img

Follow us on

Tuesday, May 07, 2024

India vs South Africa: শতরান সঞ্জুর, দুরন্ত অর্শদীপ, দক্ষিণ আফ্রিকায় একদিনের সিরিজ জয় ভারতের

India-SA ODI Series: পাঁচ বছর পর দক্ষিণ আফ্রিকার মাটিতে একদিনের সিরিজ জিতল টিম ইন্ডিয়া...

img

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রোটিয়া বধ ভারতের। ছবি-সংগৃহীত।

  2023-12-22 09:28:00

মাধ্যম নিউজ ডেস্ক: ব্যাট হাতে সঞ্জু স্যামসন এবং বল হাতে অর্শদীপ-ওয়াশিংটনদের দুরন্ত পারফরম্যান্সের ওপর ভর করে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচ জিতল কেএল রাহুলের নেতৃত্বাধীন ভারত (India vs South Africa)। সেই সঙ্গে ২-১ ব্যবধানে ৩ ম্যাচের সিরিজ জিতে নিল টিম ইন্ডিয়া। এর ফলে, পাঁচ বছর পর প্রোটিয়াদের তাদেরই মাঠে হারিয়ে একদিনের সিরিজ জিতল মেন ইন ব্লু-রা। দক্ষিণ আফ্রিকায় এটি ভারতের দ্বিতীয় একদিনের সিরিজ জয় (India-SA ODI Series)।

প্রথম শতরান সঞ্জুর

জোহানেসবার্গে দাপট দেখিয়ে জিতেছিল টিম ইন্ডিয়া। বেরহায় সিরিজে সমতা ফেরায় প্রোটিয়ারা। বৃহস্পতিবার পার্ল শহরে ছিল সিরিজের তৃতীয় তথা নির্ণায়ক ম্যাচ (India vs South Africa)। এদিন টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এডেন মার্করাম। প্রোটিয়াদের বিরুদ্ধে আন্তর্জাতিক কেরিয়ারের প্রথম শতরান করেন সঞ্জু স্যামসন। ১১৪ বলে ১০৮ রান করলেন সঞ্জু। তাঁর পাশাপাশি টিম ইন্ডিয়ার তরুণ তুর্কি তিলক ভার্মা প্রথম ওডিআই হাফসেঞ্চুরি করেন। এই দুজন মিলে ১১৬ রানের জুটি গড়েন। রিঙ্কু সিং করেন ৩৮ রান। অধিনায়ক কেএল রাহুলের ব্যাটে এসেছে ২১ রান। সব মিলিয়ে ৮ উইকেট হারিয়ে ২৯৬ রান তোলে টিম ইন্ডিয়া (India-SA ODI Series)।

চার উইকেট অর্শদীপের

রান তাড়া করতে নেমে মন্থর হলেও শুরুটা ভালো করেছিল দক্ষিণ আফ্রিকা (India vs South Africa)। রিজা হেন্ড্রিক্স ও টনি ডি জর্জির ওপেনিং জুটিতে ওঠে ৫৯ রান। গত ম্যাচের নায়ক ডি জর্জি এবারও সেঞ্চুরির দিকেই এগোচ্ছিলেন। কিন্তু, ৮১ রানেই থেমে যান তিনি। অধিনায়ক এইডেন মার্করাম করেন ৩৬ রান। এর পরই ভেঙে পড়ে দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার। ৪৫.৫ ওভারে ২১৮ রান তুলে গুটিয়ে যায় প্রোটিয়াদের ইনিংস। তৃতীয় ম্যাচ ভারত জিতে যায় ৭৮ রানে। সেই সঙ্গে পকেটে পুরে নেয় একদিনের সিরিজ (India-SA ODI Series)। ভারতের তরুণ তুর্কিরা চাপে ফেলে দেন মার্করাম, মিলারদের। ৪টি উইকেট নেন ভারতের তরুণ বোলার অর্শদীপ সিং। ২টি করে উইকেট আবেশ খান ও ওয়াশিংটন সুন্দর। আর ১টি করে উইকেট নেন মুকেশ কুমার ও অক্ষর প্যাটেল।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Sports news

south Africa

India Cricket

KL Rahul

news in bengali

IND vs SA

india vs south sfrica

sanju samson

India-SA ODI Series


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর