img

Follow us on

Tuesday, May 07, 2024

India vs West Indies: চালকের আসনে ভারত! অশ্বিনের দাপটে ১৫০ রানেই শেষ ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস

Ravichandran Ashwin: আন্তর্জাতিক কেরিয়ারে ভারতের হয়ে ৭০০ উইকেট নেওয়ার নজির গড়লেন অশ্বিন

img

ডমিনিকাতে ভারতীয় বোলিংকে নেতৃত্ব দিলেন অশ্বিন।

  2023-07-13 09:00:14

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজের (India vs West Indies 2023) শুরুটা ভালো হল না। প্রথম দিনে টস ছাড়া বাকি পুরো খেলাতেই আধিপত্য টিম ইন্ডিয়ার। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে (India vs West Indies 2023) শুরুটা বেশ ভালোই করলো রোহিতরা। মূলত একা হাতে ক্যারিবিয়ানদের শেষ করে দিলেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁকে যোগ্য সঙ্গত দিলেন যাদেজা। ভারতীয় স্পিন জুটির দাপটে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস শেষ ১৫০ রানে। জবাবে বুধবার টেস্টের প্রথম দিনের শেষে ভারত কোনও উইকেট না হারিয়ে তুলল ৮০ রান। পিছিয়ে মাত্র ৭০ রানে।

অশ্বিনের দাপট

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরে যায় ভারত। সেই ম্যাচের পর এক মাস ছুটি কাটিয়ে এদিন মাঠে নামে রোহিতেরা। কিন্তু প্রথম দিনেই ফিরে এল পুরনো প্রশ্ন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অশ্বিনকে বাদ দেওয়া কি ভুল হয়েছিল? ডমিনিকাতে ভারতীয় বোলিংকে নেতৃত্ব দিলেন অশ্বিন। ২৪.৩ ওভার বল করে ৬০ রান দিয়ে তুলে নিলেন পাঁচ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের (India vs West Indies 2023) ইনিংসের শুরু এবং শেষ উইকেট তাঁরই দখলে। রবীন্দ্র যাদেজার আক্রমণাত্মক বোলিংও ওয়েস্ট ইন্ডিজের চাপ বাড়িয়ে দিয়েছিল। তিনি ২৪ রান দিয়ে তিনটি উইকেট নেন। একটি করে উইকেট নেন শার্দূল ঠাকুর এবং মহম্মদ সিরাজ। পাঁচ বোলার নিয়ে খেলতে নামা ভারতের হয়ে উইকেট পাননি শুধু জয়দেব উনাদকট।

বড় রানের লক্ষ্যে ভারত

ওয়েস্ট ইন্ডিজের (India vs West Indies 2023) ইনিংস ১৫০ রানে শেষ হয়ে যাওয়া পর দেখার ছিল অভিষেক ম্যাচে দলের হয়ে কীভাবে দাগ কাটেন যশস্বী জয়সওয়াল। ২১ বছরের তরুণ ওপেনার তাঁর টেস্ট ক্রিকেট কেরিয়ার শুরু করলেন চার মেরে। দিনের শেষে ৪০ রানে অপরাজিত থাকা যশস্বী ছ’টি চার মেরেছেন। উল্টো দিকে থাকা রোহিত অপরাজিত ৩০ রানে। তিনি তিনটি চার এবং একটি ছক্কা মেরেছেন। ওয়েস্ট ইন্ডিজের কোনও বোলারই তাঁদের উপর চাপ তৈরি করতে পারেননি। দ্বিতীয় দিনে সাজঘরে অপেক্ষা করছেন শুভমন গিল, বিরাট কোহলি, অজিঙ্ক রাহানেরা। ভারতের হাতে ১০ উইকেট রয়েছে। মাত্র ৭০ রানে পিছিয়ে রোহিতরা। এমন অবস্থায় ক্যারিবিয়ান সফরের প্রথম ম্যাচে প্রথম ইনিংসেই বড় রান তোলার চেষ্টা করবে ভারত। 

প্রথম দিনে নানা রেকর্ড

ভারত ও ওয়েস্ট ইন্ডিজ বর্তমানে ডমিনিকায় নিজেদের মধ্যে ৯৯তম টেস্টে মুখোমুখি হয়েছে। আগামী ম্যাচে অর্থাৎ ক্যুইন্স পার্ক ওভালে দুই দলের মধ্যে ১০০ টেস্ট খেলা হবে। এর আগের ৯৮ ম্যাচের মধ্যে ৩০টি জিতেছে ওয়েস্ট ইন্ডিজ এবং ২২টি জিতেছে ভারত।

গতকাল ভারতের হয়ে জোড়া অভিষেক দেখা গেলো উইন্ডসর পার্কে। খেলা শুরুর আগে টেস্ট দলের টুপি যশস্বী জয়সওয়াল এবং ঈশান কিষণের হাতে তুলে দেয় ভারতীয় শিবির। টিম ইন্ডিয়ার হয়ে যথাক্রমে ৩০৬ এবং ৩০৭ নম্বর টেস্ট খেলোয়াড় হিসেবে মাঠে নামলেন যশস্বী এবং ঈশান। যশস্বীকে টুপি দেন রোহিত। ঈশানকে টেস্টের টুপি তুলে দিলেন বিরাট কোহলি। 

আরও পড়ুন: ডমিনিকায় নাটকীয় প্রথম সেশনে অশ্বিন-জাদেজা দাপট! চাপে ওয়েস্ট ইন্ডিজ

অশ্বিনের নানা রেকর্ড

গতকাল ডমিনিকায় এক বিরল রেকর্ড গড়লেন রবিচন্দ্রণ অশ্বিন। প্রথম ভারতীয় বোলার হিসেবে কোনো পিতা-পুত্রের জুটিকে সাজঘরে ফেরালেন তিনি। ২০১৩ সালে শিবনারায়ণ চন্দ্রপলের স্টাম্প ভেঙে দিয়েছিলো অশ্বিনের বিষাক্ত ডেলিভারি। কলকাতার ইডেন গার্ডেন্সে ৭৯ বলে ৩৬ রান করে আউট হয়েছিলেন তিনি। এই ঘটনার প্রায় এক দশক পর শিবনারায়ণ চন্দ্রপলের পুত্র তেজনারায়ণকে আউট করলেন অশ্বিন। গতকাল ১৩ রান করে অশ্বিনের বলে বোল্ড হন তেজনারায়ণ।

বুধবার অশ্বিনের ঝুলিতে জমা হয়েছে ৫ উইকেট। এই নিয়ে পঞ্চমবার টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ‘ফাইফার’ বা এক ইনিংসে পাঁচ উইকেট নিলেন অশ্বিন। এর মধ্যে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জেই এই কৃতিত্ব তিনি অর্জন করলেন চতুর্থ বার।

২০১৫ সাল থেকে ধরলে কোনও টেস্টের প্রথম দিনেই পাঁচ উইকেট নেওয়ার নজির তিনবার করে রয়েছে পাঁচ বোলারের। তাঁদের মধ্যে দুজন স্পিনার- অস্ট্রেলিয়ার নাথান লিয়ঁ ও রবিচন্দ্রন অশ্বিন। টেস্টে ৩৩ বার পাঁচ উইকেট নিয়ে অশ্বিন এদিন টপকে গেলেন জেমস অ্যান্ডারসনের নজিরও।

আন্তর্জাতিক কেরিয়ারে ৭০০ উইকেট নেওয়ার কীর্তিও গড়ে ফেলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর উইকেট-সংখ্যা হলো ৭০২। হরভজন সিংকে টপকাতে চাই আর ৬ উইকেট। যা চলতি সিরিজেই হয়ে যেতে পারে।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

 

Tags:

Madhyom

Ravichandran Ashwin

Rohit Sharma

india vs west indies

bangala news


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর