img

Follow us on

Saturday, May 04, 2024

Central Fund: দু’ দিনের মধ্যে রাজ্যকে ১,৬৪৭ কোটি টাকা দিল কেন্দ্র, খরচ করলেই মিলবে আরও

আগের অর্থই খরচ করতে পারেনি রাজ্যের অনেক জেলাই...

img

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি।

  2023-08-24 22:30:36

মাধ্যম নিউজ ডেস্ক: সময় মাত্র আটচল্লিশ ঘণ্টা। এই সময়ের মধ্যেই কেন্দ্রের কাছ থেকে ১ হাজার ৬৪৭ কোটি টাকা (Central Fund) পেল নবান্ন। দু’ দিন আগেই পঞ্চদশ অর্থ কমিশনের ৬৫১ কোটি টাকা পেয়েছিল রাজ্য সরকার। আজ, বৃহস্পতিবার রাজ্যের তহবিলে চলে এল আরও ৯৯৬ কোটি টাকা। জানা গিয়েছে, অবিলম্বে এই অর্থ পঞ্চায়েত ও পুরসভাগুলিতে না পাঠালে বাড়তি সুদ গুণতে হবে রাজ্য সরকারকে। এক বছরের মধ্যে এই বরাদ্দের ৬০ শতাংশ খরচ করতে পারলেই ফের মিলবে টাকা।

খরচ হয়নি আগের বরাদ্দই 

প্রসঙ্গত, এর আগে পঞ্চদশ অর্থ কমিশনের যে বরাদ্দ এসেছিল, রাজ্যের অনেক জেলাই সেই অর্থ খরচ করতে পারেনি। টাকার অঙ্কে এর পরিমাণ প্রায় ২ হাজার ৫০০ কোটি টাকা। ওই টাকা দ্রুত খরচ করতে জেলা প্রশাসনগুলিকে নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

বঞ্চনার অভিযোগ

কেন্দ্রের (Central Fund) বিরুদ্ধে বঞ্চনার অভিযোগে নানা সময় সুর চড়িয়েছে তৃণমূল পরিচালিত রাজ্য সরকার। একশো দিনের কাজ সহ নানা প্রকল্পে কেন্দ্র বাংলার পাওনা আটকে রেখেছে বলে বিভিন্ন সময় অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই অভিযোগেই ২ অক্টোবর দিল্লিতে ধরনা দেওয়ার কর্মসূচি হাতে নিয়েছে তৃণমূল কংগ্রেস। মুখ্যমন্ত্রী এও বলেছেন, কেন্দ্রীয় বঞ্চনার জন্য রাজ্যকে অনেক কাজ নিজেদের টাকায় করতে হচ্ছে। এমতাবস্থায় একলপ্তে রাজ্যের তহবিলে চলে এল ১ হাজার ৬৪৭ কোটি টাকা। মূলত গ্রামীণ উন্নয়নের জন্যই এই টাকা বরাদ্দ করা হয়েছে বলে সূত্রের খবর।

আরও পড়ুুন: শাসকের কৌশল ব্যর্থ! ২৬ অগাস্ট খেজুরিতে শুভেন্দুর সভা হবে, নির্দেশ হাইকোর্টের

প্রসঙ্গত, কেন্দ্রের (Central Fund) বিভিন্ন প্রকল্পের টাকা আটকে রাখার জন্য বঙ্গ বিজেপির নেতাদের দুষছিলেন মুখ্যমন্ত্রী। বিজেপিও সাফ জানিয়ে দিয়েছিল, রাজ্য ঠিকঠাক হিসেব দিলেই টাকা দিয়ে দেওয়া হবে। এবার টাকা পাঠিয়ে কেন্দ্র জানিয়ে দিয়েছে, বরাদ্দ টাকার ৬০ শতাংশ খরচ করলেই মিলবে ফের টাকা।

কেন্দ্রের দেওয়া টাকা রাজ্য খরচ করতে পারে কিনা, এখন সেটাই দেখার।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news   

Central Fund


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর