img

Follow us on

Thursday, Jun 13, 2024

Maidaan: অজয়ের চোখের যাদুতে গোলে বল! ফুটবল প্রেমীদের মন ভরাল ‘ময়দান’

Ajay Devgan: ফুটবল, দেশপ্রেম, সহনশীলতা মিলেমিশে একাকার, বাজিমাত ‘ময়দান’-এর

img

'ময়দান'-এর বাজিমাত।

  2024-04-12 20:32:17

মাধ্যম নিউজ ডেস্ক: সব খেলার সেরা বাঙালির ফুটবল! ফুটবল মানেই আবেগ, ফুটবল মানেই দাঁতে দাঁত চেপে লড়াই। ফুটবল মানেই ময়দান (Maidaan) জুড়ে দাপিয়ে বেড়ানো। ফুটবল মানেই মন জয়। ফুটবলকে ভিত্তি করে সদ্য মুক্তি পাওয়া সিনেমা ‘ময়দান’ও তার ব্যাতিক্রম নয়। তবে শুধুই ফুটবল নয়, ‘ময়দান’ জুড়ে দাপট অজয় দেবগণের। 'ওমকারা', 'গঙ্গাজল', 'লেজেন্ড অফ ভগত সিং', 'সিংহম' প্রতিটা ছবিতে অজয়কে ক্রমশ পরিণত লেগেছে। ২০-এর যুবক অজয় থেকে মধ্য চল্লিশের অজয় যেন চোখ দিয়ে কথা বলেন। ‘ময়দানেও’ কথা বলেছে সেই চোখের ভাষা।

কী নিয়ে ছবি

প্রখ্যাত ফুটবল কোচ সৈয়দ আব্দুল রহিমের জীবনী অবলম্বনে ‘ময়দান’ ছবিটি বানানো হয়েছে। ১৯৫২ থেকে ১৯৬২-এর সময়কালে আব্দুল রহিমের অক্লান্ত প্রচেষ্টা ভারতীয় ফুটবলকে বিশ্বের মানচিত্রে কোথায় নিয়ে গিয়েছিল, সেটা এই ৩ ঘণ্টার সিনেমা দেখলেই বোঝা যাবে। ‘ময়দান’ (Maidaan) ছবিটা পিকে, চুনি, অরুণ ঘোষের উদ্দেশে শ্রেষ্ঠ সম্মান। এই ছবির গল্প, ১৯৫২ থেকে ১৯৬২ সাল সময়কালে ভারতীয় ফুটবল দলের কোচ সৈয়দ আব্দুল রহিমের, যিনি নিজের গোটা জীবনই ফুটবলকে উৎসর্গ করেছিলেন। তাঁর চেষ্টাতেই ভারতীয় ফুটবল টিম 'ব্রাজিল অফ এশিয়া' খেতাব পায়, ভারতীয় দল এশিয়াল গেমসে সোনা যেতে। কীভাবে তিনি ক্যান্সার ও ফুটবল ফেডারেশনের রাজনীতির সঙ্গে লড়াই করে ভারতীয় দলের সাফল্যের নয়া কাহিনি লিখলেন, সেই গল্পই বলবে এই ছবি।

অজয়ের করিশমা

পুরো সিনেমাজুড়ে অজয় দেবগণ (Ajay Devgn) দাপিয়ে বেরিয়েছেন। এই ছবি তাঁর দুর্দান্ত কাজগুলির অন্যতম। এই চরিত্রের প্রতি সুবিচার করেছেন অজয়। রহিম সাহেবের আবেগকে পর্দায় খুব সুন্দর করে ফুটিয়ে তুলেছেন তিনি। ফিল্মে অজয়ের শরীরী ভাষা কখনও কখনও কোচ রহিমকে ছাপিয়ে গিয়েছে, এবং কিছু দৃশ্যে অজয় কেবল তাঁর চোখ দিয়ে অভিনয় করেছেন যা এক কথায় অনবদ্য। টিমের প্রত্যেক অভিনেতার কাজই খুব ভাল। ক্রীড়া সাংবাদিকের চরিত্রে গজরাজ রাও দুর্দান্ত। অজয়ের স্ত্রীর চরিত্রে প্রিয়মণি দারুণ। চরিত্রায়নের সাফল্যের পিছনে একটি বড় কারণ, এই ছবির বেশিরভাগ অভিনেতা, যাঁদের খেলোয়াড় হিসেবে নেওয়া হয়েছে, তাঁদের ছবিতে বা অন্য কোনও মাধ্যমে খুব একটা দেখা যায় না।

আরও পড়ুন: মহাকাশে প্রথম ভারতীয় ‘পর্যটক’ গোপীচাঁদ, জানেন ইনি কে?

এ আর রহমানের সুর

দেশাত্মবোধক ছবিতে এ আর রহমানের কম্পোজিশনের কোনও জুড়ি মেলা ভার। ‘ময়দানেও’ (Maidaan) সেই একই সুর শোনা গিয়েছে। ছবির আবহ এবং গান দর্শককে বেঁধে রাখে। ছবিটির পরিচালনা করেছেন অমিত রবীন্দ্রনাথ শর্মা। গত ১০ এপ্রিল মুক্তি পেয়েছে এই ছবিটি। এই ছবির একটি সমস্যা হল, এর দৈর্ঘ্য। অনায়াসে ছবিটিকে ৪০ মিনিট কম করা যেত। প্রথম ভাগ বড় বেশি মন্থর। তবে যাই হোক ফুটবল অনুরাগীদের কাছে এই ছবি বেঞ্চমার্ক।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

Ajay Devgn

bangla news

Bollywood Movie

Movie Review

Maidaan

Aryann Bhowmik


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর