img

Follow us on

Saturday, May 04, 2024

D Gukesh: দাবায় ইতিহাস! কনিষ্ঠতম হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ জানাবে ভারতের ডি গুকেশ

Chess: কনিষ্ঠতম হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ, গুকেশের জন্য আনন্দিত আনন্দ

img

বিশ্ব চ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ জানানোর যোগ্যতা অর্জন করলেন গুকেশ ডোম্মারাজু।

  2024-04-22 09:45:28

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্ব চ্যাম্পিয়নকে চ্যালেঞ্জ জানানোর যোগ্যতা অর্জন করলেন ভারতের ১৭ বছরের গুকেশ ডোম্মারাজু (D Gukesh)। বিশ্বের কনিষ্ঠতম হিসাবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেনকে এই বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে (Chess) চ্যালেঞ্জ জানাবেন তিনি।

গুকেশের সাফল্য

কানাডার টরন্টোয় ক্যান্ডিডেটস দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন  হলেন গুকেশ। শেষ রাউন্ডে কালো ঘুঁটি নিয়ে গুকেশ ড্র করেন আমেরিকার গ্র্যান্ডমাস্টার হিকারু নাকামুরার সঙ্গে। ফ্যাবিয়ানো করুয়ানা এবং ইয়ান নেপমনিয়াচির ম্যাচ ড্র হওয়ার ফলে গুকেশের চ্যাম্পিয়ন হওয়ার জন্য ড্র-ই দরকার ছিল।  ১৪ রাউন্ডের প্রতিযোগিতার পর সোমবার ভোরে চ্যাম্পিয়ন হন গুকেশ। শনিবার ভারতীয় তারকা হারিয়ে দিয়েছিলেন ফ্রান্সের আলিরেজো ফিরউজা-কে। চ্যাম্পিয়ন হওয়ার পর গুকেশ বলেন, “ভাল লাগছে, স্বস্তি লাগছে। করুয়ানা আর নেপমনিয়াচির খেলা দেখছিলাম। তারপর আমার সেকেন্ড গ্রেগর গাজেভস্কির সঙ্গে একটু হাঁটতে বেরিয়েছিলাম। সেটা দারুন সাহায্য করেছে।” ক্যান্ডিডেটস দাবায় চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে ৮৮,৫০০ ইউরো পুরস্কার মূল্য পেলেন গুকেশ (D Gukesh)।

আরও পড়ুন: ‘বিজেপি একাই পেতে পারে ৩৫০টি আসন’, দাবি শীর্ষ অর্থনীতিবিদের

আনন্দিত আনন্দ

গুকেশের (D Gukesh) এই সাফল্যে আনন্দিত তাঁর মেন্টর কিংবদন্তি বিশ্বনাথন আনন্দ। তিনি বলেন, “কনিষ্ঠতম চ্যালেঞ্জার এখন গুকেশ। অভিনন্দন। আনন্দ অ্যাকাডেমির সবাই তোমার জন্য গর্বিত। যে ভাবে কঠিন পরিস্থিতিগুলোর মোকাবিলা করেছ তার জন্য ব্যক্তিগত ভাবে আমিও খুব গর্বিত। মুহূর্তটা উপভোগ কর।”

বিশ্বনাথন আনন্দের পর দ্বিতীয় ভারতীয় হিসাবে ক্যান্ডিডেটস দাবায় চ্যাম্পিয়ন হলেন গুকেশ। আনন্দ আরও বলেন,‘‘এই ১৭ বছরের ছেলেটা যে কী করতে পারে, তা কেউ কল্পনাও করতে পারবেন না। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফল যা-ই হোক না কেন, গুকেশ (D Gukesh) যা করবে সেটাই ভারতীয় দাবার ইতিহাসে নতুন অধ্যায় হিসেবে চিহ্নিত হয়ে থাকবে।’’ নিজের মেন্টর আনন্দকে আগেই ছাপিয়ে গিয়েছিলেন গুকেশ। ভারতের এক নম্বর দাবাড়ু হিসেবে নিজের ছাপ রেখেছেন গুকেশ।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Chess

Canada

D Gukesh

World chess championship


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর