img

Follow us on

Thursday, May 16, 2024

Artificial Intelligence: কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে অগ্রণী ভারত, জানাল বিশেষ রিপোর্ট

India: কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারে ভারতের অবস্থান কত নম্বরে জানেন?

img

প্রতীকী চিত্র।

  2024-04-30 10:23:35

মাধ্যম নিউজ ডেস্ক: কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) ব্যবহারে অগ্রণী দেশ হিসেবে উঠে আসছে ভারত। একটি বেসরকারি সংস্থার সাম্প্রতিক একটি রিপোর্টে এমনই তথ্য সামনে এসেছে। কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) সংক্রান্ত পরিষেবা প্রদানকারী সংস্থা ‘নেট অ্যাপ’ (Net App)  সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে তাতে দেখা যাচ্ছে জাপান, অস্ট্রেলিয়া, জার্মানির মত দেশকে পিছনে ফেলে কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত ব্যবহার ও গবেষণায় এগিয়ে গিয়েছে ভারত (India)।

ভারতের অবস্থান (Artificial Intelligence)

সমীক্ষায় বিভিন্ন দেশে কৃত্রিম বুদ্ধিমত্তার (Artificial Intelligence) ক্ষেত্রে গবেষণা, অগ্রগতি, তৎপরতা, সমস্যা সমাধান এবং ব্যবহারের বিষয় মাথায় রাখা হয়েছিলে। সমস্ত ক্ষেত্রেই ভারত এগিয়ে যাচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তার (Artificial Intelligence) ব্যবহারের ক্ষেত্রে অনেক দেশ এখনও চিন্তায় রয়েছে। তা সত্বেও কৃত্রিম বুদ্ধিমত্তাই যে ভবিষ্যৎ তা মানছেন গবেষকরা। সাম্প্রতিক রিপোর্ট দেখা যাচ্ছে ভারত, সিঙ্গাপুর, মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন কৃত্রিম বুদ্ধিমত্তা সংক্রান্ত আবিষ্কার ও ব্যবহারে অগ্রণী স্থানে রয়েছে। ঠিক পিছনেই রয়েছে স্পেন, অস্ট্রেলিয়া, জাপান এবং জার্মানির মত আধুনিক দেশ। দশটি দেশে এই সংস্থা তাদের সমীক্ষা চালিয়েছিল। রিপোর্টে দেখা যাচ্ছে, প্রথম চারটি দেশের ৬০ শতাংশ কোম্পানি সমস্ত স্তরে কোনও না কোনও ভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করছে। বাকি দেশ যেমন- স্পেন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানি ও জাপানের মত দেশে  এর ব্যবহার ৪০ শতাংশের নীচে। রিপোর্টে প্রকাশিত হয়েছে যে, যারা অগ্রণী ভূমিকা নিয়েছে এবং যারা পিছিয়ে রয়েছে এমন দেশের সংস্থাগুলির তফাৎ মানসিকতায়। যারা এগিয়ে রয়েছে তারা নতুন হাইব্রিড এনভায়রনমেন্ট এবং নয়া পদ্ধতির সঙ্গে মানিয়ে নিতে সক্ষম। যারা পিছিয়ে পড়েছে তারা এখনও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে ভয় পাচ্ছে এবং তাঁদের জড়তা রয়েছে।

আরও পড়ুনঃ এনআইটিতে ছাত্রের অস্বাভাবিক মৃত্যুতে বিক্ষোভ! দায় নিয়ে পদত্যাগ ডিরেক্টরের

কৃত্রিম বুদ্ধিমত্তার উপকারিতা

প্রসঙ্গত আইটি ইন্ডাস্ট্রি সহ বিভিন্ন ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) ব্যবহার করে ৫০ শতাংশের বেশি উৎপাদনশীলতা বৃদ্ধি করা সম্ভব। কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারে যে কাজ আগে কয়েক ঘণ্টায় হতো তা এখন মিনিটে করা সম্ভব হচ্ছে। প্রসঙ্গত ভারতের মত দেশের যখনই আইটি সহ অন্য ইন্ডাস্ট্রিতে কোন বড় রদবদল হয়েছে কর্মীরা সেই বদলকে চ্যালেঞ্জ হিসেবে না নিয়ে খুব সহজে গ্রহণ করেছে। দেশের কর্মসক্ষম মানুষের বেশিরভাগ যুবক। ফলে এই ক্ষেত্রে যতই বড় বদল আসুক না কেন ভারতীয়রা ঠিক তার সঙ্গে মানিয়ে নিতে সক্ষম। আইটি ও ডেটা ইন্ডাস্ট্রিতে এখন কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার ছাড়া যেন কাজ করাই অসম্ভব। উন্নত বহু দেশে এখনও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পর্কে জড়তা রয়েছে। যা এ দেশে নেই। সেই কারণেই কৃত্রিম বুদ্ধিমত্তার গবেষণা ও ব্যবহারের ক্ষেত্রে ভারত অগ্রণী ভূমিকা নিয়েছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Bengali news

Artificial intelligence (AI)

Machine learning (ML)

Natural language processing (NLP)

Deep learning

Neural networks

AI applications

AI technologies

AI solutions

AI algorithms

AI development

AI programming

AI tools

AI platforms

AI automation

AI integration

AI optimization

AI analytics

AI trends

AI innovation

AI implementation

AI News in Bengali

AI News Bangla


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর