img

Follow us on

Friday, Jun 21, 2024

Sharmila Tagore: প্রথম ছবিতে শর্মিলা ঠাকুর কত পারিশ্রমিক পেয়েছিলেন সত্যজিৎ রায়ের কাছ থেকে?

প্রথম ছবির পারিশ্রমিক শর্মিলা ঠাকুর কীভাবে খরচ করেছিলেন জানেন?

img

শর্মিলা ঠাকুর ও সত্যজিৎ রায়, ফাইল চিত্র

  2024-04-09 18:59:54

মাধ্যম নিউজ ডেস্ক: আশির দশক থেকে শুরু করে নব্বই-এর দশক পর্যন্ত বাংলা সিনেমার স্বর্ণযুগের জনপ্রিয় অভিনেত্রী শর্মিলা ঠাকুর (Sharmila Tagore)। তাঁর অভিনয় জগতের হতেখড়ি কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের হাত ধরেই। সত্যজিৎ রায় পরিচালিত 'অপুর সংসার' ছিল শর্মিলা ঠাকুরের কেরিয়ারের প্রথম ছবি। সেই সময় তাঁর কাছে থেকে কত পারিশ্রমিক পেয়েছিলেন, কোথায় সেই টাকা খরচ করেছিলেন, সম্প্রতি সমস্তটাই তিনি জানিয়েছেন। তাছাড়াও তৎকালীন দ্রব্যমূল্য সম্পর্কেও অনেক তথ্য দিয়েছেন তিনি।

কী জানিয়েছেন শর্মিলা ঠাকুর? (Sharmila Tagore)

শর্মিলা ঠাকুরের কেরিয়ারের প্রথম ছবি শুরু হয় 'অপুর সংসার'-এর হাত ধরে। আর এই ছবিতে অভিনয় করা বাবদ তিনি সত্যজিৎ রায়ের তরফ থেকে  ৫ হাজার টাকা পারিশ্রমিক পান। আর সেই টাকা তিনি কীভাবে খরচ করেন, সেটিও তিনি সবাইকে জানিয়েছেন। শর্মিলা বলেন, "আমি অনেক অল্প বয়স থেকেই রোজগার শুরু করি, তখন এখনকার মতো পারিশ্রমিক না পেলেও এটা সত্যি যে তখনকার দ্রব্যমূল্য এখনকার দ্রব্যমূল্যের সমান ছিল না। আমাকে সত্যজিৎ রায় শুধু টাকা নয়, একটি শাড়ি এবং ঘড়ি উপহার দিয়েছিলেন। যেহেতু আমি বাঙালি, তাই একজন বাঙালি হিসাবে আমি সেই টাকা নিয়ে সোনার দোকানে গিয়ে হাজির হই (Sharmila Tagore)। আমি হাতের বালা, নেকলেস ও কানের দুল কিনেছিলাম। বর্তমান সময়ের হিসাবে এই টাকার মূল্য অনেক কম হলেও সেই সময় এই টাকার মূল্য ছিল অনেক। আর সেই সময় জিনিসপত্রের দামও খুব কম ছিল।"

নিজের বাড়ি কিনলেন কবে? (Sharmila Tagore)

তিনি আরও বলেন, "এরপর যখন আমি হিন্দি ছবি করার জন্য মুম্বইয়ে পা রাখি, তখন আমার কাছে কোনও বাড়ি ছিল না। শুরুর কয়েকটি বছর আমি মুম্বইয়ের তাজমহল হোটেলে থাকতাম। কয়েক বছর পর আমি তিন লাখ টাকা বিনিয়োগে একটি নিজের বাড়ি কিনি (Sharmila Tagore)। কিন্তু সেই টাকা জোগাড় করতে রীতিমতো হিমশিম খেতে হয়েছিল আমাকে। কারণ তখন আমাদের বিপুল হারে কর জমা দিতে হত, টাকা জমানো ছিল খুবই কঠিন ব্যাপার।"

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Satyajit Ray

hindi films

sharmila tagore

bengali films

Indian actress

Apur Sansar

mumbai film industry


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর