img

Follow us on

Friday, May 10, 2024

Asian Games 2023: সেঞ্চুরি চান মোদি! এশিয়াডে ভারতের পদকসংখ্যা ৭০ পেরোতেই কী বললেন প্রধানমন্ত্রী?

Boxing: সোনার প্রত্যাশা পূরণে ব্যর্থ, চিনা বক্সারের কাছে হেরে রুপোতেই থামলেন লভলিনা

img

পদক জয়ী ভারতের সব খেলোয়াড়দের শুভেচ্ছা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

  2023-10-04 15:53:13

মাধ্যম নিউজ ডেস্ক: চিনে পদকসংখ্যা ১০০ বা তার বেশি করার লক্ষ্য নিয়েই এবারের এশিয়ান গেমস (Asian Games 2023) শুরু করেছে ভারত। ভারতীয় দলের লক্ষ্য ছিল, ‘এ বার ১০০ পার।’ ২০১৮ সালে জাকার্তা এশিয়াডে ভারত পেয়েছিল ৭০টি পদক। এর আগে পর্যন্ত ভারতের সর্বাধিক পদকসংখ্যাই ছিল ৭০। এবার সেই সংখ্যা পেরিয়ে যেতেই ভারতীয় খেলোয়াড়দের প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শুভেচ্ছা

বুধবার সকালে তিরন্দাজিতে সোনা পায় ভারত। তারপরই মোদি লেখেন, ‘‘এশিয়ান গেমসে ভারত এ বারই সব থেকে বেশি উজ্জ্বল। ৭১ পদক আমাদের সব থেকে ভাল ফল। ভারতীয় অ্যাথলিটদের দায়বদ্ধতা, পরিশ্রম ও খেলোয়াড়ি মানসিকতার ফল পাচ্ছি। প্রতিটা পদকের নেপথ্যে রয়েছে এক কঠিন লড়াইয়ের গল্প। দেশের কাছে এক গর্বের মুহূর্ত। প্রত্যেক অ্যাথলিটকে শুভেচ্ছা।’’

সোনা জয়ের রেকর্ড

শুধু মোট পদকসংখ্যা নয়, সোনা জয়ের ক্ষেত্রেও নজির গড়েছে ভারত। জাকার্তায় ১৬টি সোনা জিতেছিল দেশ। এ বার ইতিমধ্যেই ১৬টি সোনা জেতা হয়ে গিয়েছে। অর্থাৎ, আর একটি সোনা জিতলেই এশিয়ান গেমসে এক বছরে সর্বাধিক সোনা জেতার রেকর্ডও করে ফেলবে ভারত। তিরন্দাজিতে একটি ইভেন্টের ফাইনাল খেলতে নামবেন ভারতেরই দুই প্রতিযোগী। সেখানে সোনা-রুপো নিশ্চিত। অর্থাৎ, সোনা জয়ের ক্ষেত্রেও ভারত নজির গড়ে ফেলেছে তা বলাই যায়। এবারের এশিয়ান গেমসে (Asian Games 2023) ৭৪টি পদকের মধ্যে ২৩টি পদক এসেছে অ্যাথলেটিক্সে। পিছিয়ে নেই শ্যুটিংও। ২৩টি পদক এনেছেন ভারতের শ্যুটারেরা। অর্থাৎ, ৭৪টি পদকের মধ্যে শুধু এই দু’টি খেলাতেই ৪৬টি পদক জিতেছে ভারত।

আরও পড়ুন: বুধের সকালে নতুন ইতিহাস! এশিয়ান গেমসে ১৬তম সোনা জিতল ভারত

রুপো লভলিনার, হকির ফাইনালে ভারত

মেরি কমের পর ভারতের দ্বিতীয় মহিলা বক্সার হিসেবে এশিয়ান গেমসের (Asian Games 2023) ফাইনালে পা রেখেছিলেন লভলিনা বরগোহাইন (Lovlina Borgohain)। কিন্তু ইতিহাস তৈরি করতে পারলেন না। এশিয়ান গেমস থেকে সোনা জেতা হল না অসমের মেয়ের। চিনের বক্সার কিয়ান লি-র বিরুদ্ধে রুপোতে থামতে হল লভলিনাকে। ৭৫ কেজি বিভাগের ফাইনালে ওঠার পাশাপাশি প্যারিস অলিম্পিকের টিকিটও জোগাড় করে নিয়েছিলেন। কিন্তু ফাইনালে সেই প্রাধান্য রাখতে পারলেন না। মহিলাদের ৫৪-৫৭ কেজি বক্সিংয়ের সেমিফাইনালে ব্রোঞ্জ জিতেছেন পারভিন হুডা। পারভিন সেমিফাইনালে চাইনিজ তাইপেইয়ের লিন ইউ টিং-এর কাছে হেরে গিয়েছেন। স্কোয়াশে মিক্সড ডাবলসে  ব্রোঞ্জ পেলেন আনাহত সিং-অভয় সিং জুটি।

এশিয়ান গেমসের ফাইনালে উঠল ভারতের পুরুষ হকি দল। বুধবার সেমিফাইনালে তারা ৫-৩ গোলে হারিয়ে দিল দক্ষিণ কোরিয়াকে। গোল করলেন মনদীপ সিংহ, হার্দিক সিংহ, অমিত রোহিদাস, ললিত উপাধ্যায় এবং অভিষেক। ফাইনালে ভারত খেলবে চিন বনাম জাপান ম্যাচের বিজয়ীর বিরুদ্ধে।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

Narendra Modi

Boxing

Banglanews

Lovlina Borgohain

Asian Games 2023

Asian Games Medals


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর