img

Follow us on

Thursday, Jul 25, 2024

AIFF: ক্ষতিপূরণ দাবি, কাতার ম্যাচের রেফারিং নিয়ে প্রতিবাদ ফেডারেশনের, চিঠি গেল ফিফায়

World Cup Qualifier: কাতার ম্যাচে জঘন্য রেফারিং, ফিফাকে চিঠি এআইএফএফ-এর 

img

মাঠের বাইরে বলকে টেনে নিয়ে আসে কাতার।

  2024-06-12 18:58:21

মাধ্যম নিউজ ডেস্ক: ভারত-কাতার ম্যাচে রেফারির সিদ্ধান্ত মানতে পারছে না সর্বভারতীয় ফুটবল ফেডারেশনও (AIFF)। ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা-কে চিঠি লিখে হস্তক্ষেপ দাবি করেছে তারা। চার জায়গায় প্রতিবাদ জানিয়েছে ভারত। মঙ্গলবারই ফুটবল বিশ্বকাপে (World Cup Qualifier) যোগ্যতা অর্জন পর্বে স্বপ্নভঙ্গ হয়েছে ভারতের। কাতারে ১ গোলে এগিয়ে থেকেও রেফারির খারাপ সিদ্ধান্তে পর্যুদস্ত হতে হয়েছে ব্লু টাইগার্সদের। 

চার জায়গায় প্রতিবাদ

সর্বভারতীয় ফুটবল সংস্থার (AIFF) সভাপতি কল্যাণ চৌবে বলেন, “এআইএফএ সব সময় চায় খেলোয়াড়ি মনোভাব বজায় থাকুক। ঠিকঠাক ভাবে নিয়ম পালন করা হোক। কাতার ম্যাচের পরে আমরা এআইএফএফ-এর চিফ রেফারিং অফিসারের সঙ্গে আলোচনা করে ফিফা হেড অফ কোয়ালিফায়ার্স, এএফসি হেড অফ রেফারিস, এএফসি হেড অফ কম্পিটিশনস ও ভারত-কাতার ম্যাচের কমিশনারের কাছে লিখিত অভিযোগ জানিয়েছি। যে ভুলের জন্য ভারত বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্ব থেকে ছিটকে গেল, সেই ভুল খতিয়ে দেখার অনুরোধ করা হয়েছে।” কল্যাণ আরও বলেন, “বিশ্বকাপ ও এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে কাতারের কাছে হার ভারতের গোটা ফুটবল মহলের কাছে হতাশাজনক। হার-জিত খেলারই অঙ্গ। আমরা সেটা সম্মানের সঙ্গে মেনে নিই। কিন্তু ভারতের বিরুদ্ধে যে দু’টি গোল হয়েছে, তার মধ্যে একটি গোল অনেক প্রশ্নের জন্ম দিচ্ছে।”

ক্ষতিপূরণ দাবি

ভারতের সঙ্গে অন্যায় হয়ে থাকলে তার ক্ষতিপূরণ দিতে হবে বলেও দাবি করেছেন কল্যাণ। বিবৃতিতে তিনি বলেন, “আমরা ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত দাবি করেছি। অন্যায় হয়ে থাকলে তার ক্ষতিপূরণ দেওয়ারও অনুরোধ করা হয়েছে। আশা করছি খেলার মর্যাদা বজায় রাখতে ফিফা ও এএফসি যথাযথ পদক্ষেপ করবে।”

সমাজমাধ্যমে ট্রোল

ধারে এবং ভারে সব দিক থেকেই অনেক কঠিন প্রতিপক্ষ কাতার, সেই ম্যাচে কাতারকে হারাতে পারলে বিশ্বকাপ খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখতে পারত ভারত। লালিয়ানজুয়ালা ছাংতের করা গোলে কাতারের বিরুদ্ধে ম্যাচের ৭৩ মিনিট পর্যন্ত এগিয়ে ছিল ভারত। কিন্তু ৭৩ মিনিটে রেফারির খারাপ সিদ্ধান্তে ম্যাচে সমতা ফেরায় কাতার। সমাজমাধ্যমে রেফারির এই সিদ্ধান্তকে শুধু ভুল বা বিতর্কিত নয়, ডাকাতিও বলছেন অনেকে। ভারতের গোলরক্ষক গুরপ্রীত সিং কাতারের ফুটবলারের গোলমুখী শট বাঁচালেও বল হাত থেকে ফস্কে গোল লাইনের বাইরে বেরিয়ে যায়। বেরিয়ে যাওয়া বল গোল লাইনের বাইরে থেকে টেনে এনে গোলে শট মারেন কাতারের ফুটবলার আইমেন। সবাইকে অবাক করে দিয়ে ম্যাচের রেফারি এবং দুই লাইন্সম্যান এটিকে গোল দেন।

‘ভার’ প্রযুক্তি কাম্য

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের (World Cup Qualifier) দ্বিতীয় রাউন্ডে ‘ভার’ প্রযুক্তি নেই। তার ফলে সন্দেহ থাকলেও তা খতিয়ে দেখা সম্ভব হয়নি। কিন্তু যেখানে কোনও ম্যাচের উপরে বিশ্বকাপের যোগ্যতা নির্ভর করছে সেখানে কেন ‘ভার’ প্রযুক্তি নেই তা নিয়ে প্রশ্ন উঠছে। অনেকে দাবি করেছেন, এই ধরনের ম্যাচে এই প্রযুক্তি রাখা উচিত ছিল ফিফার। বিতর্কিত গোল দিয়ে কাঠগড়ায় রেফারি ও লাইন্সম্যানেরা। তাঁরা তিন জনই দক্ষিণ কোরিয়ার। রেফারি কিম উয়ো সাং কোরিয়ার কে লিগে ম্যাচ পরিচালনা করেন। এর আগে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে হংকং বনাম উজবেকিস্তান ম্যাচও খেলিয়েছেন তিনি। এএফসি কাপের গ্রুপ পর্বেও নিয়মিত খেলান তিনি। দুই লাইন্সম্যান কাং ডং হো এবং চিয়ন জিন হি-ও কে লিগে দায়িত্ব সামলান। 


দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের  Whatsapp, FacebookTwitter, Telegram এবং Google News পেজ।

 

Tags:

Madhyom

bangla news

Fifa

All India Football Federation

AIFF

Kalyan Chaubey

India Football Team

World Cup Qualifier


আরও খবর


খবরের মুভি


ছবিতে খবর