img

Follow us on

Tuesday, Apr 30, 2024

Paris Olympic 2024: অলিম্পিক্সে আর্থিক পুরস্কার! জানেন প্যারিসে সোনা জিতলে কত টাকা পাবেন অ্যথলিটরা?

World Athletics: প্রথম বার! বিশ্ব ক্রীড়া নিয়ামক সংস্থা অলিম্পিক্সে সোনাজয়ীদের জন্য আর্থিক পুরস্কার দেবে

img

প্রথমবার! প্যারিস অলিম্পিকে আর্থিক পুরস্কার।

  2024-04-11 15:21:44

মাধ্যম নিউজ ডেস্ক: প্রথমবার অলিম্পিক (Paris Olympic 2024) গেমসে আর্থিক পুরস্কার বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা। প্যারিসে অলিম্পিকের জন্য মোট ২৪ লক্ষ ডলারের ( প্রায় ২০ কোটি টাকা) প্রাইজমানি দেওয়া হবে, যার মধ্যে স্বর্ণপদকজয়ীরা পাবেন ৫০ হাজার ডলার (প্রায় ৪১ লাখ ৭০ হাজার টাকা)। এবার শুধু স্বর্ণ পদক জয়ীদের এই পুরস্কার দেওয়া হলেও পরের বার রৌপ্য এবং ব্রোঞ্জ পদকজয়ীদেরও আর্থিক পুরষ্কার দেওয়া হবে। ২০২৮ সালে পরের অলিম্পিক গেমসের আসর বসবে লস অ্যাঞ্জেলেসে। 

ঐতিহাসিক সিদ্ধান্ত 

ঐতিহাসিক সিদ্ধান্ত নিল বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা। প্রথম বার কোনও বিশ্ব ক্রীড়া নিয়ামক সংস্থা অলিম্পিক্সে (Paris Olympic 2024) সোনাজয়ীদের জন্য আর্থিক পুরস্কার ঘোষণা করল। বিশ্ব অ্যাথলেটিক্সের সভাপতি সেবাস্তিয়ান কো এই সিদ্ধান্তকে 'গুরুত্বপূর্ণ মুহূর্ত' বলে অভিহিত করেছেন। প্যারিসে ৪৮টি অ্যাথলেটিক্স ইভেন্ট অনুষ্ঠিত হবে, যেখানে রিলে রেসে স্বর্ণপদক বিজয়ীরা তাদের প্রাইজমানি দলের মধ্যে ভাগ করে নেবেন। বিশ্ব অ্যাথলেটিকস জানিয়েছে, ২০২৮ গেমসের প্রাইজমানির ফরম্যাট ও কাঠামো নির্ধারিত সময়ের মধ্যেই ঘোষণা করা হবে। এতে আরও বলা হয়েছে যে পুরষ্কারের অর্থ অ্যাথলিটদের স্বাভাবিক অ্যান্টি-ডোপিং পদ্ধতির পরীক্ষা এবং ছাড়পত্র পাওয়ার উপর নির্ভর করবে।

আরও পড়ুন: ‘‘অপ্রতিরোধ্য’’, মার্কিন পত্রিকা ‘নিউজউইক’-এর প্রচ্ছদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

কেন এই পুরস্কার

অলিম্পিক্সের (Paris Olympic 2024) প্রতি বিশ্বের সেরা অ্যাথলিটদের আগ্রহ বৃদ্ধির জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে ওয়ার্ল্ড অ্যাথলেটিক্স। টোকিয়ো অলিম্পিক্সে পুরুষদের জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতেছিলেন নীরজ চোপড়া। প্যারিসেও সোনা জয়ের অন্যতম প্রধান দাবিদার ভারতীয় অ্যাথলিট। অলিম্পিক্স সোনা ধরে রাখতে পারলে নীরজও আর্থিক পুরস্কার হিসাবে প্রায় ৪১ লাখ ৭০ হাজার টাকা পাবেন। বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা জানিয়েছে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি গেমসের যে লভ্যাংশ ওয়ার্ল্ড অ্যাথলেটিক্সকে দেবে, তা থেকেই পুরস্কৃত করা হবে সোনাজয়ীদের।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Gold Medal

Neeraj Chopra

ATHLETICS

Prize Money


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর