img

Follow us on

Tuesday, May 14, 2024

Rohan Bopanna: 'বুড়ো' বয়সে অস্ট্রেলিয়ান ওপেনে গ্র্যান্ড স্লাম জিতে রেকর্ড বোপান্নার

অস্ট্রেলিয়ান ওপেনে গ্র্যান্ড স্লাম জিতলেন বোপান্না, বয়স কত জানেন?...

img

জয়ের পর আনন্দে আত্মহারা বোপান্না ও এবডেন।

  2024-01-27 20:29:41

মাধ্যম নিউজ ডেস্ক: বয়স যে নিছকই একটি সংখ্যা মাত্র, ফের তা প্রমাণ করলেন টেনিস খেলোয়াড় রোহন বোপান্না (Rohan Bopanna)। ৪৩ বছর ১১ মাস বয়সে অস্ট্রেলিয়ান ওপেনে গ্র্যান্ড স্লাম পকেটে পুরলেন তিনি। পুরুষদের মধ্যে সব চেয়ে বেশি বয়সে গ্র্যান্ড স্ল্যাম জেতার নজির গড়লেন তিনি। খেলা হয়েছিল মেলবোর্নের রড লেভার এরিনায়। ম্যাথু এবডেনের সঙ্গে জুটি বেঁধেছিলেন তিনি। ফাইনালে তাঁদের লড়তে হয়েছে সিমোনে বোলেল্লি এবং আন্দ্রেয়া ভাভাসোরির সঙ্গে। শনিবার বোলেল্লি-ভাভাসোরি জুটিকে ৭-৬, ৭-৫ গেমে হারান বোপান্না-এবডেন। মিক্সড ডাবলসে একটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন বোমান্না। ডাবলসে এই প্রথম পেলেন ট্রফি। 

গড়লেন রেকর্ড

গ্র্যান্ড স্লাম জিতে বোমান্না ভেঙে দিয়েছেন ফরাসি খেলোয়াড় জাঁ জুলিয়েন রজারের রেকর্ড। ঠিক দু’ বছর আগে মার্সেলো আরেভোলাকে নিয়ে ফরাসি ওপেন জিতেছিলেন তিনি। তখন (Rohan Bopanna) রজারের বয়স ছিল ৪০ বছর ৯ মাস। ২০১৮ সালে ৪০ বছর ৪ মাস বয়সে ইউএস ওপেন জিতেছিলেন মাইক ব্রায়ান। ভারতীয় টেনিস খেলোয়াড় লিয়েন্ডার পেজ ২০১৩ সালে জিতেছিলেন ইউএস ওপেন। তখন তাঁর বয়স ছিল ৪০ বছর ২ মাস।

মার্টিনা নাভ্রাতিলোভা

অবশ্য পুরুষ-মহিলা ধরলে সব চেয়ে বেশি বয়সে গ্র্যান্ড স্লাম জিতেছিলেন মার্টিনা নাভ্রাতিলোভা। লিয়েন্ডার পেজের সঙ্গে জুটি বেঁধে অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলস জিতেছিলেন তিনি। ২০০৩ সালে তিনি যখন গ্র্যান্ড স্লাম জেতেন, তখন নাভ্রাতিলোভার বয়স ছিল ৪৬ বছর ২৬১ দিন। বোপান্নার জয়ের পরে দর্শক গ্যালারি ভেসে যায় ‘ভারত মাতা কি জয়’ চিৎকারে। বোপান্নাকে কুর্নিশ জানিয়েছেন ধারাভাষ্যকার টেনিস তারকা সানিয়া মির্জা, সোমদেব দেববর্মন ও পূরব রাজা। টেনিস বিশেষজ্ঞদের মতে, আধুনিক পাওয়ার টেনিসে বোপান্নার এই নজির ভাঙা মুশকিল।

আরও পড়ুুন: দোরগোড়ায় লোকসভা ভোট, ইলেকশন ইন-চার্জ ঘোষণা নাড্ডার, বাংলার দায়িত্বে কে?

এদিন খেলার মোড় ঘুরে যায় দ্বিতীয় সেটের একাদশতম গেমে বোপান্নাদের ব্রেক। বোলেল্লি-ভাভাসোরি সার্ভিক ব্রেক করেন তাঁরা। তার আগে পর্যন্ত নিজেদের সার্ভিস ধরে রেখেছিলেন। এই সেটও ট্রাইব্রেকারে গড়াতে চলেছে বলে মনে করেছিলেন বিশেষজ্ঞরা। সেই সময় তফাত গড়ে দিল বোপান্নার নেট প্লে ও এবডেনের জোরালো সার্ভিস ম্যাচ (Rohan Bopanna)। প্রসঙ্গত, শনিবারই পদ্মশ্রী পুরস্কার প্রাপক হিসেবে বোপান্নার নাম ঘোষণা করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Tennis

grand slam

news in Bengali   

Rohan Bopanna

Australian open


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর