img

Follow us on

Saturday, Apr 27, 2024

Oscars 2023: 'আরআরআর'-র হাত ধরে ভারতে এল অস্কার, 'বেস্ট অরিজিন্যাল সং' বিভাগে সেরা 'নাটু নাটু'

Oscars 2023: ‘বেস্ট ডকুমেন্টরি শর্টস’ জিতল ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’।

img

সেরা ডকুমেন্টরি শর্ট ফিল্ম ও সেরা মৌলিক গান

  2023-03-13 09:51:35

মাধ্যম নিউজ ডেস্ক: অস্কারের (Oscars 2023) মঞ্চে গৌরবের পালক জুড়ল ভারতের মুকুটে। অবশেষে ‘আরআরআর’-এর হাত ধরে ভারতে এল অস্কার। ৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস-এর মঞ্চে 'বেস্ট অরিজিন্যাল সং' বিভাগে সেরার শিরোপা পেল 'নাটু নাটু'। সেরা মৌলিক গানের বিভাগে অস্কার জিতে নিলেন এম এম কীরাবাণী। তে‌লুগু ছবির ইতিহাসে নজির গড়েছে ‘আরআরআর’ ছবির গান ‘নাটু নাটু’। আবার ‘বেস্ট ডকুমেন্টরি শর্টস’ জিতল ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। কার্তিকি গনসালভেস পরিচালিত এবং গুনীত মঙ্গা প্রযোজিত এই ছবির হাত ধরে আরেকটি অস্কার এসেছে ভারতে।

‘আরআরআর’-এর মুকুটে নয়া পালক

অস্কারের (Oscars 2023) মঞ্চে ইতিহাস গড়েছে ‘নাটু নাটু’। সংগীত পরিচালক এমএম কীরাবাণী এবং গীতিকার চন্দ্রবোসের হাতে তুলে দেওয়া হয়েছে পুরস্কার। এর আগে ‘গোল্ডেন গ্লোব’ ও ‘ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড’ জিতে দৌড়ে এগিয়ে ছিল ‘নাটু নাটু’। একাধিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে টেক্কা দিয়েছে রিহানা, লেডি গাগার মত তাবড় তাবড় পপ তারকাদের। মনোনয়নের তালিকায় ছিল অ্যাপলস (টেল ইট লাইক আ ওমেন), হোল্ড মাই হ্যান্ড (টপ গান ম্যাভেরিক), লিফট মি আপ (ব্ল্যাক পাথের ওয়াকান্ডা ফরএভার), এবং দিস ইজ আ লাইফ (এভরিথিং এভরিথিং অ্যাল অ্যাট অ্যাট এভয়্যার)। কিন্তু সমস্ত গানকে টেক্কা দিয়ে সেরার শিরোপা জিতে নিল ‘নাটু নাটু’।

প্রসঙ্গত, এই বিভাগে ২০০৯ সালে অস্কার জিতেছিল 'স্লামডগ মিলিওনেয়ার' থেকে ‘জয় হো’ গানটি। সেই হিসেবে দ্বিতীয় ভারতীয় গান যা ‘সেরা মৌলিক গান’ বিভাগে অস্কার পেল।

সেরা ডকুমেন্টরি শর্ট ফিল্ম

এদিন আরও একটি অস্কার (Oscars 2023) ভারতে এসেছে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’-এর হাত ধরে, আর পিছনে অবদান রয়েছে দুই নারীর। সেরা ডকুমেন্টরির তকমা ছিনিয়ে নিয়েছে এই স্বল্পদৈর্ঘের ছবিটি। এই বিভাগের অন্য চার মনোনীত ছিল আউট, দ্য মার্থা মিচেল ইফেক্ট, স্ট্রেঞ্জার অ্যাট দ্য গেট এবং হাউ ড ইউ মেজার অ্যা ইয়ার। ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ হল এই বিভাগে অস্কার জেতা প্রথম ভারতীয় ছবি। প্রথম কোনও ভারতীয় ছবি যা অস্কার আনল ভারতে। তবে এই প্রথম নয়, এর আগেও বেশ কিছু ভারতীয় তথ্যচিত্র মনোনীত হয়েছিল এই বিভাগে। তবে শেষমেশ অস্কার এল দুই নারীর হাত ধরে।

উল্লেখ্য, মুদুমালাই ন্যাশনাল পার্ককে কেন্দ্র করে তৈরি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ একটি আদিবাসী দম্পতি বোম্যান এবং বেলির গল্প যাঁরা রঘু নামে একটি অনাথ হাতির বাচ্চার দেখভাল করে। আর এটিই সকলের মন কেড়ে নিয়েছে ও সৃষ্টি করেছে ইতিহাস (Oscars 2023)।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Oscars 2023

Naatu Naatu

The Elephant Whisperers

Best Documentary Film

academy awards 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর