img

Follow us on

Tuesday, May 07, 2024

India vs West Indies: গাভাসকরের সঙ্গে কোহলির মিল, বিরাট-আবেগে ভাসলেন ক্যারিবিয়ান কিপারের মা

শততম টেস্টে প্রতিরোধ গড়ছে ওয়েস্ট ইন্ডিজ, প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ৪৩৮

img

শতরানের পর বিরাট কোহলি।

  2023-07-22 13:16:21

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি সিরিজের দ্বিতীয় টেস্টে ভারতের সামনে প্রতিরোধ গড়ে তুলছে ওয়েস্ট ইন্ডিজ (India vs West Indies)। ভারত-ওয়েস্ট ইন্ডিজ শততম টেস্ট যাতে একপেশে না হয়, তার জন্য প্রার্থনা করেছিলেন ক্রীড়াপ্রেমীরা। সেইমতোই লড়াই করছে ক্যারিবিয়ান শিবির। শততম টেস্টের প্রথম দিনের শেষে ৪ উইকেটে ২৮৮ রান করেছিল ভারত। দ্বিতীয় দিন বিরাট কোহলির সেঞ্চুরি এবং অশ্বিন-জাডেজার হাফসেঞ্চুরি। ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৪৩৮ রানে। জবাবে ব্যাট করতে নেমে ক্যারিবিয়ান অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েট এবং তেজনারায়ণ চন্দ্রপলের ওপেনিং জুটি দারুণ শুরু করে। টেস্ট ক্রিকেটের মতোই ব্যাট করেন। প্রয়োজনে বল ছেড়েছেন, তেমনই রানও করেছেন। গত ম্যাচের মতো তাড়াহুড়ো করতে দেখা যায়নি। ওপেনিং জুটিতে ৭১ রান যোগ করে তারা। দ্বিতীয় দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজ ১ উইকেটে ৮৬ রান তুলে নিয়েছে। অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েট ৩৭ রানে ক্রিজে রয়েছেন। তরুণ ব্যাটার কার্ক ম্যাকেঞ্জি ১৪ রানে ক্রিজে।

গাভাসকরের সঙ্গে কোহলির মিল

দিল্লিতে ভারত-ওয়েস্ট ইন্ডিজের (India vs West Indies) ৫০তম টেস্টে সুনীল গাভাসকর কেরিয়ারের ২৯তম টেস্ট সেঞ্চুরি করে ডন ব্র্যাডম্যানের নজির ছুঁয়ে ফেলেছিন। সেই টেস্টের প্রথম ইনিংসে সুনীল গাভাসকর ১২১ রান করে আউট হন। ভারত-ওয়েস্ট ইন্ডিজের ১০০তম টেস্টে তথা ত্রিনিদাদের চলতি ম্য়াচে বিরাট কোহলি কেরিয়ারের ২৯তম টেস্ট সেঞ্চুরি করে স্যার ডন ব্র্যাডম্যানকে ছুঁয়ে ফেললেন। কাকতলীয় বিষয় হল, কোহলিও এই টেস্টের প্রথম ইনিংসে ব্যক্তিগত ১২১ রানে আউট হন। ভারত-ওয়েস্ট ইন্ডিজ মাইলস্টোন টেস্টে সর্বদাই উল্লেখযোগ্য কিছু ঘটনার সাক্ষী থাকে। ২০০২ সালে কিংস্টোনে দু'দেশ নিজেদের মধ্যে ৭৫তম টেস্ট ম্যাচে মাঠে নামে। সেই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ পরাজিত করে ভারতকে। সেটিই ছিল ভারতের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজের শেষবার টেস্ট জয়। তার পর থেকে এখনও পর্যন্ত ২১ বছরে এই নিয়ে মোট ২৫টি টেস্ট খেলছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ। চলতি টেস্ট বাদ দিলে ২৪টি ম্যাচে ভারত অপরাজিত রয়েছে। ওয়েস্ট ইন্ডিজ একটিও ম্যাচে হারাতে পারেনি টিম ইন্ডিয়াকে।

আরও পড়ুন: ইন্টার মায়ামির হয়ে জনসমক্ষে এলেন মেসি! বার্ষিক বেতন কত জানেন?

বিরাট-আবেগ, ভাইরাল ভিডিও

ভারত অধিনায়ক রোহিত শর্মা এবং কোচ রাহুল দ্রাবিড় বারবার বলেছেন, দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজ (India vs West Indies) চ্যালেঞ্জ করবে। দ্বিতীয় দিনের শেষে যেন তেমনটাই মনে হচ্ছে। এদিন দেশের বাইরে টেস্ট সেঞ্চুরির দীর্ঘ অপেক্ষা শেষ হয় বিরাট কোহলির। নিজের আন্তর্জাতিক ৫০০তম ম্যাচে সেঞ্চুরির দেখা পেয়েছেন কিং কোহলি। প্রায় সাড়ে চার বছর পর পাওয়া কোহলির সেঞ্চুরিতে বেশ সুবিধাজনক অবস্থানে আছে ভারত। ২৯তম টেস্ট সেঞ্চুরি পেতে দ্বিতীয় দিনে মাত্র ১৩ রান লাগতো কোহলির। ১৮০তম বলে কাঙ্খিত সেই সেঞ্চুরি তুলে নেন তিনি। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে এটি তার ৭৬তম সেঞ্চুরি। 

কোহলির খুব ভক্ত ওয়েস্ট ইন্ডিজের উইকেট রক্ষক জোশুয়া দা সিলভার মা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে, দা সিলভা কোহলিকে বলছেন, তাঁর মা কোহলির ভক্ত।

শনিবার সকালে টিম বাস থেকে নামার সময় সাংবাদিক বিমল কুমার একটি ভিডিও শেয়ার করেন, যেখানে দেখা যাচ্ছে জোশুয়া দা সিলভার মা কোহলির সঙ্গে দেখা করছেন।

সেই বিশেষ ভক্তকে নিজের জন্য অপেক্ষা করতে দেখে ভারতীয় ক্রিকেটার আনন্দে আপ্লুত হয়ে পড়েন। কোহলিকে দেখে নিজের উত্তেজনা নিয়ন্ত্রণ করতে পারেননি এবং কোহলিকে জড়িয়ে ধরে তার গালে একটি চুম্বন করেন এছাড়া কথা বলার সময় জোশুয়ার মা কোহলিকে বলেন, তিনি অসাধারণ এবং তার সুন্দরী স্ত্রীও রয়েছে। 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Virat Kohli

bangla news

Ravichandran Ashwin

Ravindra Jadeja

india vs west indies

India Vs West Indies Score


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর