img

Follow us on

Sunday, May 05, 2024

Asian Games 2023: এশিয়াডেও সোনা নীরজের! ইয়েলো মেডেলের স্বাদ পেল ভারতীয় রিলে দলও

Neeraj Chopra: অলিম্পিক্স, জ্যাভলিনে বিশ্বজয়ের পর আবার সেরা নীরজ, এশিয়ান গেমসে রুপো সতীর্থ কিশোরের

img

এশিয়ান গেমসে ভারতের সাফল্য।

  2023-10-04 19:15:02

মাধ্যম নিউজ ডেস্ক: এশিয়ান গেমসে (Asian Games 2023) আবার সোনা পেলেন নীরজ চোপড়া। বুধবার ৮৮.৮৮ মিটার বর্শা ছুড়ে সোনা পেয়ে গেলেন তিনি। জ্যাভলিনে রুপোও এল ভারতের ঘরে। ওড়িশার কিশোর জেনা ছুড়লেন ৮৭.৫৪ মিটার। ফলে একই ইভেন্ট থেকে সোনা-রুপো দুটোই এল ভারতের ঘরে। এর ঠিক ৮ মিনিটের মধ্যে আরও একটি সোনা আসে ভারতের ঝুলিতে। নীরজ চ্যাম্পিয়ন হওয়ার পরেই ৪০০X৪ মিটার দৌড়ে জয়ী হয় ভারতের রিলে দল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৮টি সোনা, ৩১টি রুপো, ৩২টি ব্রোঞ্জ সহ মোট ৮১টি পদক নিয়ে, তালিকায় চতুর্থ স্থানে রয়েছে ভারত। 

জ্যাভলিনে সোনা-রুপো ভারতের

জ্যাভলিনে গোটা ইভেন্টজুড়েই ভারতের দুই ক্রীড়াবিদকে পাল্লা দেওয়ার মতো কেউ ছিলেন না। তৃতীয় হওয়া ডিন জেঙ্কি ৮০ মিটার পেরোলেও দ্বিতীয় স্থানাধিকারীর থেকে পাঁচ মিটার পিছনে ছিলেন। পদক জয়ের পর নীরজকে জড়িয়ে ধরে উচ্ছ্বাসে ফেটে পড়েন কিশোর। দুই ভারতীয়ের এই সেলিব্রেশন সকলের মনে জায়গা করে নিয়েছে। 

জাকার্তা গেমসে (Asian Games 2023) নীরজের বর্শায় বিঁধেছিল সোনা। হানঝাউতেও সোনাই পেলেন নীরজ। টোকিও অলিম্পিক থেকে সোনা, বিশ্ব মিটে সোনা, ডায়মন্ড লিগে হিরে— কোনও কিছুই বাদ দেননি নীরজ। এ বার নীরজের পাশাপাশি ভারত থেকে উঠে এল আরও এক জ্যাভলিন থ্রোয়ার। হানঝাউ থেকে নীরজের পাশাপাশি জ্যাভলিনে রুপো পেলেন ভারতের কিশোর জেনা। এশিয়ান গেমসে রুপো পাওয়ার সঙ্গে সঙ্গেই প্যারিস অলিম্পিকের ছাড়পত্র পেলেন কিশোর।

আরও পড়ুন: সেঞ্চুরি চান মোদি! এশিয়াডে ভারতের পদকসংখ্যা ৭০ পেরোতেই কী বললেন প্রধানমন্ত্রী?

রিলে-রেসে সোনা

ছেলেদের ৪০০X৪ মিটার দৌড়ে সোনা জিতল ভারত। আনাস মুহাম্মদ, অমজ জাকোব, আজমল মহম্মদ এবং রাজেশ রমেশ দেশকে সোনা এনে দিলেন। জাতীয় রেকর্ড ভেঙে তাঁরা বুধবার রেস শেষ করেন ৩ মিনিট ০১.৫৮ সেকেন্ডে। গত বার ভারত এই ইভেন্টে রুপো জিতেছিল। কাতারের বিরুদ্ধে হারতে হয়েছিল। বুধবার সেই কাতারকেই পিছনে ফেলে দিলেন রমেশরা। দৌড় শুরু করেছিলেন আনাস। তিনি পাঁচ নম্বরে শেষ করেন। ৪৩.৬০ সেকেন্ড সময় নেন তিনি। পরের দৌড় ছিল জাকোবের। তিনিই দেশকে সোনা জয়ের কাছে পৌঁছে দেন। পাঁচ নম্বরে থাকা ভারতকে এক নম্বরে নিয়ে চলে আসেন তিনি। সেই ধারা বজায় রাখেন আজমল এবং রাজেশ। সোনা জিতে নেয় ভারত। এই ইভেন্টে রুপো পায় কাতার এবং ব্রোঞ্জ পেয়েছে শ্রীলঙ্কা। মেয়েদের ৪০০X৪ মিটার দৌড়েও রুপো জেতে ভারত। 

 

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Gold Medal

Neeraj Chopra

Asian Games 2023

Kishore Jena

Indian Relay Team


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর