img

Follow us on

Thursday, May 02, 2024

Franz Beckenbauer: বিশ্ব ফুটবলে নক্ষত্রপতন! জার্মান কিংবদন্তি ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের জীবনাবসান

Germany: ৭৮ বছর বয়সে তারার দেশে পাড়ি দিলেন বিশ্বকাপ জয়ী জার্মান ফুটবলার ফ্রাঞ্জ বেকেনবাওয়ার 

img

চলে গেলেন ফ্রাঞ্জ বেকেনবাওয়ার।

  2024-01-09 10:26:30

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্ব ফুটবলে নক্ষত্র পতন। চলে গেলেন ফ্রাঞ্জ বেকেনবাওয়ার (Franz Beckenbauer)। জার্মানির বিশ্বকাপজয়ী ফুটবলার দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন। সোমবার তাঁর মৃত্যুর খবর জানানো হয়েছে পরিবারের তরফে। ৭৮ বছর বয়স হয়েছিল তাঁর। ‘পার্কিনসন্স ডিজিজ’-এ ভুগছিলেন বেকেনবাওয়ার। ২০১৫ সালে ছেলে স্টিফেন মারা যাওয়ার পর থেকে তাঁর শরীর ক্রমশ খারাপ হতে থাকে। সোমবার সন্ধ্যায় এক বিবৃতিতে তাঁর পরিবারের তরফে বলা হয়েছে, “গভীর দুঃখের সঙ্গে জানানো হচ্ছে যে ফ্রাঞ্জ বেকেনবাওয়ার রবিবার রাতে ঘুমের মধ্যেই মারা গিয়েছেন। তাঁর পরিবার সেই সময় ওঁর সঙ্গেই ছিল। আশা করি সবাই ওঁর পরিবারের এই কঠিন সময়ে পাশে থাকবেন।”

রূপকথার ফুটবল জীবন

পশ্চিম জার্মানির হয়ে বেকেনবাওয়ার (Franz Beckenbauer) মোট ১০৪টি ম্যাচ খেলেছেন। ১৯৭৪ সালে তাঁর নেতৃত্বেই জার্মানি বিশ্বকাপ খেতাব জয় করেছিল। এরপর প্রায় ১৬ বছর বাদে ইটালিতে তিনি ম্যানেজার হিসেবে সেই একই ইতিহাসের পুনরাবৃত্তি করেন।সাতের দশকে মাঝামাঝি সময়ে তিনি বেয়ার্ন মিউনিখের হয়ে ইউরোপিয়ান কাপে হ্যাটট্রিক করেছিলেন। পাশাপাশি দলের ডিফেন্ডার হিসেবেও তিনি ততদিনে নিজের জাত চিনিয়ে ফেলেছেন।

১৯৪৫ সালের সেপ্টেম্বর মাসে মিউনিখে জন্মগ্রহণ করেছিলেন এই ফুটবল কিংবদন্তি। কৈশোরে পা রাখার পর বেয়ার্নে যোগ দিয়েছিলেন তিনি। কেরিয়ারের শুরুর দিকে বেকেনবাওয়ার সেন্টার ফরোয়ার্ড হিসেবেই খেলতেন। ১৯৬৪ সালে তিনি এই ক্লাবে একজন লেফট উইঙ্গার হিসেবে যোগ দিয়েছিলেন। এরপর তিনি সেন্ট্রাল মিডফিল্ড পজিশনে চলে আসেন। বেকেনবাওয়ারের (Franz Beckenbauer) ফুটবল শৈলীর জন্য সকলে তাঁকে 'ডার কাইজার' বলে ডাকতেন। বিশেষ করে তিনি বলের উপর যেভাবে দখল রাখতে পারতেন কিংবা বিপক্ষের থেকে বল কেড়ে নেওয়ার একটা প্রতিভা ছিল, তা আজও ফুটবল বিশ্বের কাছে শিক্ষণীয়। 

 

আরও পড়ুন: এশিয়ান কাপে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার সামনে ভারত! জেনে নিন কবে, কখন, কোথায় দেখবেন

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook, Twitter এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

Germany

bangla news

Fifa World Cup

Franz Beckenbauer


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর