img

Follow us on

Wednesday, May 08, 2024

Piyali Basak: বাইশে এভারেস্ট জয়ের পরে তেইশে অন্নপূর্ণার শৃঙ্গে বঙ্গতনয়া পিয়ালি, উচ্ছ্বসিত চন্দননগর

সোমবার সকাল ৮.৫০ মিনিটে এই কৃতিত্বের অধিকারী হন তিনি

img

পিয়ালি বসাক

  2023-04-17 17:30:32

মাধ্যম নিউজ ডেস্ক: সোমবার সকালে পৃথিবীর দশম উচ্চতম (৮,০৯১ মিটার) অন্নপূর্ণা শৃঙ্গে আরোহণ করেন চন্দননগরের পিয়ালি বসাক (Piyali Basak)। এলাকার মেয়ের এই কৃতিত্বে খুশি গোটা শহর। এভারেস্ট, ধৌলগিরির পর এবার তাঁর ঝুলিতে যুক্ত হল অন্নপূর্ণা। অক্সিজেন ছাড়াই অন্নপূর্ণা জয়ের আশা ছিল পিয়ালীর (Piyali Basak)। তবে জানা গেছে, আবহাওয়া প্রচণ্ড প্রতিকূল থাকায় সেটা সম্ভব হয়নি। সোমবার সকাল ৮.৫০ মিনিটে এই কৃতিত্বের অধিকারী হন তিনি। চলতি বছরের ৯ মার্চ অন্নপূর্ণা ও মাকালু পর্বত শৃঙ্গ জয় করার লক্ষে বেরিয়ে ছিলেন চন্দননগরের এভারেস্ট জয়ী পর্বত আরোহী পিয়ালী বসাক।

বিগত রেকর্ড 

২০২১ সালে সপ্তম উচ্চতম শৃঙ্গ ধৌলগিরি জয় করেন তিনি। ২০১৯ সালে এভারেস্টের কাছাকাছি গিয়েও ফিরতে হয়েছিল তাকে খারাপ আবহাওয়ার জন্য। ২০২২ সালের ২২ মে অক্সিজেন ছাড়াই পৃথিবীর সর্বোচ্চ শিখরে ওঠেন পিয়ালী (Piyali Basak) এবং তার দুই দিন পরেই পৃথিবীর চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসে জয় করেন। এবার সেই আরও এক আট হাজারী শৃঙ্গ জয় করলেন।

কী বলছে পরিবার

পিয়ালীর বোন তমালি বসাক জানান, নেপালের এজেন্সির থেকে খবর পেয়েছেন অক্সিজেন নিয়ে আজ সকালে অন্নপূর্ণা সামিট করেছেন পিয়ালী। বিনা অক্সিজেনে চেষ্টা করেছিলেন শৃঙ্গ জয়ের। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য তা সম্ভব হয়নি। যদিও বিশ্বের পঞ্চম ও দশম পর্বতশৃঙ্গ মাকালু ও অন্নপূর্ণা শৃঙ্গ বিনা অক্সিজেনে জয় করবে বলে মন বেঁধেছিলেন তিনি। কিন্তু খারাপ আবহাওয়া সে পথে বাধা হয়ে দাঁড়ায়।

উল্লেখ্য, গত বছর ১১ জুন এভারেস্ট জয় করে করেছিলেন তিনি। তার দু'দিন পরই আবার লোৎসে জয় করেন তিনি। শৃঙ্গ জয় করার পর বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে তাঁকে চন্দননগরে বাড়িতে নিয়ে আসা হয়। কৃত্রিম অক্সিজেন ছাড়াই পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছন চন্দননগরের পিয়ালি (Piyali Basak)। যদিও তাঁর এই যাত্রাপথ একেবারেই সুগম ছিল না। একাধিক প্রতিকূলতার সম্মুখীন হতে হয়েছিল তাঁকে। এবারও চন্দননগর অপেক্ষায় রয়েছে তাদের পর্বত কন্যার ঘরে ফেরার।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের FacebookTwitter এবং Google News পেজ।

Tags:

Piyali Basak


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর