img

Follow us on

Friday, May 03, 2024

Soumendu Roy Death: প্রয়াত সত্যজিৎ রায়ের সিনেমাটোগ্রাফার সৌম্যেন্দু রায়, শিল্পীমহলে শোকের ছায়া

সত্যজিৎ রায়ের একাধিক ছবিতে ক্যামেরা সামলানো সৌমেন্দু রায় প্রয়াত

img

সত্যজিৎ রায় ও সৌমেন্দু রায় (সংগৃহীত ছবি)

  2023-09-27 17:02:38

মাধ্যম নিউজ ডেস্ক: প্রয়াত হলেন সত্যজিৎ রায়ের সিনেমাটোগ্রাফার সৌমেন্দু রায় (Soumendu Roy Death)। এই কিংবদন্তীর প্রয়াণে শিল্পী মহলে শোকের ছায়া নেমে এসেছে, মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন সৌমেন্দু বাবু। বুধবারে বালিগঞ্জ সার্কুলার রোডে নিজের বাড়িতে প্রয়াত হন তিনি। সত্যজিৎ রায়ের সঙ্গে একাধিক ছবিতে কাজ করেছেন সৌমেন্দু রায়। জানা যায় সৌমেন্দু বাবুকে সত্যজিৎ রায় 'রায়' সম্বোধন করতেন। সৌমেন্দু বাবু (Soumendu Roy Death) কিংবদন্তি পরিচালককে মানিকদা বলে ডাকতেন। সত্যজিৎ রায় প্রয়াত হন ১৯৯২ সালে, ততদিন পর্যন্ত সৌমেন্দু রায় কিংবদন্তি পরিচালকের অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন।

আরও পড়ুন: অভিষেকের অফিসের সামনে দিয়েই গেল চাকরি প্রার্থীদের মিছিল, একসঙ্গে হাঁটলেন শুভেন্দু, কৌস্তুভ

সত্যজিৎ রায়ের সঙ্গে একাধিক ছবি করেছেন

১৯৩২ সালে জন্মগ্রহণ করেন সৌমেন্দু রায়। একাধিক জনপ্রিয় ছবিতে তিনি ক্যামেরা সামলেছেন। সত্যজিৎ রায়ের বিপুল জনপ্রিয় ছবি ‘পথের পাঁচালী’ সিনেমার সিনেমাটোগ্রাফার ছিলেন সুব্রত মিত্র। এই ছবিতেই প্রথমবার সুব্রত মিত্রের সহকারী হিসেবে দেখা যায় সৌমেন্দু রায়কে। সেই হাতে খড়ি, তারপর একের পর এক ছবিতে সত্যজিৎ রায় তাঁর হাতেই তুলে দিতেন ক্যামেরার ভার। ১৯৬০ সালে সত্যজিৎ রায় তাঁকে রবীন্দ্রনাথ ঠাকুর তথ্যচিত্রের ক্যামেরার দায়িত্ব অর্পণ করেন। এরপর ‘তিন কন্যা’, ‘অভিযান’, ‘চিড়িয়াখানা’, ‘গুপী গায়েন বাঘা বায়েন’, ‘অরণ্যের দিনরাত্রি’র মতো ছবির জন্য সত্যজিৎ রায় সিনেমাটোগ্রাফার হিসেবে বেছে নেন সৌমেন্দুবাবুকে (Soumendu Roy Death)।

২০০০ সাল থেকে আর ক্যামেরার কাজ করেননি সৌমেন্দু বাবু 

সত্যজিৎ রায়ের পাশাপাশি, তপন সিংহ এবং বুদ্ধদেব দাশগুপ্তের ছবিতেও ক্যামেরা সামলাতে দেখা গিয়েছিল সৌমেন্দু রায়কে। তিনি (Soumendu Roy Death) অবিবাহিত ছিলেন এবং একাই থাকতেন। ২০১৪ সাল থেকে শয্যাশায়ী হয়ে পড়েন তিনি। সঙ্গী বলতে ছিলেন তাঁর দুই পরিচারক। দেশ বিদেশের অসংখ্য সম্মান তিনি পেয়েছেন বলে জানা যায়। ২০০০ সাল থেকে আর সেভাবে ক্যামেরার কাজ তিনি করেননি।

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ। 

Tags:

Madhyom

bangla news

Bengali news

Soumendu Roy Death


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর