img

Follow us on

Sunday, May 19, 2024

Medicine Price: দাম কমছে অ্যান্টিবায়োটিক-ভিটামিন ওষুধের? স্বস্তিতে ডায়াবেটিস, হার্ট, সুগারের রোগীরা

NPPA: সস্তা হচ্ছে ওষুধ, ভোটের মধ্যেই দাম কমানোর সিদ্ধান্ত ন্যাশনাল ফার্মাসিইউটিক্যাল প্রাইসিং অথরিটির

img

দাম কমছে ওষুধের।

  2024-05-16 15:22:52

মাধ্যম নিউজ ডেস্ক: লোকসভা ভোটের মধ্য়েই বেশ কিছু রোগের প্রতিষেধক হিসেবে ব্যবহৃত ওষুধের দাম (Medicine Price) কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। কেন্দ্র সরকার মোট ৪১টি ওষুধ ও ৬টি ফর্মুলেশনের দাম বেঁধে দিয়েছে।  যার মধ্যে রয়েছে ডায়াবেটিস, হৃদযন্ত্র, লিভার, ছোঁয়াচে রোগ, অ্যালার্জি, অ্যান্টাসিড, অ্য়ান্টিবায়োটিক ও মাল্টিভিটামিন মেডিসিন। এছাড়াও দাম কমবে বেশ কিছু পেইন কিলার বা ব্যথা উপশমের ওষুধের।

কী সিদ্ধান্ত  নেওয়া হয়েছে

ন্যাশনাল ফার্মাসিইউটিক্যাল প্রাইসিং অথরিটির ১৪৩তম বৈঠকে ওষুধের দাম (Medicine Price) কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।সারা ভারতে ওষুধের দাম (Medicine Rate Cut) নিয়ন্ত্রণ করে থাকে সরকারের অধীনস্থ এই সংস্থা। তাদের বৈঠকে ৪১টি ওষুধ ও ৬টি ফর্মুলার দাম বেঁধে দেওয়া হয়েছে।  এই মর্মে একটি গেজেট বিজ্ঞপ্তিও দেওয়া হয়েছে এনপিপিএ-র (NPPA)তরফে। সেখানে ওষুধ প্রস্তুতকারী কোম্পানিগুলিকে অবিলম্বে ডিলারদের এই সংক্রান্ত বিস্তারিত তথ্য় দিতে বলা হয়েছে। এছাড়াও ওষুধের দামের উপর জিএসটি নিয়ে বিজ্ঞপ্তিতে কড়া নির্দেশ দিয়েছে এনপিপিএ। বলা হয়েছে, ফার্মা কোম্পানি ওষুধের দামের উপর জিএসটি তখনই নিতে পারবে যদি সংস্থাটি এই কর সম্পূর্ণভাবে পরিশোধ করে থাকে। সেটা না হলে ক্রেতাকে জিএসটিতে ছাড় দিতে হবে তাঁদের।

আরও পড়ুন: যুবভারতীতে শেষ ম্যাচ, আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা অধিনায়ক সুনীল ছেত্রীর

কাদের স্বস্তি

সরকারের এই সিদ্ধান্তের ফলে ইনসুলিন সহ অন্যান্য ওষুধের দাম ((Medicine Price) কমায়, স্বস্তি পাবেন সাধারণ মানুষ। জীবনদায়ী এইসব ওষুধ এবার সস্তায় মিলবে। এখন সারা দেশে ১০ কোটিরও বেশি ডায়াবেটিসের রোগী আছেন। ওষুধ সস্তা হওয়ায় তাঁরা একটু নিস্তার পাবেন। এই বছর ফেব্রুয়ারি মাসেও ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি বেশ কিছু ওষুধের দাম কমিয়েছিল। ডায়াবেটিস এবং হাইপারটেনশন সহ ৬৯টি ওষুধের দাম (Medicine Rate Cut) কমানো হয়েছিল। এমনকী এই সমস্ত ৬৯টি ওষুধের ফর্মুলেশনের দামও বেঁধে দিয়েছিল সরকারের অধীনস্থ এই সংস্থা। এছাড়াও আরও ৩১টি ফর্মুলেশনের দাম কমিয়েছিল সরকার। এবার এই তালিকায় জুড়ে গেল আরও ৪১টি ওষুধের নাম। আম জনতার একটা বড় অংশকে নিত্যদিন খেতে হয় মাল্টিভিটামিন, অ্য়ান্টিবায়োটিক, অ্যালার্জি, ইনফেকশান, সুগার, কোলেস্টরেল, লিভার, হার্ট ও পেইন কিলারের মতো ওষুধ। এই আবহে ওষুধের দাম কমায় মধ্যবিত্তর মুখে হাসি ফুটেছে।

 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Medicine Rates

Medicine Price Cut

NPPA Decision

NPPA

Medicine Price


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর