় পুরস্কার প্রাপকদের নাম। অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর।

আরও পড়ুুন: দু’ দিনের মধ্যে রাজ্যকে ১,৬৪৭ কোটি টাকা দিল কেন্দ্র, খরচ করলেই মিলবে আরও

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

bangla news

Bengali news

national film awards


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর