img

Follow us on

Sunday, May 05, 2024

Asian Games 2023: খেলার মাঠেও প্রতারণা চিনের! নীরজদের ইচ্ছা করে হারিয়ে দেওয়ার চেষ্টা, অভিযোগ ভারতের

চিনা অফিসিয়ালদের অসদাচরণের বিরুদ্ধে লিখিত অভিযোগের ইঙ্গিত অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার সহ-সভাপতি অঞ্জু ববি জর্জের

img

নীরজ চোপরার প্রতিবাদ। লিখিত অভিযোগের ইঙ্গিত অঞ্জুর।

  2023-10-05 19:16:30

মাধ্যম নিউজ ডেস্ক: চলতি এশিয়ান গেমসের আয়োজক চিন ভারতীয় অ্যাথলিটদের মনোবল ভেঙে দেওয়ার চেষ্টা করছে। অভিযোগ, অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার সহ-সভাপতি অঞ্জু ববি জর্জের। প্রাক্তন ভারতীয় লং জাম্পার সরাসরি তোপ দেগেছেন এশিয়ান গেমসের অফিসিয়ালদের বিরুদ্ধে। তাঁর দাবি, 'আমাদের হারিয়ে দেওয়ার চেষ্টা করছে ওরা (অফিসিয়ালরা)। ভারতীয় অ্যাথলিটদের বিরুদ্ধে রীতিমতো প্রতিদিন চক্রান্ত করা হচ্ছে। নীরজের সঙ্গে যেটা হয়েছে, এক ঘটনা তো আগের দিন অন্নু রানির সঙ্গেও হয়েছে! অন্নুর প্রথম থ্রো মাপা হয়নি ইচ্ছাকৃতভাবে। সেটাও খুব ভাল থ্রো ছিল। জ্যোতির সঙ্গে অসদাচরণ করেছিল ওরা। এত কিছুর পরেও জ্যাভলিনে সোনা, রুপো দুটোই জিতেছি আমরা। তবে অফিসিয়ালদের বিরুদ্ধে আমরা লিখিত অভিযোগ জানাবই।'

কী বলছেন অঞ্জু

অঞ্জুর অভিযোগ, ‘‘আমার মনে হচ্ছে পরিকল্পনা করেই এ সব করা হচ্ছে। ওরা আমাদের ছেলে-মেয়েদের সঙ্গে প্রতারণা করার চেষ্টা করছে। নীরজ অলিম্পিক্স চ্যাম্পিয়ন। ও সেরা পারফরম্যান্স করে দেখিয়ে দিয়েছে। জানতাম চিনে সাফল্য পাওয়া কঠিন হবে। কারণ, ওরা এই ধরনের ঘটনা ঘটিয়েই থাকে।’’ অ্যাথলেটিক্সের সব ইভেন্টে  স্টেডিয়ামে উপস্থিত ছিলেন অঞ্জু। এশিয়ান গেমসে এদিনও সেপাকটাকরো খেলাতেও ভারতের প্রতিযোগীদের পয়েন্ট না দেওয়ার অভিযোগ ওঠে অফিসিয়ালদের বিরুদ্ধে। রেগে যান ভারতের কোচ।

নীরজের অভিযোগ

প্রসঙ্গত বুধবার মোট ৭বার জ্যাভলিন ছুঁড়তে হয়েছে নীরজকে। প্রযুক্তিগত ত্রুটির জন্য নীরজের থ্রো বাতিল করা হয়, যা এশিয়ান গেমসের মতো এতবড় প্রতিযোগিতার মঞ্চে লজ্জাজনক সন্দেহ নেই। এশিয়ান গেমসে পরপর দুবার সোনা জয়ের পর নীরজ জানিয়েছেন, "সাধারণত একটি প্রতিযোগিতায় ছ’বার জ্যাভলিন ছুঁড়তে হয়। কিন্তু এইদিন আমাকে ৭ বার ছুঁড়তে হল। এমন পরিস্থিতির মুখোমুখি আগে কখনও হতে হয়নি আমাকে। কিছু একটা গন্ডগোল তো অবশ্যই ছিল। আমার থ্রোটা ওরা মাপেনি। কী কারণে মাপেনি সেটা ওরাই ভালো বলতে পারবে।"

হেনস্থার শিকার ইয়ারাজ্জিও

এর আগে হেনস্থার শিকার হন ইয়ারাজ্জি। মহিলাদের ১০০ মিটার হার্ডলসে নির্দিষ্ট সময়ের আগে দৌড় শুরু করার অভিযোগে প্রথমে ইয়ারাজ্জিকে বাতিল করে দেওয়া হয়। ইয়ারাজ্জিকে জানানো হয়, তাঁর সময় মাপা হবে না। ভারতীয় দলের প্রতিবাদে রিপ্লে দেখা হয়। তাতে দেখা যায় নির্দিষ্ট সময়ের আগে দৌড় শুরু করেছিলেন আসলে দ্বিতীয় স্থানে শেষ করা চিনের প্রতিযোগীই। দু’জনে পাশাপাশি লেনে থাকায় গুলিয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন আয়োজকেরা। শেষ পর্যন্ত অবশ্য চিনের প্রতিযোগীকে বাতিল বলে ঘোষণা করতে বাধ্য হন আয়োজকেরা। রুপো পান ইয়ারাজ্জি।

আরও পড়ুন: স্কোয়াশে মিক্সড ডাবলসে সোনা ভারতের! রুপো জিতলেন বাংলার ছেলে সৌরভ

শুরু থেকেই ভারতকে গেমসের আসরে বেকায়দায় ফেলতে বদ্ধ পরিকর চিন। অরুণাচলের বাসিন্দা হওয়ায় ভারতের তিন অ্যাথলিটকে ভিসাই দেয়নি বেজিং। ভারত প্রতিবাদ করলেও দেশের অ্যাথলিট ও খেলাধূলার মর্যাদা রাখতে গেমসে অংশ নেয়। ক্রীড়াঙ্গনেও শত্রুতার বাতাবরণ টেনে আনায় চিনের সমালোচনা করেছে ভারত-সহ নানা দেশ।

দেশের খবরদশের খবরসব খবরসবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Madhyom

China

bangla news

Indian Team

Neeraj Chopra

Asian Games

athletic

 Asian Games 2023


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর