img

Follow us on

Sunday, Apr 28, 2024

Sahitya Akademi Awards: সাহিত্য অকাদেমি পুরস্কার পেলেন দুই বঙ্গ-সন্তান স্বপ্নময় চক্রবর্তী, টুরিয়াচাঁদ বাস্কে

Sahitya Akademi Awards 2023: ঘোষিত হল ২০২৩ সালের সাহিত্য অকাদেমি পুরস্কার প্রাপকদের নাম...

img

স্বপ্নময় চক্রবর্তী (বাঁদিকে) ও টুরিয়াচাঁদ বাস্কে। ছবি-সংগৃহীত

  2023-12-21 13:27:57

মাধ্যম নিউজ ডেস্ক: ২০২৩ সালের সাহিত্য অকাদেমি পুরস্কার (Sahitya Akademi Awards) পেলেন দুই বঙ্গ-সন্তান। একদিকে তাঁর ‘জলের উপর পানি’ উপন্যাসের জন্য এই পুরস্কার জিতেছেন সাহিত্যিক স্বপ্নময় চক্রবর্তী। অন্যদিকে, ‘জবা বাহা’ গল্প সঙ্কলনের জন্য এ রাজ্যের সাঁওতালি ভাষার সাহিত্যিক টুরিয়াচাঁদ বাস্কে জিতে নিয়েছেন সাহিত্য অকাদেমি পুরস্কার।

কলোনি জীবনের কাহিনি বলে ‘জলের উপর পানি’

‘চতুষ্পাঠী’- উপন্যাসের পরবর্তী অধ্যায় ‘জলের উপর পানি’। প্রকাশের পর থেকেই পাঠকদের মধ্যে বেশ জনপ্রিয় হয়েছিল এই উপন্যাস। পরবর্তীতে তা বই আকারে প্রকাশিত হয়। প্রতিক্রিয়া জানাতে গিয়ে বাঙালি সাহিত্যিক বলেন, ‘‘প্রথমে বিশ্বাসই করতে পারিনি। এটা যে সত্যি হতে পারে ভাবা ছিল না। খবরটা সাহিত্য অকাদেমি থেকে নয়, এক বন্ধু প্রথম জানায়। তারপর সাহিত্য অকাদেমি ফোনে খবরটি নিশ্চিত করে।’’ সাহিত্যিক আরও বলেন, ‘‘এই বইটি আমি খুব খেটেখুটে লিখেছিলাম। দেশভাগ পরবর্তী পর্ব নিয়ে লেখা এই উপন্যাস। এখানে রয়েছে মূলত কলোনি জীবনের কাহিনি। তার মধ্যে সংস্কৃতির সম্বন্বয়ও রয়েছে। এর জন্য পুরস্কার পেয়ে খুব ভালো লাগছে।’’ এর আগে, আনন্দ ও বঙ্কিম পুরস্কার পেয়েছিলেন তিনি। এবার পেলেন সাহিত্য অকাদেমি পুরস্কার (Sahitya Akademi Awards)। 

ইংরেজির শিক্ষকের সাহিত্য-জয়

স্বপ্নময় একা নন। এবছর সাহিত্য অকাদেমি পুরস্কার জিতে নিয়েছেন আরও এক বঙ্গ সন্তান। তিনি হলদিয়ার বাবুপুর এগ্রিকালচার হাইস্কুলের ইংরেজির শিক্ষক টুরিয়াচাঁদ বাস্কে। আদতে ঝাড়গ্রামের লালগড়ের পানপুরিয়া গ্রামের বাসিন্দা টুরিয়াচাঁদ। ‘জবা বাহা’ গল্প সঙ্কলনের জন্য এ রাজ্যের সাঁওতালি ভাষার সাহিত্যিক টুরিয়াচাঁদ জিতে নিয়েছেন সাহিত্য অকাদেমি পুরস্কার। তারাসিন বাস্কে ছদ্মনামে বই লেখেন তিনি। 

পুরস্কার (Sahitya Akademi Awards) জিতে স্বভাবতই খুশি টুরিয়াচাঁদ। বলেন, ‘‘স্কুলে শিক্ষকতা করার পাশাপাশি সাহিত্য নিয়ে চর্চা করি। সাঁওতালি ভাষায় বেশ কয়েকটি বই প্রকাশ পেয়েছে। এই ধরনের পুরস্কার আমাকে আগামী দিনগুলিতে আরও বেশি করে লেখার জন্য উদ্যমী করে তুলবে।’’ প্রসঙ্গত,  এবছরই ‘শিক্ষারত্ন’ পেয়েছেন টুরিয়াচাঁদ। এর আগে, তিনি ২০১৫ সালে সাঁওতালি অ্যাকাডেমি প্রদত্ত সারদাপ্রসাদ কিস্কু পুরস্কার, ২০১৯ সালে সাধুরাম চাঁদ স্মৃতি পুরস্কারও পান।

ঘোষিত ২০২৩ সাহিত্য অকাদেমি পুরস্কার

বুধবারই, কেন্দ্রের তরফে ঘোষিত হয়েছে এবছরের সাহিত্য অকাদেমি পুরস্কার প্রাপকদের নাম। প্রেস ইনফরমেশন ব্যুরো এই ঘোষণা করেছে। ২৪টি ভাষায় সাহিত্য অকাদেমি পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়। কবিতা, উপন্যাস, ছোট গল্প, প্রবন্ধ এবং সাহিত্য অধ্যয়ন— এই কটি বিভাগে পুরস্কার দেওয়া হচ্ছে। এর মধ্যে ৯টি কবিতার বই, ৬টি উপন্যাস, ৫টি ছোট গল্প, ৩টি প্রবন্ধ এবং ১টি ক্ষেত্রে সাহিত্যকর্মের জন্য এই পুরস্কার দেওয়া হয়েছে।

বিশেষ নির্বাচকমণ্ডলী এই পুরস্কার প্রাপকদের বেছে নিয়েছেন। তাতে সিলমোহর দিয়েছে সাহিত্য অকাদেমি এক্সিকিউটিভ বোর্ড। সেই বোর্ডে রয়েছেন সাহিত্যিক শ্রীমতী বাণী বসু, শ্রীনলিনী বেরা এবং শ্রীশিবাশিস মুখোপাধ্যায়। এখন সাহিত্য একাদেমির সভাপতি শ্রী মাধব কৌশিক। জুরি সদস্যদের সুপারিশে এই অনুমোদন দিয়েছে সাহিত্য অকাদেমির (Sahitya Akademi Awards) কার্যনির্বাহী পর্ষদ। পুরস্কারের মধ্যে রয়েছে তামার একটি মানপত্র, একটি শাল এবং নগদ ১ লক্ষ টাকা। আগামী ১২ মার্চ দিল্লিতে এক অনুষ্ঠানে তাঁর হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

news in bengali

sahitya akademi awards

sahitya akademi awards 2023

bengali novelist swapnamoy chakraborty

swapnamoy chakraborty sahitya akademi

joler opor paani

turiyachand baske

tarasin baske


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর