img

Follow us on

Friday, Apr 26, 2024

Santosh Trophy: ভারতীয় ফুটবলে ইতিহাস! সন্তোষ ট্রফিতে ব্যবহার করা হল ‘ভার’ প্রযুক্তি

৪ মার্চ সন্তোষ ট্রফির ফাইনালে মুখোমুখি হবে মেঘালয় ও কর্নাটক

img

সন্তোষ ট্রফিতে ব্যবহার করা হল ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভার) প্রযুক্তি।

  2023-03-02 16:59:07

মাধ্যম নিউজ ডেস্ক: ভারতীয় ফুটবলে ইতিহাস। সন্তোষ ট্রফিতে ব্যবহার করা হল ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি বা সংক্ষেপে ‘ভার’ প্রযুক্তি। ভারতীয় ফুটবলের সব পর্যায় মিলিয়ে এই প্রথম বার ভার ব্যবহার করা হল। এই প্রথম বার দেশের বাইরে সন্তোষ ট্রফি আয়োজন করা হয়েছে। সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) উদ্যোগে সন্তোষ ট্রফির জৌলুস বাড়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বার আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়া হল তাকে। আগামী দিনে আরও বেশি ঘরোয়া ফুটবলের ম্যাচে এই প্রযুক্তি ব্যবহার করা হবে, বলে ভারতীয় ফুটবল ফেডারেশন সূত্রে খবর। 

সন্তোষ ট্রফির ফাইনালে কারা

ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে বলেছেন, “এই প্রথম বার ভারতের কোনও ঘরোয়া ফুটবল ম্যাচে ভার ব্যবহার করা হল। এটা যুগান্তকারী সিদ্ধান্ত। আগামী দিনে বিভিন্ন লিগে কী ভাবে এই প্রযুক্তি ব্যবহার করা যায় তা আমরা শিখতে চাই। বিদেশি ছাড়াও যে ভারতীয় ফুটবল উন্নতি করতে পারে, তা সন্তোষ ট্রফির এই ম্যাচগুলি থেকে বোঝা যাবে।” তিনি আরও বলেছেন, “সন্তোষ ট্রফি দেশের অন্যান্য কোনও টুর্নামেন্টের থেকে একে বারেই পিছিয়ে নয়। আমাদের দেশেও প্রচুর প্রতিভা রয়েছে। ওদের কাছে দক্ষতা প্রমাণের মঞ্চ এই টুর্নামেন্ট। ফেডারেশন চাইছে, ভারতীয় ফুটবলারদের প্রচুর ম্যাচ খেলার সুযোগ করে দিতে।”

স্বাধীনতার একশো বছরে ভারতীয় ফুটবলকে নতুন উচ্চতায় পৌঁছে দিতে নানা পরিকল্পনা গ্রহণ করেছে এআইএফএফ। এর মধ্যেই সেই পরিকল্পনা বিভিন্ন ভাবে বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। তারই অঙ্গ এই প্রযুক্তির ব্যবহার। 

আরও পড়ুন: সচিনকে শ্রদ্ধা জানাতে ওয়াংখেড়েতে বসতে চলেছে পূর্ণাবয়ব মূর্তি, কবে উন্মোচন?

বুধবার রিয়াধের কিং ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে (Fahd International Stadium in Riyadh) প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল পাঞ্জাব-মেঘালয় (Punjab vs Meghalaya)। মেঘালয় ২-১ গোলে পাঞ্জাবকে হারিয়ে প্রথমবারের মতো সন্তোষের ফাইনালে উঠল। পরের ম্যাচে কর্নাটক ৩-১ গোলে সার্ভিসেসকে হারিয়ে ৩৭ বছর পর সন্তোষ ট্রফির ফাইনালে উঠল। আগামী ৪ মার্চ সন্তোষ ট্রফির ফাইনালে মুখোমুখি হবে মেঘালয় ও কর্নাটক।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ। 

Tags:

AIFF

VAR To Be Used In Santosh Trophy

VAR

Santosh Trophy

Knockout Matches In Riyadh

Riyadh

Kalyan Chaubey


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর