img

Follow us on

Monday, Jun 17, 2024

South Indian Movie gets oscar, Tollywood under ED scanner: অস্কারে দাপাচ্ছে দক্ষিণ, বাংলার কেন এই দশা?

অস্কারে দাপাচ্ছে দক্ষিণ, বাংলার কেন এই দশা?

  2023-03-15 22:07:45

দক্ষিণের সিনেমা পারছে। বাংলা পারছে না। ওরা অস্কার জিতছে। বাংলা অতীত আঁকড়ে বেঁচে থাকছে। সারা বিশ্ব নেচে উঠছে তেলেগু সিনেমার গানে। আর বাংলা সিনেমার নাম উঠলেই শোনা যাচ্ছে ফিসফাস। সামনে আসছে গোয়েন্দা তদন্তের কথা।  সেখানে এখন বেশ কিছুটা জুড়ে দুর্নীতির পচা গন্ধ।  নিয়োগ দুর্নীতির কালো টাকাও এখানে খাটছে বলে সন্দেহ করা হচ্ছে। পুরোটাই তদন্ত করে দেখছে ইডি। তবে তৃণমূল জমানায় এটাই প্রথম নয়। এর আগেও দুর্নীতির দায়ে জেলে যেতে হয়েছে নামী প্রযোজককে। অভিযোগ, সারদা কেলেঙ্কারির সময় থেকেই কালো টাকা সাদা করার একটা চক্র কাজ করছে এই টলিউডে। কিছুটা প্রকাশ্যে এসেছে, কিছুটা আসেনি। কিন্তু সেই ট্র্য়াডিশন এখনও যায়নি। বরং ইডির ডাক পাওয়ার  আশঙ্কায় দিন কাটাচ্ছেন আরও কিছু প্রযোজক। চিন্তায় আছেন কয়েকজন অভিনেতা, অভিনেত্রীও। সাম্প্রতিককালে টলিউডে যা চলছে, তার দিকে তীব্র কটাক্ষ ছুঁড়ে দিয়েছেন রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারও। তাঁর সাফ কথা, কামিনী ও কাঞ্চনের মিশেলে বিষাক্ত হচ্ছে রাজ্যের পরিবেশ। 

 এক সময় কালো টাকা খাটানোর অভিযোগ উঠেছিল বলিউডের বিরুদ্ধে। দাউদের অন্ধকার জগতের টাকা ছড়ানো হতো হিন্দি সিনেমায়। কালো টাকা সাদা করার সে এক খেলা ছিল। কিন্তু অতীতে বাংলা সেধরণের অভিযোগের মুখোমুখি হয়নি। বরং তার মেধা দিয়ে, চিন্তার বুননে তৈরি করেছিল কালজয়ী সিনেমা। প্যারালাল সিনেমাও একসময় ভরিয়ে রাখতো বক্স অফিস। সেই সুদিন যাওয়ার পর বাংলা হাঁটল দক্ষিণী সিনেমার অন্ধ অনুকরণের পথে। টাকা তোলার বিকল্প পথ বাছতে গিয়ে তার বিসর্জনের বাজনা বেজে গেল। এই মরা গাঙে কয়েকজন প্রযোজক, পরিচালক চেষ্টা করে গেছেন, বাংলা সিনেমার গৌরব ফিরিয়ে আনতে। কিন্তু তাঁদের বিচ্ছিন্ন চেষ্টা সেভাবে সাফল্যের মুখ দেখেনি। এরপর যখন টালিগঞ্জ সিনেমা পাড়াতেও তীব্র হল, আমরা-ওরা দ্বন্দ্ব, তখন কফিনে শেষ পেরেকটা পোঁতা হল। প্রতিভা নয়, তখন জায়গা করে নিল, কে কতো কাছের আমার, সেই বিষয়টি। 

সব জায়গায় ক্ষমতা বিস্তারের এই আস্ফালনই, বিপদ ডেকে আনল টলিউডে। সুযোগ বুঝে প্রকৃত শিল্পীদের কোণঠাসা করে জায়গা করে নিল এক শ্রেণীর ধান্ধাবাজরা। ফলে দক্ষিণী সিনেমায় টলিউড নাম নিয়ে যখন একের পর এক হিট সিনেমা দিতে এগিয়ে এল তেলেগু ফিল্ম ইন্ডাস্ট্রি, তখন ত্রাহি রব উঠল বাংলার টলিউডে। একদিকে টাকার জোগান নেই। অন্যদিকে প্রতিভা বিকাশের সুযোগ নেই। কয়েকজন নিজের মতো করে চেষ্টা করে গেলেও, বাংলা সেই হৃত গৌরব আর ফিরে পেল না। বরং দুর্নীতির জালে জড়িয়ে গিয়ে আরও লজ্জাজনক পরিস্থিতির শিকার হল। ফলে যাঁরা প্রতিভাবান, যাঁরা এখনও বাংলাকে তার হারানো গৌরব ফিরিয়ে দেওয়ার ক্ষমতা রাখেন, তাঁরাও বিহ্বল হয়ে বসে আছেন। অনেক প্রতিভা ভাবছেন, এই বাংলায় তাঁরা শিল্পের কাজ কীভাবে চালিয়ে যাবেন। উত্তর জানা নেই। তবে এটা ঠিক, প্রকৃত শিল্পী থেকে সিনে প্রেমী, সবাই চাইছেন, মেঘ কাটুক বাংলার আকাশ থেকে। একটা কালবৈশাখী উড়িয়ে নিয়ে যাক তার যাবতীয় ক্লেদ। দুষ্টু লোকেদের ভ্যানিশ করে বাংলা সিনেমা খুঁজে পাক তার সোনার কেল্লা। 

Tags:

ED

Tollywood

Oscars 2023

RRR

Naatu Naatu song

ed summons bonny sengupta

koushani mukherjee on ed interogation to bonny

ed sends summon to bonny sengupta

ed sends summon

tollywood under ed scanner

anubrata mondal partha chatterjee memes

rrr oscar

oscars

naatu naatu oscar

rrr oscars

naatu naatu wins oscar

oscar awards 2023

naatu naatu rrr

south indian film song win oscar


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর