img

Follow us on

Tuesday, Apr 30, 2024

PM Modi: ‘‘অপ্রতিরোধ্য’’, মার্কিন পত্রিকা ‘নিউজউইক’-এর প্রচ্ছদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Newsweek: ‘‘কীভাবে ভারত ও বিশ্বকে পাল্টে দিচ্ছেন নরেন্দ্র মোদি’’ শীর্ষক একটি সাক্ষাৎকারে বিভিন্ন প্রশ্নের অকপট জবাব দেন প্রধানমন্ত্রী

img

মার্কিন পত্রিকার প্রচ্ছদ মোদি-ময়। ছবি— সংগৃহীত।

  2024-04-11 12:33:16

মাধ্যম নিউজ ডেস্ক: বিশ্বব্যাপী প্রচারিত মার্কিন পত্রিকা ‘নিউজউইক’-এর প্রচ্ছদে দেখা যেতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। ‘‘কীভাবে ভারত ও বিশ্বকে পাল্টে দিচ্ছেন নরেন্দ্র মোদি’’ শীর্ষক একটি সাক্ষাৎকারে বিভিন্ন প্রশ্নের অকপট জবাব দেন প্রধানমন্ত্রী। ইন্দিরা গান্ধীর পর মোদিই হবেন ভারতের প্রথম প্রধানমন্ত্রী যাঁকে ‘নিউজউইক’-এর কভারে দেখা যাবে। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী নিউজ উইকের এপ্রিল ১৯৬৬ সংখ্যার প্রচ্ছদে উপস্থিত ছিলেন। নিউইয়র্ক ভিত্তিক এই ম্যাগাজিন প্রধানমন্ত্রী মোদির ৯০ মিনিটের একটি সাক্ষাৎকার নিয়েছে। এই সাক্ষাৎকারে দেশের নীতি-উন্নয়ন থেকে শুরু করে চিন-পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারত-চিন প্রসঙ্গ

‘নিউজউইক’কে দেওয়া সাক্ষাতকারে ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে জোর সওয়াল করেন প্রধানমন্ত্রী মোদি। তাঁর কথায়, “আমার বিশ্বাস, সীমান্তে দীর্ঘদিন ধরে যে বিবাদ চলছে সেই নিয়ে দ্রুত পদক্ষেপ করা দরকার। তাহলেই আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে যা সমস্যা রয়েছে সেগুলো দূর হতে পারে। ভারত ও চিনের মধ্যে দীর্ঘস্থায়ী শান্তিপূর্ণ সম্পর্ক থাকুক সেটাই সকলে চায়। কেবল এই দুই দেশ নয়, দক্ষিণ-পূর্ব এশিয়া তথা গোটা বিশ্বের কাছেই এই সম্পর্ক খুব গুরুত্বপূর্ণ। আশা করি সামরিক ও কূটনৈতিক স্তরে ইতিবাচক পদক্ষেপ হতে পারে। তার জোরেই আমাদের সীমান্তে শান্তি স্থাপন হবে।” মোদির মতে, চিনের (China) সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে দ্রুত পদক্ষেপ করা প্রয়োজন। কূটনৈতিক ও সামরিক স্তরে আলোচনার মাধ্যমে সীমান্তে শান্তি ফেরাতে হবে।

রাম মন্দির প্রসঙ্গ

নাতি দীর্ঘ এই সাক্ষাৎকারে ওঠে অযোধ্যার রাম মন্দির প্রসঙ্গও। অযোধ্যার রাম মন্দিরের উদ্বোধন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, “ওঁর (শ্রী রাম) জীবন আমাদের চিন্তাধারা ও মূল্যবোধের রূপরেখা নির্ণয় করেছে। আমাদের পবিত্র ভূমি জুড়ে তাঁর নাম উচ্চারিত হয়েছে। আমি ১১ দিনের বিশেষ রীতি পালন করেছিলাম, শ্রী রামের পদচিহ্ন যেখানে যেখানে রয়েছে, আমি সেখানে গিয়েছিলাম। এই যাত্রা আমায় দেশের বিভিন্ন কোণায় নিয়ে গিয়েছে, যেখানে আমি দেখেছি, রাম আমাদের সকলের মধ্যে বসবাস করে।”

আরও পড়ুুন: ভারতে আসছেন টেসলা কর্তা, মোদির সঙ্গে বৈঠকের পরেই লগ্নির ঘোষণা মাস্কের!

ভারতের উন্নয়ন

ভারতের উন্নয়ন প্রসঙ্গে এই সাক্ষাৎকারে নানান কথা বলেন প্রধানমন্ত্রী। রামমন্দির, পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক, কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপ নিয়েও সাক্ষাৎকারে মুখ খুলেছেন মোদি। পাকিস্তানের সঙ্গে সম্পর্ক রক্ষার প্রশ্নে মোদি আরও এক বার সন্ত্রাসবাদ নিয়ে বার্তা দেন ইসলামাবাদকে। জানান, ভারত সর্বদা শান্তি এবং সন্ত্রাসমুক্ত পরিবেশের পক্ষে। কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বিলোপ নিয়ে প্রধানমন্ত্রী বলেন, “জম্মু ও কাশ্মীরে কী কী ইতিবাচক পরিবর্তন হয়েছে, তা স্বচক্ষে দেখার জন্য অনুরোধ জানাচ্ছি। আমি কিংবা অন্য কেউ কী বলল, তা শোনার প্রয়োজন নেই।”

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

India-China Border

Narendra Modi Interview

dispute Article 370


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর