img

Follow us on

Monday, Apr 29, 2024

Ameen Sayani: বিনাকা গীতমালা খ্যাত প্রবীণ বেতার উপস্থাপক আমিন সায়ানির জীবনাবসান

প্রয়াত ভারতীয় বেতারের কণ্ঠ আমিন সায়ানি, বয়স হয়েছিল ৯১ বছর

img

প্রয়াত আমিন সায়ানি।

  2024-02-21 15:27:18

মাধ্যম নিউজ ডেস্ক: প্রয়াত হলেন ভারতীয় বেতারের কণ্ঠ, উপস্থাপক আমিন সায়ানি (Ameen Sayani) । মঙ্গলবার মুম্বইয়ের একটি বেসরকারি হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯১ বছর। দীর্ঘ দিন বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। রেডিও এবং বিনোদন জগতে আমিন সায়ানির অবদান অপরিসীম। তাঁর অনুষ্ঠান ‘বিনাকা গীতমালা’এক অনবদ্য সৃষ্টি। অল ইন্ডিয়া রেডিয়োতে সম্প্রচারিত আইকনিক অনুষ্ঠান গীতমালার উপস্থাপক ছিলেন আমিন। রেডিয়ো শোটিকে জনপ্রিয়তার উচ্চতায় নিয়ে যাওয়ার পিছনে আমিনের অবদান ভোলার নয়।

বার্ধক্যজনিত অসুখে  প্রয়াত

আমিনের পুত্র রাজিল সায়ানি জানান মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে দক্ষিণ মুম্বইতে নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হন প্রবীণ বেতার শিল্পী। তিনি গত ১২ বছর ধরে পিঠে ব্যথা ও বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন তিনি। তাঁকে চলাফেরার জন্য ওয়াকার ব্যবহার করতে হতো। পরিবার থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার শেষকৃত্য সম্পন্ন হবে আমিনের। কিছু আত্মীয়ের জন্য অপেক্ষা করছে পরিবার। তাঁরা এলেই শেষ বিদায় জানানো হবে আমিনকে। প্রায় ৫৪ হাজার রেডিও অনুষ্ঠান উপস্থাপনা করেন আমিন। বিজ্ঞাপনের জগতেও তাঁর ভয়েসওভারের সংখ্যা ১৯ হাজারেরও বেশি।  তিনি ‘ভূত বাংলা’, ‘তিন দেবিয়ান’ এবং ‘কাতল’-এর মতো চলচ্চিত্রেও ঘোষক হিসেবে কাজ করেছেন।

আরও পড়ুন: 'বিরুষ্কা'র কোলে দ্বিতীয় সন্তান, ছেলেন নাম ‘অকায়’, জানালেন কোহলি

আমিনের কীর্তি

১৯৩২ সালের ২১ ডিসেম্বর মুম্বইয়ে জন্মগ্রহণ করেন আমিন (Ameen Sayani)। বেতার জগতে তাঁর সফর শুরু হয় মূলত ইংরেজি উপস্থাপক হিসেবে। কিন্তু স্বাধীনতার পরবর্তী সময়ে তিনি হিন্দি উপস্থাপনার উপর বেশি জোর দেন। নিজস্ব ব্যারিটোন কণ্ঠস্বরের জন্য শ্রোতাদের মধ্যে অল্প সময়ের মধ্যেই আমিন পরিচিত হয়ে ওঠেন। তবে ১৯৫২ সালে আমিনকে (Ameen Sayani) প্রচারের আলোয় নিয়ে আসে জনপ্রিয় বেতার সঙ্গীতানুষ্ঠান ‘বিনাকা গীতমালা’। সেই সময়ে বলিউডের জনপ্রিয় গানের সঙ্গে তাঁর কণ্ঠস্বরের যুগলবন্দি দেশের মানুষের মন জয় করে নেয়। "নমস্কার ভাইয়োঁ অউর বহেনো, ম্যায় আপকা দোস্ত আমিন সায়ানি বোল রাহা হুঁ।” তাঁর এই ডাকে সবকিছু ফেলে রেখে রেডিও সেট অন করা ছিল শ্রোতাদের একমাত্র কাজ। এই অনুষ্ঠানের জনপ্রিয়তা এতটাই ছড়িয়ে পড়ে যে, ১৯৯৪ সাল পর্যন্ত রেডিয়োতে তা নিয়মিত সম্প্রচারিত হয়। পরবর্তী সময়ে ২০০০ ও ২০০১ সালে কিছু পরিবর্তন করে পুনরায় অনুষ্ঠানটিকে ফিরিয়ে আনা হয়।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Celebrity Death

Radio

Broadcaster

Ameen Sayani

Ameen Sayani death


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর