img

Follow us on

Saturday, Apr 27, 2024

Ashima Mukherjee: প্রয়াত হলেন বাংলা চলচ্চিত্র প্রযোজক এবং সুরকার অসীমা মুখোপাধ্যায়

প্রয়াত হলেন সুরকার অসীমা মুখোপাধ্যায়...

img

প্রয়াত সুরকার অসীমা মুখোপাধ্যায় (সংগৃহীত ছবি)

  2024-02-20 16:34:36

মাধ্যম নিউজ ডেস্ক: প্রয়াত হলেন বাংলা চলচ্চিত্র প্রযোজক এবং সুরকার অসীমা মুখোপাধ্যায় (Ashima Mukherjee)। মঙ্গলবার ভোর সাড়ে পাঁচটা নাগাদ নিজের বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে শিল্পীর। মৃত্যুকালে এই সুরকারের বয়স হয়েছিল ৮৬ বছর। ঘনিষ্ঠ মহল সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই অসীমাদেবী বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। মঙ্গলবার দুপুরে কেওড়াতলা মহাশ্মশানে অসীমার শেষকৃত্য সম্পন্ন হয়।

অভিনেতা পার্থ মুখোপাধ্যায়ের স্ত্রী অসীমাদেবী

‘চৌরঙ্গী’ ছবিতে অসীমার (Ashima Mukherjee) সুরে ‘বড় একা লাগে এই আঁধারে’ গানটি গেয়েছিলেন মান্না দে। এই গান আজও সমান জনপ্রিয়। অসীমাদেবীর অন্য একটি পরিচয়ও অবশ্য রয়েছে, তিনি অভিনেতা পার্থ মুখোপাধ্যায়ের স্ত্রী। প্রযোজক হিসেবেও যথেষ্ঠ সফল ছিলেন অসীমাদেবী। ‘মেমসাহেব’, ‘বাঘবন্দী খেলা’  ছবিগুলি তাঁরই প্রযোজনায় তৈরি হয়েছিল। তাঁর সুরে গান গেয়েছেন মান্না দে, হেমন্ত মুখোপাধ্যায়, শ্যামল মিত্র, সন্ধ্যা মুখোপাধ্যায়, আরতি মুখোপাধ্যায়, হৈমন্তী শুক্লার মতো শিল্পীরা। প্রসঙ্গত, কলকাতা এবং জামশেদপুর আকাশবাণীতে সহ-অধিকর্তা হিসাবে কর্মরত ছিলেন অসীমাদেবী। একাধিক ছবিতে (Ashima Mukherjee) হেমন্ত মুখোপাধ্যায় ও মান্না দের সঙ্গে গানও গেয়েছিলেন অসীমাদেবী। বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের ‘মহিষাসুরমর্দিনী’ অনুষ্ঠান আজও মহালয়ার ভোরে প্রতি হিন্দু বাঙালি বাড়িতে বেজে ওঠে। এই অনুষ্ঠানে আরতি মুখোপাধ্যায় ও শ্যামল মিত্রর সঙ্গে ‘শুভ্র শঙ্খরবে’ গানটি অসীমাদেবী গেয়েছিলেন।

উত্তমকুমারকে ভাইফোঁটা দিতেন অসীমাদেবী

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বছরকয়েক আগে অসীমাদেবী (Ashima Mukherjee) জানিয়েছিলেন, ভাইফোঁটার দিন তিনি যেতেন উত্তমকুমারের বাড়ি। সঙ্গে নিতেন সব উপকরণ। মোট চার বছর মহানায়ককে ভাইফোঁটা দিয়েছিলেন তিনি। উত্তম কুমার বয়সে বড় হয়েও, সুরকারকে ‘অসীমাদি’ বলে সম্বোধন করতেন। উত্তম কুমার একবার ভাইফোঁটায় তাঁকে 'আমার আমি' নামের জীবনী বইটি উপহার দিয়েছিলেন। আর তারপর শাড়িই দিতেন প্রতি বছর।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

bangla news

Bengali news

uttam kumar

music director ashima Mukherjee

bengali Film industry

Manna Dey

Singer Hemanta Mukhopadhyay


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর