img

Follow us on

Friday, Apr 26, 2024

INDIA v AUSTRALIA: ফর্মে ফিরলেন রাহুল! একদিনের সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয় ভারতের

ম্যাচের সেরা রবীন্দ্র জাদেজা

img

ম্যাচ জয়ের দুই কাণ্ডারী।

  2023-03-17 22:16:26

মাধ্যম নিউজ ডেস্ক: শুরুতেই ব্যাটিং বিপর্যয়। ৮৩ রানে পড়ে গিয়েছিল ৫ উইকেট। ফিরে গিয়েছেন ঈশান কিশান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, শুভমন গিল, হার্দিক পান্ডিয়া। ওয়াংখেড়ে তখন চুপচাপ। অনেকেই ভাবছেন পরাজয় আসন্ন। একা একদিকে দাঁড়িয়ে লোকেশ রাহুল। অবশেষে আশঙ্কা উড়িয়ে তাঁর ব্যাটে ভর করেই একদিনের সিরিজের প্রথম ম্যাচেই দুর্দান্ত জয় তুলে নিল ভারত। অস্ট্রেলিয়াকে ৫ উইকেটে হারিয়ে সিরিজে ১–০ ব্যবধানে এগিয়ে গেল টিম ইন্ডিয়া। 

নায়ক রাহুল

একদিনের ক্রিকেটে অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচেই জয় পেলেন হার্দিক পান্ডিয়া। এদিন টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় ভারত।  প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া তুলেছিল ১৮৮। জবাবে ৩৯.‌৫ ওভারে ১৯১/‌৫ তুলে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ভারত। চাপের মুখে দুর্দান্ত ব্যাটিং করে জয় এনে দিলেন লোকেশ রাহুল। অধিনায়কের মান রাখলেন।  আজকের ম্যাচ শুরুর আগে কে এল রাহুলকে প্রথম একাদশে দেখে ক্ষোভপ্রকাশ করেছিলেন ক্রিকেটজনতা। দিনের শেষে ত্রাতার ভূমিকায় দেখা গেলো তাঁকেই। পাঁচ নম্বরে ব্যাট করতে এসে ধুঁকতে থাকা ইনিংসের হাল ধরেন তিনি। প্রথমে হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) এবং পরে রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) সাথে ‘টিম ইন্ডিয়া’র ইনিংসকে এগিয়ে নিয়ে গেলেন তিনি। হাজার চাপের সামনেও মাথা না নুইয়ে ৭টি চার ১টি ছক্কার সাহায্যে ৯৫ বলে অপরাজিত ৭৫ রানের ইনিংস খেলে দলকে নিশ্চিত সাফল্যের দিকে নিয়ে গেলেন রাহুল। এর আগে উইকেটের পিছনেও নজর কেড়েছিলেন রাহুল। এদিন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্মিথকে প্যাভিলিয়নের রাস্তা দেখান হার্দিক পান্ডিয়া। যদিও এই উইকেটটা হার্দিক পান্ডিয়ার নামেই নথিভুক্ত হবে, কিন্তু কেএল রাহুলের দুর্দান্ত রিফ্লেক্স ছাড়া এই উইকেট শিকার কখনওই সম্ভব হত না। বলটা স্মিথের ব্যাটের একেবারে বাইরের দিকের কানা লাগে এবং সেটা প্রথম স্লিপের দিকেই যাচ্ছিল। ইতিমধ্যে দুর্দান্ত একটা ঝাঁপ দেন কেএল রাহুল। আর সঙ্গে সঙ্গে বলটি তাঁর তালুবন্দি হয়ে যায়। দ্বিতীয় উইকেট পতন হয় অস্ট্রেলিয়ার।

আরও পড়ুন: ভারত ছাড়া এশিয়া কাপ হয় না! শোয়েব আখতারের কথায় সমালোচনার ঝড় পাকিস্তানে

ম্যাচের সেরা জাদেজা

এদিন অস্ট্রেলিয়ার হয়ে ওপেন করতে নেমেছিলেন মিচেল মার্শ এবং ট্রাভিস হেড।  ম্যাচের প্রথমার্ধে মহম্মদ শামি, মহম্মদ সিরাজদের দাপটে তছনছ হয়ে যায় অস্ট্রেলিয়া। শামি ১৭ রানে ৩ উইকেট নিয়েছেন। অস্ট্রেলিয়ার মিডল অর্ডারের প্রতিরোধ ভেঙে দিয়েছে তাঁর রিভার্স সুইং। তাঁর সঙ্গে মানানসই ছিলেন সিরাজও। ২৯ রানে ৩ উইকেট তাঁর। ওয়াংখেড়ের ২২ গজ হতাশ করেনি স্পিনারদেরও। জাডেজা ৪৬ রানে ২টি এবং কুলদীপ যাদব ৪৮ রানে ১টি উইকেট নিয়েছেন। জবাবে ব্যাট করতে নেমে ভারতও শুরুতে চাপে পড়ে যায়। কিন্তু প্রবল চাপের মুখে শুক্রবার রাহুলই ঢাল হয়ে দাঁড়ালেন অস্ট্রেলিয় বোলিং আক্রমণের সামনে। দলকে জেতানোর লড়াইয়ে রাহুল যোগ্য সঙ্গী হিসাবে পেলেন জাদেজাকে। তিনি অপরাজিত থাকলেন ৬৯ বলে ৪৫ রান করে। বাঁহাতি অলরাউন্ডারের ব্যাট থেকে এল ৫টি চার। ব্যাটে-বলে দলকে সাহায্য করে ম্যাচের সেরাও হলেন জাদেজা।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Team India

Australia

INDIA V AUSTRALIA

INDIA v AUSTRALIA FIRST ODI MATCH


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর