img

Follow us on

Friday, Apr 26, 2024

Asian Cup 2024: এএফসি এশিয়ান কাপে কঠিন গ্রুপে ভারত! অস্ট্রেলিয়ার সামনে সুনীলরা

আগামী বছর ১২ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি কাতারে অনুষ্ঠিত হবে এএফসি এশিয়ান কাপ।

img

কঠিন লড়াইয়ের সামনে সুনীলরা।

  2023-05-12 00:04:42

মাধ্যম নিউজ ডেস্ক: এএফসি এশিয়ান কাপে (Asian Cup 2024) কঠিন গ্রুপে ভারত। গ্রুপ বি-তে রয়েছে মেন ইন ব্লু। সুনীল ছেত্রীদের গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, উজবেকিস্তান এবং সিরিয়া। বৃহস্পতিবার কাতারের দোহায় টুর্নামেন্টের ড্র অনুষ্ঠিত হয়। আগামী বছর ১২ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি কাতারে অনুষ্ঠিত হবে এএফসি এশিয়ান কাপ।

ভারতের গ্রুপে কারা

এশিয়ান কাপে (Asian Cup 2024) ভারতের গ্রুপে সব থেকে কঠিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। কাতার বিশ্বকাপে প্রি-কোয়ার্টার ফাইনালে উঠেছিল তারা। বিশ্ব ফুটবল চ্যাম্পিয়ন আর্জেন্টিনার বিপক্ষেও খেলেছে তারা। লিয়োনেস মেসিদের বিরুদ্ধে খুব খারাপ খেলেনি অস্ট্রেলিয়া। ৩৫ মিনিট পর্যন্ত মেসিদের আটকে রাখে অস্ট্রেলিয়ার রক্ষণ। তার পরে মেসির একক দক্ষতায় গোল ও পরে গোলরক্ষকের ভুলে একটি গোল খায় তারা। তাদের বিরুদ্ধেই এ বার খেলতে হবে সুনীলদের।ভারতের গ্রুপে আরও যে দু’টি দেশ রয়েছে তারা হল সিরিয়া ও উজবেকিস্তান। ধারেভারে ভারতের থেকেও শক্তিশালী তারা।  ফিফা র‌্যাঙ্কিং অনুযায়ী, অস্ট্রেলিয়া আছে ২৯ নম্বর স্থানে। উজবেকিস্তান ৭৪ নম্বরে আছে। সিরিয়া আছে ৯০ নম্বর স্থানে। সেখানে ফিফা র‌্যাঙ্কিংয়ে ভারত ১০১ নম্বর স্থানে আছে। 

নকআউটের হাতছানি

এই প্রথম পরপর দু'বার এশিয়ার সবচেয়ে বড় অন্তর্দেশীয় প্রতিযোগিতার অংশ নিতে চলেছে ভারত। মোট ছয় গ্রুপে ভাগ করা হয়েছে ২৪টি দলকে। প্রতি গ্রুপ থেকে দুটি করে দল প্রি কোয়ার্টার ফাইনালে যাবে। গ্রুপের তিন নম্বর দলগুলির মধ্যে সেরা চারের মধ্যে থাকতে পারলেও নকআউটের হাতছানি থাকবে। এদিন দোহায় টুর্নামেন্টের ড্রয়ে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ তারকা টিম কাহিল, ভারতের প্রাক্তন মহিলা ফুটবলার মেমল রকি, কোরিয়ান ফুটবল তারকা পার্ক জি সুং এবং কাতারের অধিনায়ক হাসান আল হেদোস। হাজির ছিলেন ভারতের কোচ স্টিমাচও। 

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচ ভারতের! বিশ্বকাপে কবে পাকিস্তানের সামনে টিম ইন্ডিয়া?

কঠিন লড়াই

এই নিয়ে পঞ্চমবার এশিয়ান কাপের মূলপর্বে অংশ নিতে চলেছে ভারত। চার বছর আগে এএফসি এশিয়ান কাপের মূলপর্বে থাইল্যান্ডের বিরুদ্ধে ৪-১ গোলে জয় দিয়ে শুরু করলেও সংযুক্ত আরব আমিরশাহি, বাহরিনের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছিল ভারত। এবার নকআউটে যাওয়ার আপ্রাণ চেষ্টা করবেন সুনীলরা।‌ তবে, এশিয়ান কাপে যে গ্রুপে পড়েছে ভারত, তাতে প্রথম দুইয়ে শেষ করা যথেষ্ট কঠিন বলে মত বিশেষজ্ঞদের। তাঁদের মতে, ভারতকে নিজেদের সর্বস্ব উজাড় করে দিতে হবে। 

এশিয়ান কাপের গ্রুপবিন্যাস

গ্রুপ 'এ': কাতার, চিন, তাজিকিস্তান এবং লেবানন। 

গ্রুপ 'বি': অস্ট্রেলিয়া, উজবেকিস্তান, সিরিয়া এবং ভারত। 

গ্রুপ 'সি': ইরান, সংযুক্ত আরব আমিরশাহি, হংকং এবং প্যালেস্তাইন।

গ্রুপ 'ডি': জাপান, ইন্দোনেশিয়া, ইরাক এবং ভিয়েতনাম। 

গ্রুপ 'ই': দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, জর্ডন এবং বাহারিন। 

গ্রুপ 'এফ': সৌদি আরব, থাইল্যান্ড, কিরঘিস্তান এবং ওমান।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Lionel Messi

Sunil Chhetri

AFC Asian Cup

India Football


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর