img

Follow us on

Sunday, Jun 16, 2024

Kaamya Karthikeyan: কনিষ্ঠতম ভারতীয় কন্যা! মাত্র ১৬ বছরে এভারেস্ট শৃঙ্গজয় দ্বাদশ শ্রেণির কামিয়ার

Mount Everest: ১৬ বছরে এভারেস্টে, অনন্য নজির ভারতের মেয়ে কামিয়ার

img

এভারেস্টের চূড়ায় কামিয়া কার্তিকেয়ন।

  2024-05-23 15:17:04

মাধ্যম নিউজ ডেস্ক: মাত্র ১৬ বছরে এভারেস্টের (Mount Everest) চূড়ায় পা রাখলেন মুম্বইয়ের নেভি স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্রী কামিয়া কার্তিকেয়ন (Kaamya Karthikeyan)। এই অভিযানে তাঁর সঙ্গে ছিলেন বাবা কমোডোর এস কার্তিকেয়ন, যিনি নৌসেনার অফিসার। টাটা স্টিল ফাউন্ডেশনের সদস্য কামিয়া নতুন রেকর্ড স্থাপন করলেন। এত অল্প বয়সে এর আগে কোনও ভারতীয় কিশোরী এভারেস্টের চূড়ায় পা রাখেনি। মেয়ের কৃতিত্বে গর্বিত বাবা। 

কামিয়ার রেকর্ড

গত সোমবার দুপুর ১২টা ৩৫ মিনিটে এভারেস্টের চূড়ায় পা রাখেম কামিয়া। পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গে তেরঙা পতাকা ওড়ায় কামিয়া (Kaamya Karthikeyan)। একই সঙ্গে তার হাতে ছিল টাটা স্টিলের পতাকাও। কামিয়ার পরেই দুপুর ২টো ১৫ মিনিটে তাঁর বাবা এস কার্তিকেয়ন এভারেস্টে পা রাখেন। এর আগে এখনও পর্যন্ত আফ্রিকার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট কিলিমাঞ্জারো, ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এলব্রাস ও অস্ট্রেলিয়ার সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট কোসিয়াসকো-সহ ৫টি শিখর জয় করেছে কামিয়া।

কবে থেকে শুরু অভিযান

এপ্রিল মাসের ৬ তারিখ কাঠমান্ডু থেকে অভিযান শুরু করেছিল কামিয়া। প্রায় দেড় মাসের সফর শেষে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছলেন কামিয়া (Kaamya Karthikeyan)। ১৯ মে এভারেস্ট (Mount Everest) বেসক্যাম্প থেকে যাত্রা শুরু কামিয়া, সঙ্গে তাঁর বাবা। মাত্র ৯বছর বয়স থেকেই পাহাড়ে ওঠার নেশা কামিয়ার। এর আগে  দ্বিতীয় কনিষ্ঠ কন্যা হিসেবে এভারেস্ট বেস ক্যাম্পে ট্রেক করে কামিয়া। ১৮ বছরের নীচে দেশের সবচেয়ে বড় নাগরিক সম্মান প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল শক্তি পুরষ্কার পেয়েছে কামিয়া।
 
 

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

Tags:

Madhyom

bangla news

Mount Everest

Kaamya Karthikeyan

the 16-Year-Old Girl creates history

the 16-Year-Old Girl scaling mount everest


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর