img

Follow us on

Saturday, Jun 22, 2024

Oscars 2024: মঞ্চে জয়জয়কার ‘ওপেনহাইমার’-এর, নোলান পেলেন প্রথম অস্কার

96th Academy Awards: অস্কারের দৌড়ে থেকেও ছিটকে গেল ভারতের ‘টু কিল এ টাইগার’

img

অস্কারজয়ী পরিচালক নোলান (সংগৃহীত ছবি)

  2024-03-11 10:46:55

মাধ্যম নিউজ ডেস্ক: আমেরিকার লস অ্যাঞ্জেলেসে বসেছিল চলতি বছরের অস্কারের আসর (Oscars 2024)। ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের (96th Academy Awards) মঞ্চে জয়জয়কার ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’-এর। তবে, এবছরের সবচেয়ে বড় প্রাপ্তি হলো অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়র ও পরিচালক ক্রিস্টোফার নোলানের অস্কার-জয়। অতীতে বহুবার কাছে এসেও এই দুজনের ভাগ্য অস্কার-জয়ের শিঁকে ছেড়েনি। তবে, এবার সেই আক্ষেপ মিটল।

৭টি পুরস্কার জিতে নিল ‘ওপেনহাইমার’

‘ওপেনহাইমার’ ছবি মোট ১৩টি বিভাগে মনোনয়ন পেয়েছিল। তার মধ্যে ৭ বিভাগে পুরস্কার জিতেছে তারা।  ‘ওপেনহাইমার’-এর ঝুলিতে গিয়েছে সেরা অভিনেতা, সেরা পার্শ্বঅভিনেতা, সেরা পরিচালক, সেরা ছবি, সেরা সম্পাদনা, সেরা চিত্রগ্রহণ এবং সেরা মৌলিক সঙ্গীতের পুরস্কার। বিশ্বে পরমাণু বোমার জনক জে রবার্ট ওপেনহাইমারের জীবনের ওপর নির্মিত এই বায়োপিক ধর্মাবলম্বী ছবিতে নাম ভূমিকায় অভিনয় করেছিলেন চিলিয়ান মারফি। তিনি সেনা অভিনেতার পুরস্কার জিতে নেন। 

স্বপ্নপূরণ ‘আয়রন ম্যান’-এর

চলচ্চিত্রে আমেরিকান অফিসার লুইস স্ট্রসের ভূমিকায় অভিনয় করেছিলেন রবার্ট ডাউনি জুনিয়র। রবার্ট ডাউনি জুনিয়র, হলিউডে ‘আয়রন ম্যান’ নামে সবচেয়ে বেশি জনপ্রিয়।  তিনি জিতে নিলেন এবারের অস্কার। এবার সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে অস্কার পেলেন তিনি। এটিই তাঁর প্রথম অস্কার (Oscars 2024) জয়। দ্বিতীয় স্থানে রয়েছে এমা স্টোন অভিনীত ‘পুওর থিংস’। তারা ১১ বিভাগে মনোনয়ন পেয়েছে। তৃতীয় স্থানে রয়েছে পরিচালক মার্টিন স্কোরসেসের ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার’। মোট ১০ বিভাগে মনোনয়ন পেয়েছে তারা। ‘ওপেনহাইমার’-এর সঙ্গে একই সময়ে মুক্তি পেয়েছিল ‘বার্বি’ ছবি। এই দৌড়ে তারা একটু পিছিয়ে পড়েছে। এই সিনেমাটি মোট ৮ বিভাগে মনোনয়ন পেয়েছে।

নোলান পেলেন প্রথম অস্কার

দর্শক দরবারে বারেবারে প্রশংসিত হয়েছে নোলানের ছবি। ঝুলিতে গিয়েছে অসংখ্য পুরস্কার। তবু কেরিয়ারে অস্কার না-জেতার আক্ষেপটা ছিলই তাঁর। অবশেষে ২০২৩ সালে বহুল প্রশংসিত ছবি ‘ওপেনহাইমার’-এর হাত ধরে সোমবার অস্কার (Oscars 2024) আক্ষেপ ঘুচল ক্রিস্টোফার নোলানের। ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে তাঁকে সেরা পরিচালকের সম্মান এনে দিল এই ছবি। নোলান বলেন, ‘‘এখান থেকে জার্নিটা ঠিক কী হবে জানি না, তবে আমি যে সিনেমার অর্থবহ একটা অংশ এটা আমার কাছে সমগ্র পৃথিবীর সমান।’’

ছিটকে গেল ভারতের ‘টু কিল এ টাইগার’

ইউক্রেনীয় চলচ্চিত্র নির্মাতা ও যুদ্ধ সংবাদদাতা মস্তিস্লাভ চেরনভ পরিচালিত ‘টুয়েন্টি ডেজ ইন মারিউপোল’ ৯৬তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে সেরা ডকুমেন্টরি ফিচার ফিল্মে পুরস্কার জিতল। এই বিভাগে ভারতের ‘টু কিল এ টাইগার’ বাদ পড়ে গেল। ‘টু কিল এ টাইগার’ পরিচালনা করেন দিল্লিতে জন্মগ্রহণকারী নিশা পাহুজা। যিনি টরন্টোর একজন চলচ্চিত্র নির্মাতা। টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২-এ ‘টু কিল এ টাইগার’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার (Oscars 2024) হয়েছিল।

দেখে নিন অস্কার জয়ীদের সম্পূর্ণ তালিকা: 

সেরা ছবি-ওপেনহাইমার

সেরা অভিনেতা-সিলিয়ান মারফি (ওপেনহাইমার)

সেরা অভিনেত্রী-এমা স্টোন (পুয়োর থিংস)

সেরা পরিচালক-ক্রিস্টোফার নোলান (ওপেনহাইমার)

সেরা পার্শ্ব অভিনেতা-রবার্ট ডাউনি জুনিয়র (ওপেনহাইমার)

সেরা পার্শ্ব অভিনেত্রী-ডা'ভাইন জয় র‍্যান্ডলফ (দ্য হোল্ডওভার)

অ্যাডাপটেড স্ক্রিনপ্লে-আমেরিকান ফিকশন

অরিজিনাল স্ক্রিনপ্লে-অ্যানাটমি অফ আ ফল

সেরা অ্যানিমেটেড ফিচার ফিল্ম-দ্য বয় অ্যান্ড দ্য হেরন

সেরা অ্যানিমেটেড শর্টস-ওয়ার ইজ ওভার! ইন্সপায়ারড বাই দ্য মিউজিক অফ জন অ্যান্ড ইয়োকো

সেরা আন্তর্জাতিক ফিচার-দ্য জোন অফ ইন্টারেস্ট (ইউকে)

সেরা ডকুমেন্টরি ফিচার-২০ ডেইজ ইন মারিউপোল

সেরা ডকুমেন্টরি শর্টস-দ্য লাস্ট রিপেয়ার শপ

বেস্ট অরিজিনাল স্কোর-ওপেনহাইমার

বেস্ট অরিজিনাল সং-হোয়াট ওয়াজ আই মেড ফর (বার্বি)

বেস্ট সাউন্ড-দ্য জোন অফ ইন্টারেস্ট

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Academy Awards

Oppenheimer

Christopher Nolan

Oscars 2024

to kill a tiger movie


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর